Top

নগদ সহায়তা কমায় রপ্তানিতে ধাক্কার শঙ্কা ব্যবসায়ীদের

০২ জুলাই, ২০২৪ ১০:১৫ পূর্বাহ্ণ
নগদ সহায়তা কমায় রপ্তানিতে ধাক্কার শঙ্কা ব্যবসায়ীদের
জাহাঙ্গীর আলম আনসারী :

ডলার সংকটের কারণে দুই বছর ধরে আমদানি নিয়ন্ত্রণ করে আসছে সরকার। অতি প্রয়োজনীয় পণ্য ছাড়া কম গুরুত্বপূর্ণ পণ্য আমদানি না করতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকেও নিরুৎসাহীত করা হচ্ছে। এমনকি ডলার সংকটের কারণে প্রয়োজনীয় অনেক পণ্য আমদানি করতেও চাহিদা মতো এলসি খুলতে পারছেন না ব্যবসায়ীরা। আর বাংলাদেশে ডলার আসে দুইটি পথে। প্রথমত রপ্তানির মাধ্যমে আর দ্বিতীয়টি হলো প্রবাসী আয়ের মাধ্যমে।

কিন্তু সরকার সব ধরনের রপ্তানিতে নগদ সহায়তা আরও কমিয়েছে। এখন থেকে জাহাজী করা তৈরি পোশাক, চামড়া, পাট, কৃষিসহ সব খাতে নগদ সহায়তা অনেক কম পাবে রপ্তানিকারকরা। এর আগে গত ফেব্রুয়ারিতেও বস্ত্র এবং পোশাক খাতের পাঁচটি রপ্তানি পণ্য থেকে নগদ সহায়তা পুরোপুরি তুলে নেয়াসহ ৪৩টি পণ্যে নগদ সহায়তা কমিয়েছিল সরকার। সরকারি সিদ্ধান্তের ফলে রপ্তানিতে ধসের পাশাপাশি চলমান ডলার সংকট আরো তীব্র হওয়ারও আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। বিশেষ করে ক্ষদ্র ও মাঝারি শিল্প বড় ধরণের ক্ষতির সম্মুখীন হওয়ারও শঙ্কা তাদের।

গত রোববার বাংলাদেশ ব্যাংক থেকে এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলার অনুযায়ী, নতুন অর্থবছরের প্রথম দিন থেকে জাহাজী করা রপ্তানিমুখী দেশীয় বস্ত্র খাতে শুল্ক বন্ড ও ডিউটি ড্র-ব্যাকের পরিবর্তে বিকল্প নগদ সহায়তা হবে দেড় শতাংশ। যেটা ফেব্রুয়ারিতে ৪ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ করা হয়েছিল। ইউরো অঞ্চলে বস্ত্র খাতের রপ্তানিকারকদের প্রণোদনার হার দেড় শতাংশের অতিরিক্ত বিশেষ সহায়তা শূন্য দশমিক ৫০ শতাংশে নামানো হয়েছে। যেটা ফেব্রুয়ারিতে ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছিল। নিট, ওভেন, সোয়েটারসহ তৈরি পোশাক খাতের সব ক্ষুদ্র ও মাঝারি শিল্পে অতিরিক্ত নগদ সহায়তা হবে ৩ শতাংশ। আগে যা ৪ শতাংশ ছিল। বস্ত্র খাতে নতুন পণ্য বা নতুন বাজার সম্প্রসারণ সুবিধা ২ শতাংশে নামানো হয়েছে। এর আগে যা ৪ শতাংশ থেকে ৩ শতাংশ করা হয়েছিল। তৈরি পোশাক খাতে বিশেষ নগদ সহায়তা শূন্য দশমিক শূন্য ৩ শতাংশ। গত ফেব্রুয়ারিতে যা ১ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ৫০ শতাংশ করা হয়েছিল।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বাণিজ্য প্রতিদিনকে বলেন, সরকারের এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশের রপ্তানি খাত ক্ষতিগ্রস্ত হবে। আমরা অর্ডার নিতে পারছি না। দেশের স্পিনিং মিলগুলো বন্ধ হয়ে যাবে। এই স্পিনিং মিলগুলোতে যে হাজার হাজার কোটি টাকার বিনিয়োগ করা হয়েছে সেটা ব্যাংক আর ফেরত পাবে না। আমাদের নিটওয়্যারটা আমদানি নির্ভর হয়ে পড়বে। আমরা এতদিন দেশিয় সুতা কিনে যে রপ্তানি করেছি সেটা আর থাকবে না। এখন আমাদেরকে বিদেশ থেকে সুতা আমদানি করতে হবে। ফলে আমাদের দেশের বৈদেশিক মুদ্রা চলে যাবে এবং আমদানি নির্ভর একটা রপ্তানি শিল্প তৈরি হবে।
তিনি বলেন, আমাদের নিটওয়্যার শিল্পটা যেভাবে এগিয়ে যাচ্ছিল, এখন তার অগ্রযাত্রাটা থেমে যাবে। শিল্প খাত ধ্বংস হবে। সরকারকে অবশ্যই এই সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী, বৈচিত্র্যপূর্ণ পাটপণ্যে নগদ সহায়তা আরও কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। আগে যা ২০ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছিল। পাটজাত চূড়ান্ত দ্রব্যে করা হয়েছে ৫ শতাংশ। আগে ১২ থেকে কমিয়ে ৭ শতাংশ করা হয়। আর পাট সুতায় নগদ সহায়তা দেওয়া হবে ৩ শতাংশ। ফেব্রুয়ারিতে ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছিল। চামড়াজাত দ্রব্য রপ্তানির প্রণোদনার হার ১২ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। ফেব্রুয়ারির আগে যা ছিল ১৫ শতাংশ। একইভাবে ফিনিশড ও ক্রাস্ট লেদারে ভর্তুকি আরও কমিয়ে ৬ শতাংশ করা হয়েছে। গত ফেব্রুয়ারিতে ১০ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ করা হয়। ওষুধের কাঁচামালে নগদ সহায়তা মিলবে ৫ শতাংশ। এর আগে যা ২০ শতাংশ থেকে ১০ শতাংশে নামানো হয়। শতভাগ হালাল মাংস রপ্তানিতে ১০ শতাংশ নগদ সহায়তা দেওয়া হবে। এর আগে যা ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ হয়েছিল। হিমায়িত চিংড়ি রপ্তানির ক্ষেত্রে বরফ আচ্ছাদনের হার অনুযায়ী ৪ শতাংশ থেকে ৮ শতাংশ নগদ সহায়তা মিলবে। কৃষিপণ্য ও প্রক্রিয়াজাত কৃষিপণ্য এবং আলু রপ্তানিতে সহায়তা আরও কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে।

এ বিষয়ে কথা বললে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি এবং স্টার্লিং গ্রুপের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান বাণিজ্য প্রতিদিনকে বলেন, এ সিদ্ধান্তের ফলে রপ্তানি খাতে বড় ধরণের প্রভাব পড়বে। বিশেষ করে আমাদের স্পিনিং মিল ও টেক্সটাইল মিলগুলো বেশি ক্ষতিগ্রস্ত হবে। কারণ তারাই নগদ সহায়তটা বেশি পায়।
তিনি বলেন, নিট খাতে সরকার সহায়তা দিয়েছিল বলেই নিট খাত আজ স্বয়ংসম্পূর্ণ। এখণ আমাদেরকে বলা হচ্ছে যে ২০২৬ সালের পর আর নগদ সহায়তা পাওয়া যাবে না। এজন্য এখন থেকেই আস্তে আস্তে কমিয়ে আনছে। আমার ঘরে তো এখন ভাত নাই। ২০২৬ সালে ভাত থাকবে না সেইজন্য এখন থেকে ভাত বন্ধ করে দিলে কি বাঁচা যাবে? এটা কোনো যুক্তি না। আমি কোনোভাবেই এটার সাথে একমত না। আর বৈশ্বিক বাজারের যে পরিস্থি এই মুহূর্তে রপ্তানির প্রণোদনায় হাত দেয়া ঠিক হবে না।
এই ব্যবসায়ী নেতা বলেন, রপ্তানি প্রণোদনা কমিয়ে সরকার কয় টাকা সেইভ করবে? যেখানে ৮ লাখ কোটি টাকার বাজেট দেয়া হয়েছে সেখানে ২-৩ হাজার কোটি টাকার জন্য এখানে হাত দিয়ে শুধু শুধু একটা ভীতি সঞ্চার করে সরকারের কোনো লাভ হচ্ছে বলে মনে হয় না। আমি মনে করি সরকারকে যারা এসব বুদ্ধি-পরামর্শ দিচ্ছে তারা এসব উদ্দেশ্যমূলকভাবে করতেছে। আমি ২০২৯ সাল পর্যন্ত সময় পাবো, ২০২৬ সালে বন্ধ করতে হবে কেন? আমাদের কথা হল-রপ্তানির প্রণোদনায় হাত দেয়া যাবে না।
আর রপ্তানি পণ্যে নগদ সহায়তা কমায় হোম টেক্সটাইল খাতে কী প্রভাব পড়তে পারে-জানতে চাইলে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) প্রধান মূখ্য কর্মকর্তা ও সেক্রেটারি জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল (অব:) জাকির হোসাইন বাণিজ্য প্রতিদিনকে বলেন, আমরা নিউজটা দেখেছি। আমরা বসে এটার একটা প্রতিক্রিয়া জানাবো। আর নগদ সহায়তা কমায় টেক্সটাইল মিলগুলোর উপর একটা প্রভাব পড়বে। যারা আমদানি-রপ্তানির সাথে জড়িত তাদের উপর এটার নেতিবাচক প্রভাব পড়বে। যারা আগে পেতেন ৪ টাকা তারা এখন পাবেন ৩ টাকা। সুতরাং এটারতো প্রভাব পড়বেই।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, হাল্কা প্রকৌশলে ১০ শতাংশে নামানো হয়েছে। ফেব্রুয়ারিতে যা ১৫ শতাংশ থেকে ১২ শতাংশ করা হয়। এখন থেকে ৬ শতাংশ নগদ সহায়তা পাবে মোটরসাইকেল, ফার্মাসিউটিক্যালস পণ্য, রেজার ও রেজার ব্লেড, কনজ্যুমার ইলেকট্রনিক্স, পেট বোতল ফ্লেক্স, জাহাজ, প্লাস্টিক দ্রব্য, হাতে তৈরি পণ্য। ফার্নিচার, সিনথেটিক ও ফেব্রিক্সের মিশ্রণে তৈরি পাদুকা ও ব্যাগ, পাটকাঠি থেকে উৎপাদিত কার্বন ও জুট পার্টিকেল বোর্ড, শস্য ও শাকসবজির বীজ, আগর, আতরে ৮ শতাংশ নগদ সহায়তা দেওয়া হবে। দেশে উৎপাদিত কাগজ রপ্তানিতে আরও ১ শতাংশ কমিয়ে ৬ শতাংশ করা হয়েছে। সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যারে ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৬ শতাংশ করা হয়েছে। ফেব্রুয়ারির আগে অবশ্য ছিল ১০ শতাংশ। তবে ব্যক্তি পর্যায়ের ফ্রিল্যান্সারদের সফটওয়্যার ও আইটিএস রপ্তানি প্রণোদনা ৩ শতাংশ থেকে কমিয়ে আড়াই শতাংশ করা হয়েছে।

এ বিষয়ে কথা বললে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বাণিজ্য প্রতিদিনকে বলেন, গুরুত্বপূর্ণ খাতগুলো রেখে অন্যগুলোর প্রণোদনা কমালে রপ্তানিতে প্রভাব পড়বে না। একটা সময়েতো আমাদেরকে নগদ সহায়তা ছাড়াই রপ্তাানি করতে হবে।

আর ব্যাংকাররা বলছেন, এমনিতেই ডলার সংকট রয়েছে। সংকট কাটাতে রপ্তানিতে উৎসাহ দেওয়ার পরামর্শ আসছে। এর মধ্যে হঠাৎ করে এমন সিদ্ধান্তে তৈরি পোশাক খাতের রপ্তানিকারকরা ক্ষতিগ্রস্ত হবেন। এতে রপ্তানি আরো কমতে পারে। সে ক্ষেত্রে ডলার সংকট আরো বাড়তে পারে।

শেয়ার