Top
সর্বশেষ

মূল্যস্ফীতি কমাতে গভর্নরের সব ‘দাওয়াই’ ব্যর্থ

০৮ জুলাই, ২০২৪ ১১:০৬ পূর্বাহ্ণ
মূল্যস্ফীতি কমাতে গভর্নরের সব ‘দাওয়াই’ ব্যর্থ
জাহাঙ্গীর আলম আনসারী :

বর্তমানে দেশে সবচেয়ে আলোচনার বিষয় হল মূল্যস্ফীতি। যেটাকে সহজ ভাষায় বলা হয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। আর এই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের মধ্যে রাখতে বিভিন্নভাবে পদক্ষেপ গ্রহণ করে থাকে কেন্দ্রীয় ব্যাংক। ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ৬ শতাংশ নির্ধারণ করেছিল বাংলাদেশ। কিন্তু ডিসেম্বরে মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৪১ শতাংশ। এমনকি জুলাই-ডিসেম্বর পর্যন্ত কোন মাসেই মূল্যস্ফীতি ৯ শতাংশের নিচে নামেনি।

এরপর চলতি বছরের জানুয়ারিতে অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল সাড়ে ৭ শতাংশ। কিন্তু অর্থবছর শেষে জুনে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯ দশমিক ৭২ শতাংশ। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকের কোনো উদ্যোগই কাজে আসেনি। এমনকি বারবার নীতি সুদহার বাড়িয়েও মূল্যস্ফীতি কমাতে পারেনি কেন্দ্রীয় ব্যাংক। এমনকি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে নিয়ে আসতে একাধিকবার আশ্বাস দিয়েছিলেন।

২০২২ সালের ১২ জুলাই বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসাবে যোগ দিয়ে তিনি বলেছিলেন, ‘শিগগির মূল্যস্ফীতি কমে আসবে।’

একই বছরের ২২ আগস্ট ‘নবম বার্ষিক ব্যাংকিং কনফারেন্স’র উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানিয়েছিলেন, অভ্যন্তরীণ সববরাহ বাড়িয়ে বৈশ্বিক এ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের উদ্যোগের ফলে মূল্যস্ফীতি আগামী দুই থেকে তিন মাসের মধ্যে সহনীয় পর্যায়ে চলে আসবে। এছাড়া চলতি বছরের ১৭ জানুয়ারি মুদ্রানীতির অনুষ্ঠানে তিনি বলেছিলেন, রোজার পরেই মূল্যস্ফীতি লক্ষ্যের কাছাকাছি আসবে। কিন্তু তার দেয়া আশ্বাসগুলো আশ্বাসেই সীমাবদ্ধ রয়ে গেছে। বাস্তবে এর কোনো প্রতিফলন দেখা যায়নি।

এ বিষয়ে কথা বললে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ বাণিজ্য প্রতিদিনকে বলেন, বাংলাদেশ ব্যাংক যে সংকোচনমূলক মুদ্রানীতি ঘোষণা করেছিল সেটা কার্যকর হয়নি। তাদের পলিসিতে দুর্বলতা আছে। শুধু সংকোচন মূদ্রানীতিতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ হয় না। শুধু চাহিদা নিয়ন্ত্রণ না করে যদি সরকার কুটির শিল্পসহ উৎসাহীত করতো ও পণ্য সরবরাহ বাড়াতো তাহলে কাজ হতো। তারপর যদি মানুষের কর্মসংস্থান বাড়তো তাহলে আয়ও বাড়তো। আসলে এগুলো বাংলাদেশের পলিসিগত দুর্বলতা। তিনি বলেন, আরেকটি বিষয় হল বাজারে জিনিসপত্র আছে কিন্তু বাজার মনিটরিং হচ্ছে না। বাজার মনিটরিং না করলে কিন্তু মূল্যস্ফীতি কমবে না। সবচেয়ে বড় বিষয় হল উৎপাদন বাড়াতে এবং বাজার মনিটরিং করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের ভারপ্রাপ্ত মুখপাত্র সাইফুল ইসলাম বাণিজ্য প্রতিদিনকে বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক তার সবগুলো টুলসই ব্যবহার করেছে। আমাদের চেষ্টার কোনো ঘাটতি নেই।

কেন্দ্রীয় ব্যাংক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে লক্ষ্যমাত্রার কাছাকাছি আসতে পারেনি কেন-এমন প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের সব টুলস কেন্দ্রীয় ব্যাংকের হাতে নেই। এখানে বেশি দামে আমদানি ও বাজার ব্যবস্থাপনার বিষয় আছে। এগুলো আমাদের নিয়ন্ত্রণের বাইরে। যার কারণে কেন্দ্রীয় ব্যাংক টার্গেটে পৌঁছাতে পারেনি।

সূত্র মতে, ২০২৩ সালের জুন মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৭৪ শতাংশ। পরের মাস জুলাইয়ে ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দফা মুদ্রনীতি ঘোষণা করেছিল বাংলাদেশ ব্যাংক। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংক মুদ্রনীতিতে নীতি সুদহার (পলিসি রেট) ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬ দশমিক ৫০ শতাংশ করে। আর মূল্যস্ফীতি হ্রাসে কেন্দ্রীয় ব্যাংকগুলোর বহুল ব্যবহৃত নীতিগত উপায় হলো সুদহার বাড়ানো। রেপো রেট হিসেবেও পরিচিত নীতি সুদহারের বৃদ্ধি কেন্দ্রীয় ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর অর্থ ধারের খরচ বাড়ায়, এতে ঋণের সুদহারও বাড়ে। ঋণের সুদহার বাড়লে ভোক্তাদের জন্য ঋণ নেওয়ার খরচ বাড়ে, এতে ঋণ চাহিদা কমে এবং শেষ পর্যন্ত তা মল্যস্ফীতির চাপ কমাতে ভমিকা রাখে।

এ বিষয়ে জানতে চাইলে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি ড. গোলাম রহমান বাণিজ্য প্রতিদিনকে বলেন, একটি কথা আছে সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়। খুব সহজে মূল্যস্ফীতি কমবে বলে আমার মনে হয় না। কারণ, কেন্দ্রীয় ব্যাংক যথা সময়ে পদক্ষেপ নেয়নি। এখন অবশ্য কেন্দ্রীয় ব্যাংক ভাল কিছু পদক্ষেপ নিয়েছে। এগুলোর ফল পেতেও সময় লাগবে।

তিনি বলেন, কদিন আগে সুদের হার বাজারভিত্তিক করল কেন্দ্রীয় ব্যাংক। এসব উদ্যোগ যদি অব্যাহত রাখে, কেন্দ্রীয় ব্যাংক কৃত্রিমভাবে সরকারকে আর যদি টাকা সরবরাহ না করে, তাহলে আস্তে আস্তে মূল্যস্ফীতি কমে আসবে, তবে এটি কয়েক মাস সময় লাগবে। এরপর ২০২৩ সালের জুলাই মাসে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়ায় ৯ দশমিক ৬৯ শতাংশে। পরের মাস আগস্টে এই মূল্যস্ফীতি এক লাফে বেড়ে হয় ৯ দশমিক ৯২ শতাংশ। ওই সময় দেশে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ে চাপে পড়ে যায় সরকার। চতুর্মুখী সমালোচনার মুখে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আবার নীতি সুদহার বাড়ানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। ২০২৩ সালের ২৯ সেপ্টেম্বর নীতি সুদহার একবারেই শূন্য দশমিক ৭৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ২৫ শতাংশ করেছিল বাংলাদেশ ব্যাংক।

এরপর গত বছরের সেপ্টেম্বরে মূল্যস্ফীতি আগস্টের চেয়ে সামান্য কমে ৯ দশমিক ৬৩ শতাংশে আসে। কিন্তু পরের মাস অক্টোবরে মূল্যস্ফীতি এক লাফে বেড়ে দাঁড়ায় ৯ দশমিক ৯৩ শতাংশে। তারপর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে গত বছরের ২২ নভেম্বর আবার নীতি সুদহার বাড়ানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। ওই সময় উচ্চ মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার (পলিসি রেট) ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশ করে বাংলাদেশ ব্যাংক। কিন্তু কয়েক দফা নীতি সুদহার বাড়িয়েও নিয়ন্ত্রণ করতে পারেনি মূল্যস্ফীতি। ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়ায় ৯ দশমিক ৪১ শতাংশে।

তারপর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ আনতে চলতি বছরের ১৭ জানুয়ারি ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতিতে নীতি সুদহার ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৮ শতাংশ করে বাংলাদেশ ব্যাংক। আর সর্বশেষ গত ৮ মে নীতি সুদহার আরেক দফা বাড়িয়ে ৮ শতাংশ থেকে ৮ দশমিক ৫০ শতাংশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের কোনো নীতিই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করছে না। এমনকি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের ধারে কাছেও যেতে পারেনি কেন্দ্রীয় ব্যাংক। সর্বশেষ অর্থবছরের শেষ মাস জুনে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯ দশমিক ৭২ শতাংশে।

গতকাল রোববার বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরের শেষ মাস জুনের মূল্যস্ফীতি প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস)। বিবিএসের প্রতিবেদন অনুযায়ী জুনে মূল্যস্ফীতি কমেছে। তবে যেটা কমেছে সেটাও একেবারে যৎসামান্য। কারণ সার্বিক মূল্যস্ফীতি এখনো সাড়ে ৯ শতাংশের উপরে আর খাদ্যপণ্যে মূল্যস্ফীতি সাড়ে ১০ শতাংশের কাছাকাছি। আর সার্বিক মূল্যস্ফীতি কমেছে মাত্র শূন্য দশমিক ১৭ শতাংশ।

বিবিএসের প্রকাশিত তথ্যে দেখা গেছে, বিদায়ী অর্থবছরের শেষ মাস জুনে সার্বিক মূল্যস্ফীতি সামান্য কমে ৯ দশমিক ৭২ শতাংশে নেমে এসেছে। যেটা আগের মে মাসে ছিল ৯ দশমিক ৮৯ শতাংশ। সেই হিসাবে জুনে সার্বিক মূল্যস্ফীতি কমেছে মাত্র শূন্য দশমিক ১৭ শতাংশ।

বিবিএসের প্রতিবেদন বলছে, গেল জুন মাসে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি সামন্য কমে দাঁড়িয়েছে ১০ দশমিক ৪২ শতাংশ। যেটা আগের মে মাসে ছিল ১০ দশমিক ৭৬ শতাংশ। সেই হিসাবে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমেছে মাত্র শূন্য দশমিক ৩৪ শতাংশ।

অন্যদিকে, খাদ্য বহির্ভূত পণ্যে জুনের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯ দশমিক ১৫ শতাংশ, যেটা আগের মে মাসে ছিল ৯ দশমিক ১৯ শতাংশ। সেই হিসাবে খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি কমেছে মাত্র শূন্য দশমিক শূন্য ৪ শতাংশ।

বিবিএসের প্রতিবেদন অনুযায়ী, শহরে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৫৮ শতাংশে, যেটা মে মাসে ছিল ৯ দশমিক ৭২ শতাংশ। সেই হিসাবে শহরে সার্বিক মূল্যস্ফীতি কমেছে মাত্র শূন্য দশমিক ১৪ শতাংশ।

শহরে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ১০ দশমিক ৫৪ শতাংশ। যেটা মে মাসে ছিল ১০ দশমিক ৮৬ শতাংশ। আর শহরে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৯৮ শতাংশে, যা মে মাসে ছিল ৯ দশমিক শূন্য ৩ শতাংশ।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৮১ শতাংশে, যেটা মে মাসে ছিল ৯ দশমিক ৯৯ শতাংশ। সেই হিসাবে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমেছে মাত্র শূন্য দশমিক ১৮ শতাংশ।

এছাড়া, গ্রামে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ১০ দশমিক ৩৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ১০ দশমিক ৭৩ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ২৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৩১ শতাংশ। মজুরি হার বেড়ে ৭ দশমিক ৯৫ শতাংশে দাঁড়িয়েছে, যা মে মাসে ছিল ৭ দশমিক ৮৮ শতাংশ। কৃষিতে মজুরি হার হয়েছে ৮ দশমিক ৩৩ শতাংশ। যা মে মাসে ছিল ৮ দশমিক ২৯ শতাংশ। শিল্প খাতে মজুরি বেড়ে হয়েছে ৭ দশমিক ৪২ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৩৫ শতাংশ। সেবা খাতে মজুরি হার বেড়ে হয়েছে ৮ দশমিক ৫০ শতাংশ, যা মে মাসে ছিল ৮ দশমিক ৪৯ শতাংশ।

এম জি

 

শেয়ার