Top
সর্বশেষ
সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক চেন্নাই টেস্ট: হাসানের তোপে ৩ উইকেট হারিয়ে কাঁপছে ভারত

জাপানে ঘূর্ণিঝড় শানশানের আঘাতে নিহত বেড়ে ৬

৩১ আগস্ট, ২০২৪ ৪:০১ অপরাহ্ণ
জাপানে ঘূর্ণিঝড় শানশানের আঘাতে নিহত বেড়ে ৬

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় শানশানের প্রভাবে এ পর্যন্ত অন্তত ছয় জন নিহত হয়েছেন। আহত শতাধিক মানুষ। এ ঘটনায় একজন নিখোঁজ রয়েছেন। খবর রয়টার্সের।

দেশটির জাতীয় সম্প্রচার সংবাদমাধ্যম এনএইচকের তথ্য অনুযায়ী, প্রশান্ত মহাসাগরের একটি নিম্নচাপ থেকে উদ্ভূত শানশান গত বৃহস্পতিবার কিউশু দ্বীপের কাগোশিমার উপকূলে আছড়ে পড়ে। ঝড়ের প্রভাবে কাগোশিমা ও তার আশপাশের এলাকার অনেক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। জলোচ্ছ্বাসের পানিতে এখনও ডুবে রয়েছে রাস্তাঘাট। এছাড়া কিউশু দ্বীপ-জুড়ে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত।

কিউশু বিদ্যুৎ বিভাগের তথ্যমতে, দক্ষিণ কিউশুর কাগোশিমা প্রিফেকচারে ৩৫ হাজারেরও বেশি বাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে।

ঝড়ের পর সারাদেশে বন্যা ও ভূমিধসের সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। বিমান ও রেল পরিষেবা স্থগিত করেছে। বন্ধ রাখা হয়েছে কারখানাও।

পূর্বাভাসে বলা হয়েছে, সপ্তাহান্তে ঝড়টি দুর্বল হয়ে গ্রীষ্মমন্ডলীয় নিম্নচাপে পরিণত হতে পারে। তবে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকাবে বলেও সতর্ক করা হয়েছে।

টোকিও থেকে প্রায় ৪৮০ কিলোমিটার (৩০০ মাইল) দক্ষিণ-পশ্চিমে প্রশান্ত মহাসাগরে স্থানীয় সময় ১২ টা ৫০ মিনিটে টাইফুন শানশান কেন্দ্রীভূত হয়।

বৃহস্পতিবার যখন কাগোশিমার উপকূলে আছড়ে পড়ে শানশান, সে সময় সেখানে বাতাসের গতিবেগ চিল ঘণ্টায় ৯০ কিলোমিটার। শানশানের প্রভাবে কিউশুরু পাশাপাশি রাজধানী টোকিও এবং উত্তরাঞ্চলীয় দ্বীপ হোক্কাইডোতে ভারী বর্ষণ হয়েছে। কিউশুর বিদ্যুৎ পরিষেবা প্রতিষ্ঠান কিউশু ইলেকট্রিকের তথ্য অনুসারে, ঝড়ের পর থেকে কাগোশিমার ৩৫ হাজারেরও বেশি বাড়িঘর বিদ্যুৎ-বিহীন অবস্থায় রয়েছে।

এম পি

শেয়ার