Top

নোয়াখালী শিল্পনগরীতে শিল্প নেই

১২ জুলাই, ২০২৪ ১০:৩৯ পূর্বাহ্ণ
নোয়াখালী শিল্পনগরীতে শিল্প নেই
এএসএম নাসিম, নোয়াখালী :

প্রতিষ্ঠার প্রায় দুই দশক ঘনিয়ে এলেও শিল্প সহায়ক পরিবেশ তৈরি হয়নি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) নোয়াখালী শিল্পনগরীতে। গ্যাস-পানি-বিদ্যুৎ সংকট, অভ্যন্তরীণ সড়কের দুরবস্থা, ড্রেইনেজ সিস্টেমের অপ্রতুলতা, চুরি-ছিনতাই ও নিরাপত্তাহীনতার কারণে বরাদ্দকৃত প্লটগুলোর অধিকাংশই বছরের পর বছর খালি পড়ে আছে। হাতে গোনা যে কয়টি শিল্পপ্রতিষ্ঠান সচল আছে সমস্যায় জর্জরিত হয়ে সেগুলোও অনেকটা বন্ধের পথে। এতসব সমস্যার মধ্যে শিল্প উদ্যোক্তা আর স্থানীয়দের কাছে নতুন আতঙ্ক শিল্পনগরীর ভেতর অবৈধভাবে গড়ে উঠা ব্যাটারি গলিয়ে সিসা তৈরির কারখানাকে ঘিরে। স্বচক্ষে দেখেও বিসিক কর্তৃপক্ষ যেন কিছুই দেখছেন না।

বিসিক কর্তৃপক্ষের দেয়া তথ্যমতে, পনেরো একর জমি নিয়ে ২০০৬ সালের ৫ সেপ্টেম্বর নোয়াখালী সদরের সোনাপুরে চালু হয় নোয়াখালী শিল্পনগরী। পরিকল্পিত শিল্পায়ন গড়ে তোলার মধ্য দিয়ে বেকারত্ব দূরীকরণের লক্ষ্য নিয়ে ১০৮টি প্লটের মধ্যে ৯৭টি বরাদ্দের মধ্য দিয়ে শুরু হয় শিল্পনগরীটির কার্যক্রম। এখানে গড়ে উঠে ফার্মাসিউটিক্যালস, কেমিক্যাল, প্লাস্টিক এন্ড অ্যালাইভ, বেকারি পণ্য উৎপাদন, মুদ্রণ শিল্প, বাইন্ডিং এন্ড পেপার কাটিং, পেপার বোর্ড, জুতা, টায়ার রি-ট্রেডিং, গেইট-গ্রীল-গ্যাসের চুলা তৈরি, মৎস্য প্রক্রিয়াজাতকরণসহ ছোট-বড় প্রায় ৪০টি শিল্প প্রতিষ্ঠান। যেখানে কর্মসংস্থানের সৃষ্টি হয় কয়েক হাজার মানুষের। তবে নাজুক ড্রেইনেজ ব্যবস্থা, বেহাল সড়ক ও গ্যাস-পানি-বিদ্যুৎ সংকটসহ নানা সমস্যায় কার্যক্রম বন্ধ করতে বাধ্য হয় অনেক প্রতিষ্ঠান। এছাড়া সচল শিল্প প্রতিষ্ঠানগুলোতে ও কমতে শুরু করে উৎপাদন। চোরের উৎপাতে প্রায়ই খোয়া যায় প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ মালামাল।

গ্যাস-পানি-বিদ্যুৎ সংকট এ শিল্পনগরীর নিত্যসঙ্গী। জাতীয় গ্রিড থেকে গ্যাসের সংযোগ দেয়া হলেও দিনের অধিকাংশ সময় গ্যাস থাকে না। যেসময় জুড়ে থাকে তখনো আবার গ্যাসের চাপ থাকেনা। ফলে উৎপাদনমুখী প্রতিষ্ঠানগুলোকে পড়তে হয় বিপাকে। সিলিন্ডার এনে ব্যবহার করায় উৎপাদনে ব্যয় হয় বাড়তি খরচ।

বিসিক সূত্রে জানা যায়, সম্ভাবনাময় এ শিল্পনগরীতে ২০২৩-২৪ অর্থবছরে প্রায় ১৩ কোটি ৪০ লাখ টাকার পণ্য উৎপাদন করা হয়েছে। বর্তমানে বরাদ্দকৃত ৯৯ টি প্লটে ৫৮ টি অনুমোদিত শিল্প ইউনিট থাকলেও উৎপাদনে আছে মাত্র ১৬ টির মতো শিল্পপ্রতিষ্ঠান। নানা সমস্যায় জর্জরিত হয়ে বিভিন্ন সময় বন্ধ হয়ে গেছে বাকি প্রতিষ্ঠানগুলো।

বিসিকের ভেতরে থাকা বাহার প্লাস্টিক রি-সাইক্লিং এর স্বত্বাধিকারী মো. বাহার জানান, আমাদের এখানে দিনের অর্ধেকের বেশি সময় বিদ্যুৎ থাকেনা। অনেক সময় টানা লোডশেডিং থাকে। এতে আমাদের কাজ বন্ধ রাখতে হয়। কাজ বন্ধ থাকলেও শ্রমিকদের পারিশ্রমিক দিতে হয়। এতে সারা মাস খেটেও ব্যবসায় কোন লাভের দেখা পাইনা। আর প্রতিদিন আমাদের কারখানা থেকে কিছু না কিছু চুরি হয়। চোরেরা আমাদের একাধিকবার বিদ্যুতের তার কেটে নিয়ে গেছে। এমন অবস্থা আর কোথাও দেখিনি। চোরের উৎপাত এত বেশি বেড়ে গেছে যা বলার অপেক্ষা রাখে না।

স্কয়ার ফুডের ম্যানেজার বাসুদেব জানান, আমাদের কারখানায় আটা-ময়দা প্রস্তুত ও প্যাকেজিং করা হয়। বিদ্যুৎ না থাকলে আমাদের কাজ থেমে থাকে। সময় মত মাল কাস্টমারদের সরবরাহ করতে পারিনা। বিসিকের রাস্তার দুরাবস্থায় ট্রাক চালকরা এখানে আসতে চায় না। আসলেও অতিরিক্ত ভাড়া দাবি করে। সামান্য বৃষ্টি হলেই বিসিকের ভেতরের সড়কগুলোতে পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়। কর্তৃপক্ষ এসব দেখেও যেন দেখে না।

রুচিকা বেকারির স্বত্ত্বাধিকারি জানান, আমাদের রাতভর বেকারি পণ্য প্রস্তুত করতে হয়। কিন্তু রাতে গ্যাসের কোন চাপ থাকেনা। দিনের ও অধিকাংশ সময় জুড়ে গ্যাসের চাপ থাকেনা। তাই আমরা বাধ্য হয়ে সিলিন্ডার গ্যাস ব্যবহার করতে হয়। এতে আমাদের খরচ দ্বিগুণ বেড়ে যায়।

আলম ফুডের পরিচালক মোশাররফ হোসেন জানান, আমাদের কারখানায় জ্বালানি হিসেবে গ্যাসের কোন বিকল্প নেই। কিন্তু আমরা এখন ঠিকমতো গ্যাস পাইনা। গ্যাস সংকটে আমরা উৎপাদন আগের থেকে অনেক কমিয়ে দিয়েছি। আমাদের অনেক শ্রমিককেও ছাঁটাই করতে বাধ্য হয়েছি। অথচ বিসিকে গ্যাস যদি ঠিকমতো সরবরাহ করা হতো তাহলে এখানে আরো অনেক বেকারির কারখানা থাকতো। অনেকের কর্মসংস্থান হতো।

শিল্পনগরীর ভেতরে নতুন করে গড়ে উঠা আয়ুর্বেদিক উৎপাদনকারী প্রতিষ্ঠান সেভরন ল্যাবরেটরিজ (আয়ুর্বেদিক) লিমিটেড এর চেয়ারম্যান মো. আশিকুর রহমান সুজন জানান, আমরা অন্যান্য শিল্পনগরীতে প্লটের জন্য আবেদন করেও পাই না। আর এখানে সব প্লট এখনো বরাদ্দই হয়নি। যেগুলো বরাদ্দ দেয়া হয়েছে সেগুলোতেও গড়ে ওঠেনি শিল্প প্রতিষ্ঠান। অনেক বড় উদ্যোক্তারা এখানে বিনিয়োগ করতে আসে। এসে নানাবিধ সংকটের কথা শুনে আবার ফেরত চলে যায়। এখানে বিনিয়োগ করতে সাহস পায়না। আমি এক বছর যাবত আমার প্রতিষ্ঠান প্রস্তুতের কাজ করতেছি। এখনো উৎপাদন শুরু করতে পারিনি। শুরুর আগেই আমার প্রতিষ্ঠানে তিন বার চুরি হয়েছে। আমার মোটর, মেশিনারিজ থেকে শুর করে বিদ্যুতের তার সবকিছু নিয়ে গেছে চোরে। এখানে আসলে শিল্প সহায়ক পরিবেশ তৈরি হয়নি।

একই প্রতিষ্ঠানের ম্যানেজার মো. রিয়াজ উদ্দিন বলেন, আমরা কি প্রতিষ্ঠানের কাজকর্মের দিকে নজর দেবো নাকি চোর পাহারা দেবো। বিসিকের আশেপাশের স্থানীয় বখাটেরা এখানে রাতভর আড্ডা দেয়, চুরি করে। এদের সবাই চেনে। কারা চুরি করে তা ও সবাই জানে। এদের অনেকে একাধিকবার চুরি করতে গিয়ে হাতেনাতে ধরাও খেয়েছে। পুলিশেও ধরেছে অনেকবার। কয়েকদিন জেল খেটে এসে আবার আগের মতো চুরি-ছিনতাই শুরু করে। শিল্প উদ্যোক্তারা ভয়ে এদের কিছু বলতেও পারেনা। বললেই তাদের উপর হামলা করার আশঙ্কা থাকে। আমরা এসব থেকে পরিত্রাণ চাই। নিরাপদে কাজ করতে চাই।

এদিকে, সম্প্রতি এই শিল্প নগরীতে শিল্প উদ্যোক্তা ও স্থানীয় বাসিন্দাদের গলার কাঁটা হয়ে দাড়িয়েছে নগরীর ভেতরে অবৈধভাবে গড়ে উঠা ব্যাটারি গলিয়ে সিসা তৈরির একটি কারখানা। কারখানাটিতে প্রতিদিন সন্ধ্যা থেকে রাতভর পোড়ানো ব্যাটারির নির্গত রাসায়নিক পদার্থের বিষক্রিয়া বাতাসের সঙ্গে মিশে ছড়িয়ে পড়ে প্রকৃতিতে। এই অবৈধ কারখানাটির কারণে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে এলাকাবাসী। অনুমোদনহীন কারখানায় পুরাতন ব্যাটারি পুড়িয়ে সিসা সংগ্রহ থেকে সৃষ্ট ধোঁয়ায় কারখানাটির আশে-পাশের লোকজন বিভিন্ন জটিল ও কঠিন রোগে আক্রান্ত হচ্ছে প্রতিনিয়ত, নষ্ট হচ্ছে তাদের ঘরবাড়ি। শিল্পনগরীর ভেতরে কাজ করা সবাই একই সমস্যায় ভুগে প্রতিনিয়ত। হামলার ভয়ে তাঁদের অনেকেই মুখ খুলতে রাজি হননি।

সরেজমিনে কারখানাটির ভেতরে যেতেই ঝাঁঝালো সিসার বিকট গন্ধ নাকে আসে। খোলা মাঠে মাটিতে কয়েক ফুট অন্তর অন্তর চারটি গর্ত করা আছে। গর্তের আশেপাশে ছাই আর গলানো সিসার ফোঁটা পড়ে আছে। একপাশে ব্যাটারির প্লাস্টিকের অংশগুলো স্তূপাকারে পড়ে আছে। কয়েকজন শ্রমিক সিসার গলিয়ে তৈরি করা চাকাগুলোকে সাজিয়ে রাখছেন। আবার কয়েকজন সেখান থেকে সেগুলোকে ট্রাকে তুলছেন। আশেপাশের গাছ-পালা সব হলদে হয়ে আছে। বিদ্যুতের খুঁটি আর তারেও কালিযুক্ত সিসার ছাই লেগে আছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানী একাধিক বাসিন্দা জানান, শিল্পনগরীর ভেতরে অবেধভাবে একটি ব্যাটারির গলানোর কারখানা তৈরি হয়েছে। এটিতে আশেপাশের জেলা থেকে পুরাতন ব্যাটারি সংগ্রহ করে এনে তা গলানো হয়। সন্ধ্যার পর থেকে উন্মুক্ত স্থানে মাটিতে গর্ত করে চলে ব্যাটারি গলানোর কাজ। এতে রাতে ধোঁয়ায় নি:শ্বাস নিতে কষ্ট হয়। ঘরের চালের টিন জ্বলে নষ্ট হয়ে যায়। এদের এখানে ব্যাটারি গলানোর কোনো অনুমতি নেই। কর্তৃপক্ষকে ম্যানেজ করেই তারা এসব কার্যক্রম চালায়। তাদের কেউ বাধা দিলেই তার উপর নেমে আসে নির্যাতন। যারাই এটা নিয়ে কথা বলে টাকা দিয়ে বখাটেদের ভাড়া করে তাদের উপরই হামলা চালানো হয়। বিসিক কর্তৃপক্ষের সামনে দিয়ে প্রতিদির তাদের সিসা ভর্তি ট্রাক বের হয়। অথচ তারা এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয় না।

শিল্পনগরীর ভেতরে অবৈধভাবে ব্যাটারি গলিয়ে সিসা সংগ্রহের বিষয়টি স্বীকার করেছেন সেখানে কর্মরতরা। সেখানে কাজ করা এক শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে বলেন, আমরা পুরাতন ব্যাটারি গলিয়ে সিসার চাকা তৈরি করি। তা ঢাকায় বিভিন্ন কারখানায় সরবরাহ করি। এটা বৈধ কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বৈধ-অবৈধ বুঝি না। কার করি, টাকা পাই।

এদিকে, অনুমোদনহীনভাবে যত্রতত্র ব্যাটারি গলিয়ে সিসার চাকা তৈরি করা অপরাধ বলে জানান পরিবেশ অধিদপ্তরের নোয়াখালীর উপ-পরিচালক মিহির লাল সরদার। তিনি জানান, ব্যাটারির সিসার প্রভাবে মানব শরীরে বিষক্রিয়া শুরু হয়। বিভিন্ন রক্তরোগ, শ্বাসতন্ত্র তথা ফুসফুসের রোগ এমনকি ক্যান্সার পর্যন্ত হতে পারে। অন্ত:সত্তা নারীর গর্ভের শিশুর উপর ব্যাপক প্রভাব ফেলে এবং বিকলাঙ্গ শিশু বা শিশুমৃত্যুর কারণ হতে পারে। বিসিকে এ ধরনের কারখানা করতে হলে তাদের অনেক নিয়ম মেনে যথাযথভাবে অনুমোদন নিয়েই করতে হবে। তাছাড়া সুযোগ নেই। এ বিষয়ে আমরা খোঁজ নিয়ে তাদের বিরুদ্ধে অবশ্যই যথাযথ আইনানুগ ব্যবস্থা নেবো।

একটি পূর্ণাঙ্গ শিল্পনগরীতে যে যে ধরনের সুযোগ সুবিধা থাকার কথা তার কিছুই নেই এ শিল্পনগরীতে, এমনটাই দাবি শিল্প মালিকদের। নোয়াখালী বিসিক শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক মো: শহিদ উল্যাহ বলেন, এটা পনেরো একর জায়গায় শুরু হয়েছে। আমরা যদি উদ্যোক্তাদের সব ধরনের সুবিধা নিশ্চিত করতে পারতাম এতদিনে এটা শত একর জায়গায় ছড়িয়ে পড়তো। এখানে যোগাযোগ ব্যবস্থা ভালো হলেও অন্য সব ব্যবস্থাই সংকটের মুখে। যে উদ্দেশ্য নিয়ে এ বিসিক চালু হয়েছিল তা পুরোপুরি সফল হয়নি। এখানে নিরাপত্তার অযুহাতে উদ্যোক্তারা বিনিয়োগ করেন না। প্লট বরাদ্দ নিতে চান না। বরাদ্দ নিলেও তা বছরের পর বছর খালি ফেলে রাখেন। এখানে গ্যাস থাকেনা, পানি থাকেনা, বিদ্যুৎ থাকেনা। এতকিছু জেনে এখানে মানুষ কি কারণে বিনিয়োগ করতে আসবেন? গত দুই বছর ধরে বিসিকের ভেতর একটি কারখানায় প্রকাশ্যে সিসা গলানো হচ্ছে। এতে অন্য কারখানায় কর্মরতদের নি:শ্বাস নিতে কষ্ট হয়। আশেপাশের মানুষ এ নিয়ে আমাদের উপর অনেক ক্ষুব্ধ। বিসিক কর্তৃপক্ষের সেদিকেও কোনো নজর নেই।

বিসিক শিল্পনগরী এলাকায় নিরাপত্তার জন্য টহল জোরদার সহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস পুলিশের। সুধারাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর জাহেদুল হক রনি বলেন, বিসিক এলাকায় আমাদের পুলিশি টহল প্রতিদিনই হয়। তবুও যেহেতু বিভিন্ন অভিযোগ পাচ্ছি তাই আমরা সোনাপুর পুলিশ ফাঁড়ির মাধ্যমে এখানে টহল আরো বৃদ্ধি করবো। পাশাপাশি বিসিক কর্তৃপক্ষকেও অনুরোধ করবো তারা যাতে অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করে। নিজস্ব নিরাপত্তা প্রহরী বৃদ্ধি করলে আমাদের নিরাপত্তা দিতে সুবিধা হয়। তাদের সাথে সমন্বয় করে অপরাধীদের নজরদারিতে রাখা ও ব্যবস্থা নিতে সুবিধা হয়।

শিল্পনগরীটির বর্তমান বেহাল দশা ও নানাবিধ সংকটের বিষয়ে জানতে বিসিক নোয়াখালী কার্যালয়ের উপ-মহা ব্যবস্থাপক মো: মুনতাসির মামুনের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি না থাকার দোহাই দিয়ে তিনি কোন মন্তব্য করতে রাজি হন নি। তবে ব্যাটারি গলিয়ে সিসার চাকা তৈরির বিষয়ে কোন লিখিত অভিযোগ পাননি বলে জানান তিনি।

এম জি

শেয়ার