Top

আন্দোলনে কপাল পুড়ছে সবজি চাষিদের

২৪ জুলাই, ২০২৪ ৫:০০ অপরাহ্ণ
আন্দোলনে কপাল পুড়ছে সবজি চাষিদের
মেহেরপুর প্রতিনিধি :

কোটা সংস্কার আন্দোলনে কপাল পুড়ছে মেহেরপুর জেলার চাষিদের। দেশজুড়ে সহিংস পরিস্থিতির কারণে কিছু দিন ধরে দূর-দূরান্তে সবজি পাঠাতে পারছেন না চাষিরা। এর মধ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারাদেশে চলছে কারফিউ।

এই অবস্থায় প্রায় সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান থাকে বন্ধ। যে কারণে ক্ষেত থেকে সবজি তুলে ঢাকা- চট্টগ্রামের মতো দূরের বাজারে পাঠানো যাচ্ছে না। ক্ষেতের সবজি ক্ষেতেই পড়ে রয়েছে। ভারী বৃষ্টিপাত হলেই পচে যেতে পারে ক্ষেতের সবজি। এভাবে চলতে থাকলে বড় লোকসানের মুখে পড়তে পারেন সবজি চাষিরা।

মেহেরপুরের ভূমি উঁচু হওয়ায় এখানে সব ধরনের চাষাবাদ হয়ে থাকে। তুলনামূলক প্রাকৃতিক দুর্যোগও কম। তাই নানা ধরনের ফসলের সঙ্গে শীত ও গ্রীষ্মকালেও ব্যাপক সবজি চাষ হয়ে থাকে। এসব সবজি জেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য বড় বাজারে চলে যায়। ভরা বর্ষার মৌসুমেও মেহেরপুরে উৎপাদিত হয়ে থাকে শীতকালীন অনেক সবজি। বর্তমানে মেহেরপুরের মাঠে মাঠে শোভা পাচ্ছে বেগুন, কাঁচামরিচ, বাঁধাকপি, ফুলকপি, পটোল, ঝিঙা, চিচিঙা, কলা, কুমড়া, শসা, লালশাক, সাদাশাক, পুঁইশাক, করলা, কাঁকরোল, পেঁপে, ওল, কচু, লাউ। এসব সবজি চাষ করে সংসার চালানোর পাশাপাশি পরবর্তী চাষাবাদের টাকা জোগাড় করে থাকেন। স্বপ্ন বুনে চলেন নতুন কোনো অধ্যায়ের। তবে হঠাৎ করে কোটা সংস্কার আন্দোলন শুরু হলে বিপাকে পড়েন সবজি চাষিরা।

সদর উপজেলার উত্তর শালিকা গ্রামের চাষি সোহাগ রহমান বলেন, ‘আমি ৪ বিঘা জমিতে মরিচ চাষ করেছি। এ পর্যন্ত প্রায় ৩ লাখ টাকার মরিচ বিক্রি করেছি। আরও অন্তত দুই-আড়াই লাখ টাকার মরিচি বিক্রি হবে বলে আশা করেছিলাম। তবে মরিচ বাইরে পাঠাতে না পারায় জমি থেকে উঠাতে পারছি না। সঠিক সময়ে বিক্রি করতে না পারলে ব্যাপক ক্ষতির মুখে পড়ে যাব।’ তিনি বলেন, ‘চলতি মৌসুমে মেহেরপুর জেলায় প্রায় ৮৯০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। কাঁচামরিচ পাইকারি ২০০-২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল। মরিচ এখন বাইরের জেলায় পাঠাতে না পারার কারণে বিক্রি হচ্ছে ১৭০-১৮০ টাকা কেজি দরে।’

এই বর্ষা মৌসুমে মেহেরপুরে প্রায় ৭৬২ হেক্টর জমিতে বাঁধা কপির চাষ হয়েছে। বাজারদর ভালো থাকার কারণে বাঁধা কপি চাষে লাভবান হচ্ছিলেন চাষিরা। গাংনী উপজেলার সাহারবাটি গ্রামের কপি চাষি জুলি মহাম্মদ বলেন, ‘আধুনিক চাষ পদ্ধতি অনুসরণ করে চলতি বর্ষায় মাত্র ৯০ দিনে কপি বাজারজাত করা সম্ভব হচ্ছে। প্রতিবিঘা জমিতে সার-বীজ, কীটনাশকসহ চাষ খরচ হচ্ছে ৩০ হাজার টাকা। কপি বিক্রি করে ঘরে আসছে ৯০ হাজার থেকে ১ লাখ টাকা। খরচ বাদে লাভ হচ্ছে ৬০ থেকে ৭০ হাজার টাকা। অথচ বর্ষায় কপি সঠিক সময়ে বাজারজাত করতে না পারলে জমিতে পচে নষ্ট হয়ে যেতে পারে। এভাবে চলতে থাকলে লোকসানের কবলে পড়ে আমাদের কপাল পুড়বে।’

মেহেরপুর বড় বাজারের খুচরা সবজি ব্যবসায়ী কালু মণ্ডল জানান, হঠাৎ দেশে অস্থিরতার কারণে বাজারে সবজির দাম অনেক কমে গেছে। জেলার বাইরে সবজি পাঠাতে না পারায় লোকসানের মুখে পড়েছেন চাষিরা। জেলায় যে পরিমাণ সবজি উৎপাদন হয়, তার সামান্যই মেহেরপুরের বাজারগুলোতে বিক্রি হয়। অধিকাংশ সবজি বাইরের জেলায় সরবরাহ করা হয়। কয়েক দিন আগেও বাজারে সবজির দাম ছিল আকাশচুম্বী।

দেশে অস্থিরতার কারণে স্থানীয় বাজারে ৭০-৮০ টাকা কেজির বেগুন ৩০-৩৫ টাকায়, ২৫০-৩০০ টাকা কেজির কাঁচা মরিচ ১৭০-১৮০ টাকায়, ৪০-৪৫ টাকার বাঁধাকপি ২৫-৩০ টাকায়, ৫০-৬০ টাকার ফুলকপি ৩০-৪০ টাকায়, ৪০-৬০ টাকা কেজির পটোল ৩৫-৪০ টাকায়, ৭০-৮০ টাকা কেজির ঝিঙা ৩৫-৪০ টাকায়, ৪৫-৫০ টাকা কেজির চিচিঙ্গা ২৫-৩০ টাকায়, ৪০-৫০ টাকা কেজির শসা ২৫-৩৫ টাকায়, ৪০-৫০ টাকার লাউ ২৫-৩০
টাকায় বিক্রি হচ্ছে। এভাবে প্রায় সব সবজির দাম অর্ধেকে নেমে এসেছে। এ ছাড়া স্থানীয় বাজারেও ক্রেতা কম।

কাঁচামালের আড়তদার মিজানুর রহমানের ভাষ্য, অন্য যে কোনো সময়ের চেয়ে এবার সবজির দাম ছিল সর্বোচ্চ। হঠাৎ দেশে অস্থিরতার কারণে মেহেরপুর ছেড়ে চলে গেছেন বাইরের পাইকারি ক্রেতারা। তাই আড়তে এখন ভরসা স্থানীয় ফড়িয়ারা। তবে চাহিদার তুলনায় আমদানি বেশি। এ অবস্থায় ক্রেতা ও দাম কম থাকায় ক্ষতির মুখে পড়েছেন চাষিরা।

ট্রাক মালিক হাফিজুর রহমান বলেন, ‘সড়কে যেভাবে গাড়ি পোড়ানো হচ্ছে, তাতে আমরা সবজি বোঝাই ট্রাক পাঠাতে ভয় পাচ্ছি। পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও গাড়ি পাঠানো হবে। গাড়ির চাকা ঘুরলে আমাদের রুটি রুজি হয়। আমরা চাই দ্রুতই যেন সব ঠিক হয়ে যায়।’

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিজয় কৃষ্ণ হালদার জানান, জেলায় ব্যাপক হারে সবজি চাষ হয়ে থাকে। সবজির বাজারও ভালো। কৃষক লাভবান হচ্ছিলেন। হঠাৎ পরিস্থিতি পাল্টে যাওয়ায় ক্ষতির মুখে পড়েছেন কৃষক। প্রশাসন থেকে সবজি সরবরাহে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিলেও ভয়ে রাস্তায় ট্রাক বের করছেন না মালিকরা।

এসকে

শেয়ার