Top

দুই কোম্পানির সকল পরিচালকদের বিও অ্যাকাউন্ট জব্দের নির্দেশ

২০ আগস্ট, ২০২০ ৯:৩৩ পূর্বাহ্ণ
দুই কোম্পানির সকল পরিচালকদের বিও অ্যাকাউন্ট জব্দের নির্দেশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি সিএন্ডএ টেক্সটাইল ও তুং হাই নিটিংয়ের পরিচালকদের বিও অ্যাকাউন্ট জব্দ করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ।

কমিশন আরও নির্দেশ দিয়েছে যে, দু’টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এবং অন্য কোনও পরিচালক তালিকাভুক্ত কোনো কোম্পানির পরিচালনা পর্ষদে থাকতে পারবে না।

বিএসইসি সম্প্রতি কমিশন সভায় এই সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্র জানিয়েছে।

মঙ্গলবার সিডিবিএল এবং স্টক এক্সচেঞ্জকে এই বিষয়ে একটি চিঠি দিয়েছে বিএসইসি।

বিএসইসি সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) এবং স্টক এক্সচেঞ্জগুলোকে সিএন্ডএ টেক্সটাইল এবং তুং হাই নিটিং অ্যান্ড ডায়িংয়ের নিজ নিজ মালিকদের (বিও) অ্যাকাউন্টের (প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে পরিচালিত) সকল প্রকার সিকিওরিটিজ বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে।

এছাড়া বাংলাদেশ ব্যাংকে উভয় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এবং অন্য সমস্ত পরিচালকের সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট জব্দ রাখতে বলেছে।

এর আগে কমিশন কোনও ঘোষণা না দিয়ে উভয় কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক এবং পরিচালনা পরিচালককে শেয়ারে ব্যবসার জন্য জরিমানা করে।

এই শেয়ার বিক্রির সাথে কোম্পানির কার্যক্রম বন্ধ ছিল। এ বিষয়ে কমিশনের শুনানিতে কোম্পানির প্রতিনিধিরাও অনুপস্থিত ছিলেন। সিএন্ডএ টেক্সটাইল যখন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রশ্নের জবাব না দেয়, তখন ডিএসইর একটি দল কারখানাটি পরিদর্শন করে এবং এটি বন্ধ অবস্থায় পায়।

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের জন্য কমিশন স্বতন্ত্র বাদে সিএন্ডএ টেক্সটাইলের সমস্ত পরিচালককে প্রত্যেককে এক কোটি টাকা জরিমানা করেছে।

কোম্পানি আগস্ট ২০১৮ থেকে আগস্ট ২০১৮ পর্যন্ত আইন অনুযায়ী তার মাসিক শেয়ারহোল্ডিং প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হয়েছিল।

সিএন্ডএ টেক্সটাইল লিমিটেড ২০১৫ সালে উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ছিল।

এদিকে, তুং হাই নিটিং তার মাসিক শেয়ারহোল্ডিংয়ের প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হয়েছিল।

কোম্পানি ডিএসইর প্রশ্নপত্রের জবাবও দেয়নি। পরে, ডিএসইর একটি দল কারখানাটি পরিদর্শন করে তবে এটি তালাবন্ধ অবস্থায় পাওয়া যায়।

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের জন্য কমিশন তারপরে স্বতন্ত্রকে বাদ দিয়ে কোম্পানির প্রতিটি পরিচালককে এক কোটি টাকা জরিমানা করেছে।

কোম্পানি উভয় স্টক এক্সচেঞ্জে ২০১৪ সালে তালিকাভুক্ত ছিল।

উল্লেখ্য, বিএসইসির ৭৩৩তম কমিশন সভায় সিঅ্যান্ডএ টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক মিস রুখসানা মোর্শেদকে ৮ কোটি টাকা, পরিচালক শারমিন আক্তার লাভলীকে ৪ কোটি টাকা এবং বাংলাদেশ সু ইন্ডাস্ট্রিজকে ২ কোটি টাকা জরিমানা করেছে বিএসইসি।

একই সভায়, বিএসইসির বিধি মোতাবেক মাসিক ভিত্তিতে দীর্ঘদিন ধরে শেয়ারহোল্ডিং প্রতিবেদন দাখিল না করায় সিঅ্যান্ডএ টেক্সটাইল এবং তুং হাই নিটিং অ্যান্ড ডাইংয়ের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ছাড়া) ১ কোটি টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

শেয়ার