Top

বাগেরহাটের রামপালে তাপ বিদ্যুৎকেন্দ্রে গাছের চারা রোপণ শুরু

০৬ জুলাই, ২০২৪ ৬:০২ অপরাহ্ণ
বাগেরহাটের রামপালে তাপ বিদ্যুৎকেন্দ্রে গাছের চারা রোপণ শুরু
বাগেরহাট প্রতিনিধি :

বাগেরহাটে লক্ষাধিক গাছ রোপনের উদ্দেশ্যে রামপালে তাপ বিদ্যুৎকেন্দ্রে বৃক্ষ রোপণ কর্মসুচি শুরু হয়েছে। শনিবার দুপুরে তাপ বিদ্যুৎকেন্দ্রের ভিতরে বৃক্ষ রোপণের মধ্য দিয়ে দ্বিতীয় পর্যায়ের কর্মসুচির উদ্বোধন করেন বাংলাদেশ বন বিভাগের উপ প্রধান বন সংরক্ষক ড.মো.জগলুল হোসেন।

এ সময় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের সিপিও মো. জিয়াউর রহমান, সামাজিক বন বিভাগ যশোর অঞ্চলের বন সংরক্ষক মো. জহির উদ্দিন আকন, বাগেরহাটের বিভাগীয় বন কর্মকর্তা জি এম রফিক আহমেদ, রামপাল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, রামপালে তাপ বিদ্যুৎকেন্দ্রে জেনারেল ম্যানেজার দেবাশীষ সাহাসহ বিআইএফপিসিএল’র পদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড বিআইএফপিসিএল গোটা প্লান্ট এলাকায় বৃক্ষ রোপনের মাধ্যমে সবুজায়ন করতে কর্মসূচির উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান আয়োজকরা।

রামপালে তাপ বিদ্যুৎকেন্দ্রে জেনারেল ম্যানেজার দেবাশীষ সাহা বলেন, চলতি বছরে বিভিন্ন প্রজাতির ১ লাখ ৫ হাজার ৫‘শ ফলজ ও বনজ গাছের চারা রোপণ করা হবে। এর আগে ৮৭ হাজার বৃক্ষ রোপণ করা হয়েছে। রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র ঘিরে ৫ লাখ গাছের চারা রোপণ করা হবে। এই বৃক্ষ রোপনের মধ্য দিয়ে পাওয়ার প্লান্ট এলাকা পরিবেশ বান্ধ ও একটি মিনি-বন তৈরি করার কাজ চলছে। এছাড়া পরিযায়ী পাখির পাশাপাশি বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর আবাসস্থল গড়ে তোলার কাজ অব্যাহত রয়েছে। বাগেরহাটের রামপালের তাপ বিদ্যুৎ কেন্দ্র ও সামাজিক বন বিভাগের যৌথ উদ্যোগে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

এসকে

শেয়ার