Top
সর্বশেষ

ঈদের আমেজ শেষ: ব্যস্ততা ফিরেছে রাজধানীতে

২৩ জুন, ২০২৪ ১০:৩৬ পূর্বাহ্ণ
ঈদের আমেজ শেষ: ব্যস্ততা ফিরেছে রাজধানীতে
নিজস্ব প্রতিবেদক: :

পবিত্র ঈদ-উল আজহায় কর্মজীবী মানুষেরা প্রিয়জনদের সাথে ঈদ-উল আজহার আনন্দ ভাগাভাগি করে নেয়ার জন্য গ্রামের দিকে যাত্রা করায় ব্যস্ত নগরী ঢাকা অনেকটাই ফাঁকা হয়ে পড়েছিল। তবে ছুটি শেষ করে কর্মজীবী মানুষেরা ফিরে এসেছে রাজধানীতে। ফলে ইট-পাথরের শহরের কোলাহল আবারো ফিরে এসেছে, ফিরে এসেছে রাজধানীর চিরচেনা ব্যস্ততা।

রোববার (২৩ জুন) সকালে রাজধানীর বিভিন্ন রাস্তা ঘুরে এমনটাই দেখা গিয়েছে। একদিকে যেমন বৃদ্ধি পেয়েছে মানুষের আনাগোনা, অন্যদিকে বৃদ্ধি পেয়েছে যানবাহনের সংখ্যা। ফলে রাজধানীর বিভিন্ন মোড়ে দেখা গিয়েছে ছোট থেকে বড় পরিসরে যানজট।

গত ১৩ জুন থেকে পবিত্র ঈদ উপলক্ষে ছুটি শুরু হয়। যদিও কর্মক্ষেত্র ভিন্নতায় ঈদের ছুটির সময়সীমা বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে একেক রকম ছিল। ফলে কেউ আগে আবার কেউ পরে রাজধানীতে ফিরলেও অধিকাংশ মানুষ আজ রোববার থেকে অফিস শুরু করার উদ্দেশ্যে শুক্র-শনিবারের মধ্যেই রাজধানীতে ফিরেছে। এজন্য আজ সকাল থেকেই নগরীতে দেখা গিয়েছে কর্মজীবী মানুষের ব্যস্ততা। কর্মমুখী মানুষ কাঁধে ব্যাগ নিয়ে ছুটে চলেছে কর্মস্থলের উদ্দেশ্যে। মহানগরী ফিরে যাচ্ছে স্বাভাবিক রুটিনে।

রাজধানী ঢাকায় প্রায় দুই কোটি লোকের বসবাস। লাখ লাখ কর্মজীবী এবং শিক্ষার্থীর স্থায়ী বসবাস এই শহরে। পাশাপাশি বিভিন্ন কাজে মানুষের আসা-যাওয়া নিত্যদিনের। এবার ঈদুল আজহা উপলক্ষে প্রায় ৮০ লাখ থেকে ১ কোটি মানুষ রাজধানী ছেড়েছিল।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এখনো গ্রীষ্মকালীন ছুটি চলছে। সরকারি-বেসরকারি স্কুলগুলোতে ঈদের সঙ্গে গ্রীষ্মকালীন ছুটি দেওয়া হয়েছে। ২ জুলাই ছুটি শেষে শিক্ষার্থীরাও আগের রুটিনে ফিরবে। কলেজে ছুটি শেষ হবে ২৪ জুন।

এএন

শেয়ার