Top

এশিয়ায় বেড়েছে এলএনজির চাহিদা, বাড়তে পারে দাম

০২ জুন, ২০২৪ ১:৫৭ পূর্বাহ্ণ
এশিয়ায় বেড়েছে এলএনজির চাহিদা, বাড়তে পারে দাম

সমগ্র এশিয়ায় প্রখর তাপমাত্রা বিরাজ করছে। এতে এই অঞ্চলে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) চাহিদা ব্যাপক বেড়েছে। যে কারণে আরও এলএনজি আনতে মরিয়া হয়ে পড়েছেন আমদানিকারকরা। ইতোমধ্যে দক্ষিণ এশিয়ায় জ্বালানি পণ্যটির রেকর্ড আমদানি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, ব্যাপক আমদানির তোড়জোড় এশিয়ার স্পট মার্কেটে এলএনজির দাম আরও বাড়িয়ে দিতে পারে। গত এপ্রিল থেকে যা এক তৃতীয়াংশ বেড়েছে। সেই সঙ্গে সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

কিছুদিন আগে থেকেই দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এরই মধ্যে এই অঞ্চলে এয়ার কন্ডিশনারের (শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র) ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়েছে। একই সঙ্গে শীতল হওয়ার অন্যান্য যন্ত্রের চাহিদাও বৃদ্ধি পেয়েছে।

এই পরিস্থিতিতে লাফিয়ে লাফিয়ে এলএনজির দর বাড়ছে। বর্তমানে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটের (এমএমবিটিইউ) মূল্য দাঁড়িয়েছে ১২ ডলারে। বিগত ৬ মাসের মধ্যে যা সর্বোচ্চ। আগামীতেও যার দাম চড়া থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। অর্থাৎ জ্বালানি পণ্যটির মূল্য আরও বাড়তে পারে।

বিশ্বখ্যাত এনার্জি কনসাল্টেন্সি এফজিই’র প্রধান কনসাল্টান্ট সিয়ামাক আদিবি বলেন, দক্ষিণ এশিয়ায় তীব্র তাপপ্রবাহের কারণে তাপমাত্রা বাড়ছে। সেই সঙ্গে বৃদ্ধি পাচ্ছে বিদ্যুতের চাহিদা। সেটা মেটাতে এলএনজির আমদানি বেড়েছে। কারণ, এটি দিয়ে বিদ্যুৎ উৎপাদন হয়। ফলে জ্বালানি পণ্যটির দাম ঊর্ধ্বমুখী রয়েছে।

শেয়ার