Top

পরিকল্পিত পদক্ষেপেই দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী: প্রধানমন্ত্রী

১৪ জুলাই, ২০২৪ ১:৩২ অপরাহ্ণ
পরিকল্পিত পদক্ষেপেই দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী: প্রধানমন্ত্রী

পরিকল্পিতভাবে কাজ করেছি বলেই দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মাত্র ১৫ বছরে আমরা এই যে উন্নতি করতে পারলাম, পরিকল্পিতভাবে কাজ করেছি বলেই এটা সম্ভব হয়েছে।

রোববার (১৪ জুলাই) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় রপ্তানি ট্রফি’ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সরকারপ্রধান বলেন, বঙ্গবন্ধু স্বল্পোন্নত দেশ রেখে গিয়েছিলেন। এরপর ২৯ বছর বাংলাদেশের মানুষের জীবনে কোনো উন্নতি হয়নি, পরিবর্তনও ছিল না। কিন্তু আওয়ামী লীগ সরকারে আসার পর দেশকে এগিয়ে নিতে সক্ষম হয়েছে।

এ সময় রপ্তানির জন্য নতুন পণ্য ও বাজার খোঁজার আহ্বান জানান শেখ হাসিনা। তিনি বলেন, কোনো একটা পণ্যের ওপর নির্ভরশীল হওয়া যাবে না। রাজনৈতিক নয়, এখনকার কূটনীতি হবে অর্থনৈতিক।

প্রধানমন্ত্রী বলেন, পরিকল্পিত পদক্ষেপ নেওয়ার কারণেই দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী। আওয়ামী লীগ বেসরকারি খাত উন্মুক্ত করেছে বলেই দেশের অর্থনীতি এগিয়েছে। দেশের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব যখন আসবে তার সঙ্গে তাল মিলিয়ে আমাদের জনশক্তি তৈরি করতে হবে। উপযুক্ত জনশক্তি যাতে তৈরি হয় সেজন্য বিভিন্ন পদক্ষেপ আমরা নিয়েছি। যাতে আমাদের যুব সমাজ এগিয়ে আসে। বাংলাদেশকে এই যুবসমাজ এগিয়ে নিতে পারবে।

২০০১ থেকে ২০০৮ পর্যন্ত দেশে লুটপাট জুলুম হামলা মামলা চলেছে উল্লেখ করে সরকারপ্রধান বলেন, দেশের মানুষের আর্থ-সামাজিক উন্নতি করাই লক্ষ্য বর্তমান সরকারের। সরকারের প্রচেষ্টায় এরইমধ্যে ৫৮ জেলা ভূমিহীন গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি টিপু মুনশি।

এর আগে, রপ্তানি খাতে অবদানের জন্য ৭৭টি প্রতিষ্ঠানের হাতে ‘জাতীয় রফতানি ট্রফি’ তুলে দেন শেখ হাসিনা।

এছাড়া সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জনকারী একটি প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফিও তুলে দেন তিনি।

এম পি

শেয়ার