Top

ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিলো ইউরোপের ৩ দেশ

২৮ মে, ২০২৪ ৬:৫৩ অপরাহ্ণ
ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিলো ইউরোপের ৩ দেশ

ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। এতে ইসরায়েলের ওপর আন্তর্জাতিক চাপ বাড়বে বলে মনে করছে ইউরোপের দেশ তিনটি। বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। জবাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন শুরু করে তেল আবিব। বর্তমানে যা ভয়ংকর রূপ ধারণ করেছে। হাজার হাজার মানুষকে হত্যা করা যাচ্ছে। সেই থেকে ইসরায়েলকে বিরত রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড।

তবে তাদের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে ইসরায়েল। তেল আবিব বলেছে, ৭ মাস ধরে চলা গাজা যুদ্ধের মাঝে স্পেন, নরওয় ও আয়ারল্যান্ডের এমন সিদ্ধান্ত হামাসের জন্য পুরস্কার।

ইউরোপের তিন দেশ মনে করে, এই সিদ্ধান্তের শক্তিশালী প্রভাব রয়েছে। অন্য দেশগুলোকে যা অনুসরণে উৎসাহ জোগাবে। ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইড জানান, এটি নরওয়ে-ফিলিস্তিন সম্পর্কের জন্য বিশেষ দিন। তিনি বলেন, ৩০ বছরেরও বেশি সময় ধরে ফিলিস্তিনি রাষ্ট্রের সবচেয়ে উৎসাহী রক্ষকদের অন্যতম নরওয়ে।

নরওয়ের ঘোষণার কিছুক্ষণ পরই ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় স্পেন। দেশটির সরকারের মুখপাত্র পিলার অ্যালেগ্রিয়া নিশ্চিত করে জানান, মন্ত্রিসভা আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে। একই সঙ্গে মন্ত্রিসভার সদস্যরা একে এক ঐতিহাসিক দিন বলে অভিহিত করেছেন।

এর আগে স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, এই ধরনের স্বীকৃতি শান্তির জন্য অপরিহার্য। তিনি জোর দিয়ে বলেন, এই পদক্ষেপ কারও নয়। ইসরায়েলের পাশে শান্তি ও নিরাপত্তার সঙ্গে বসবাস করার একমাত্র উপায় এই ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্র।

আইরিশ প্রধানমন্ত্রী সিমন হ্যারিস বলেন, এটি দারুণ মুহূর্ত। আমি মনে করি, এই উদ্যোগ বিশ্বকে সংকেত পাঠায় যে; একটি বাস্তব পদক্ষেপ রয়েছে যা একটি দেশ হিসেবে গ্রহণ করা যায়। তাতে একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের আশা ও গন্তব্যকে বাঁচিয়ে রাখা সম্ভব। যখন অন্যরা দুঃখজনকভাবে ধ্বংসযজ্ঞের বিস্মৃতি ঘটানোর চেষ্টা করছে।

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মনে করছেন, নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ডের এই সিদ্ধান্ত ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) হেভিওয়েট ফ্রান্স ও জার্মানির ওপর চাপ সৃষ্টি করবে। দেশ দুটিও ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার কথা পুনরায় ভাববে।

ইতোমধ্যে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে ১৫৬ দেশ। আরও ডজনখানেক দেশ সেই চিন্তা করছে। সবশেষ নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ডের সিদ্ধান্তে অগ্রসর হতে পারে তারা। এরই মধ্যে দ্বি-রাষ্ট্রীয় মতবাদের পক্ষে কথা বলেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তবে ইসরায়েলকে প্রাধান্য দিচ্ছে তারা। উভয় দেশ বলছে, এমন কিছু করা যাবে না, যাতে দেশটির সার্বভৌমত্বে আঘাত লাগে।

শেয়ার