Top
সর্বশেষ

চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট, নিরাপত্তা নিয়ে শঙ্কা

১৪ আগস্ট, ২০২৪ ৪:৩৯ অপরাহ্ণ
চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট, নিরাপত্তা নিয়ে শঙ্কা
দিদারুল আলম, চট্টগ্রাম :

কোটা সংস্কার ও সরকার পতনের একদফা আন্দোলন ঘিরে সৃষ্ট অস্থিতিশীল পরিস্থিতির প্রভাব এখনো কাটিয়ে উঠতে পারেনি রপ্তানি খাত। কার্যক্রম চালু হলেও চট্টগ্রাম বন্দরের পরিচালনা এখনো ফেরেনি স্বাভাবিক ছন্দে। ইন্টারনেট সেবা বিঘ্ন, পরিবহন সংকট ও রাজনৈতিক প্রেক্ষাপটে নিরাপত্তার অভাবে ব্যাহত হয়েছে বন্দর থেকে পণ্য ডেলিভারি। সড়কে নিরাপত্তা না থাকায় কনটেইনার জমতে থাকলেও প্রতিদিন গড়ে আট হাজার কনটেইনার নামছে। সম্প্রতি গতি কিছুটা বাড়লেও নিরাপত্তা নিয়ে শঙ্কায় ব্যবসায়ীরা। অন্যদিকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) দাবি, পাঁচ থেকে সাত দিনের মধ্যে পুনরায় স্বাভাবিক হবে বন্দর কার্যক্রম।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চট্টগ্রাম বন্দরে কনটেইনার ধারণ ক্ষমতা রয়েছে ৫৩ হাজার ৫১৮টি। এরমধ্যে সর্বশেষ মঙ্গলবার (১৩ আগস্ট) বন্দরে ৪৩ হাজার ৫৭৮টি কনটেইনার জমে আছে বন্দরের ইয়ার্ডে। এরমধ্যে খালি কনটেইনারের পরিমাণ ২ হাজার ১৯৯টি। যা দখল করে আছে বন্দর জেটির ৮১ দশমিক ৪ শতাংশ এলাকা। সোমবার (১২ আগস্ট) কনটেইনারের পরিমাণ ছিলো ৪৩ হাজার ৯৪১টি। এরমধ্যে মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের জেটিগুলোতে ভিড়ে ১৭টি ভ্যাসেল (জাহাজ)। এরমধ্যে কনটেইনার পরিবহন করা হয় ৮ হাজার ২৯৩টি। এরমধ্যে আমদানি কনটেইনারের পরিমাণ ৪ হাজার ৩৩৮টি এবং জাহাজে তোলা হয় ৩ হাজার ৯৫৫টি। এছাড়া বহিঃনোঙরে কার্যরত জাহাজ রয়েছে ৫৪টি ও অকার্যরত জাহাজ রয়েছে ৪৭টি।

চট্টগ্রাম কাস্টমস এজেন্ট অ্যাসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক লিয়াকত আলী হাওলাদার বলেন, ‘জাহাজ থেকে আসা পণ্য আনলোডিং কম হয়েছে। জাহাজও কয়েকটি রয়ে গেছে আবার কনটেইনারও কিছু বেড়ে গেছে। গত তিন-চারদিন রেগুলার যেভাবে যাচ্ছে, তাতে আমরা আশা করি যে এই সপ্তাহে তিন থেকে চার দিন রেগুলার বেসিসে গেলে আবারও সহনীয় পর্যায়ে আসবে বলে আমরা আশা করি।’

বাংলাদেশ জুট গুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজেজিইএ) চেয়ারম্যান আহমেদ মজুমদার বলেন, রপ্তানি খাত ক্ষতিগ্রস্ত হলে বৈদেশিক মুদ্রার আয় ব্যাপকভাবে কমে যাবে। বিদেশি ক্রেতারাও মুখ ফিরিয়ে নেবে। এরই মধ্যে অনেক ক্রেতা হারিয়েছি আমরা। তাই রপ্তানি চেইন দ্রুত স্বাভাবিক করায় গুরুত্ব দিতে হবে। পাশাপাশি ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হওয়া জরুরি।

বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, ‘মূল সমস্যাটা হলো আইন-শৃঙ্খলা বাহিনী পুরোপুরি সক্রিয় হয়ে মাঠে না নামা পর্যন্ত ব্যবসায়ীরা আতঙ্কিত। তাই নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সরকারকে জোর দাবি জানাচ্ছি। পাশাপাশি ব্যবসা-বাণিজ্য ও শিল্প কারখানায় নিরাপত্তা জোরদার করতে হবে। নিরাপত্তা না পেলে কোন ব্যবসায়ী ঝুঁকি নিতে চাইবে না। দেশে সামাজিক অস্থিতিশীলতা ও নিরাপত্তাহীনতা থাকলে বিনিয়োগ হবে না। বন্দরে যে কনটেইনার জট হচ্ছে, তা তেমন কিছু নয়। তিন-চারদিন গতি বাড়িয়ে কাজ করলে, সব স্বাভাবিক হয়ে যাবে।’

কনটেইনার ডিপো সমিতির মহাসচিব রুহুল আমিন সিকদার বলেন, জট কমাতে হলে বন্দরে কনটেইনারবাহী জাহাজ আগের তুলনায় বাড়ানো দরকার। তবে সেক্ষেত্রে আমদানি কনটেইনারের চাপ বেড়ে যেতে পারে। সেটিও সামাল দেওয়া যাবে, যদি এক মাসের জন্য আমদানি পণ্যভর্তি কনটেইনার ডিপোতে নেওয়ার সুযোগ দেওয়া হয়।

ডিপোর মতো বন্দরও এখন কনটেইনার ও জাহাজজটে পড়েছে। জেটিতে ভেড়ানোর জন্য সাগরে অপেক্ষমাণ জাহাজের সংখ্যাও বাড়ছে। গত কয়েক দিনে গড়ে ১৫টির মতো জাহাজ অপেক্ষা করছে বহির্নোঙরে। আবার জেটিতেও আমদানি পণ্যবাহী কনটেইনারের স্তূপ। বন্দরে আমদানি পণ্যবাহী কনটেইনারের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, ‘সাম্প্রতিক বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ইন্টারনেট সেবা বিঘ্নিত হওয়া, পরিবহন সংকট ও রাজনৈতিক প্রেক্ষাপটে নিরাপত্তার অভাবে কাজের গতি কিছুটা কমেছে। তবে বন্দরের যে ক্যাপাসিটি (ক্ষমতা) আছে, তা এখনও অতিক্রম করেনি। বাইরের পরিবেশ-পরিস্থিতি ঠিক না থাকার কারণে বন্দরের ভেতরের কার্যক্রম একটু স্লো হয়েছে। সে হিসেবে কনটেইনারের ওয়েটিং জাহাজ বৃদ্ধি পেয়েছে। কনটেইনার ডেলিভারি পুরোপুরি শুরু হলে এটা পাঁচ থেকে সাত দিনের মধ্যে স্বাভাবিক অবস্থায় চলে আসবে। রেলপথে কনটেইনার পরিবহন শুরু এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতিতে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে বলে প্রত্যাশা বন্দর কতৃর্পক্ষের।’

এসকে

শেয়ার