Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

ফ্যাসিবাদের দোষর কাউকে ভিসি হিসেবে চায় না ইবি শিক্ষার্থীরা

১৮ সেপ্টেম্বর, ২০২৪ ৩:৪৪ অপরাহ্ণ
ফ্যাসিবাদের দোষর কাউকে ভিসি হিসেবে চায় না ইবি শিক্ষার্থীরা
ইবি প্রতিনিধি :

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ভিসি নিয়োগের দাবিতে ফের বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। এসময় ফ্যাসিবাদের দোষর কাউকে নয় বরং নিজ বিশ্ববিদ্যালয় থেকে এবং ছাত্র আন্দোলন চলাকালে যেসকল শিক্ষক শিক্ষার্থীদের বিপদে পাশে ছিলেন তাদের মধ্য থেকে সৎ ও যোগ্য ব্যক্তিকে ভিসি হিসেবে নিয়োগের দাবি জানানো হয়।

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বুধবার (১৮ সেপ্টেম্বর) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে সমাবেশ করেন শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীদের হাতে ‘আওয়ামীলীগের এজেন্ট কাউকে ভিসি হিসেবে চাই না’, ‘নিশ্চুপ ঘুমিয়ে থাকা বেহায়া, নির্লজ্জদের ভিসি হিসেবে চাই না’, ‘বসন্তের কোকিলেরা সাবধান’, ‘ঢাবি রাবি ভিসি পেল, ইবি কেন পিছিয়ে গেল’—সহ বিভিন্ন লেখা সংবলিত প্লেকার্ড দেখা যায়।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, অন্য বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ দেওয়া হয়েছে, তবে আমাদের বিশ্ববিদ্যালয়ে এখনো ভিসি নিয়োগ দেওয়া হয়নি। ফলে শিক্ষা কার্যক্রম পিছিয়ে যাচ্ছে। ছাত্র আন্দোলনের সময় যে সকল শিক্ষকরা আমাদের পাশে ছিলেন, আমাদের জেল থেকে ছাড়িয়ে এনেছেন, সেইসকল শিক্ষকদের মধ্যে থেকে কাউকে ভিসি হিসেবে দেখতে চাই। আমরা বাইরের কাউকে (বসন্তের কোকিল) আমাদের ভিসি মানি না। বাইরের বিশ্ববিদ্যালয় থেকে আমাদের ক্যাম্পাসে ভিসি নিয়োগ দিলে আমরা তাকে অবাঞ্ছিত ঘোষনা করবো। আমাদের ক্যাম্পাসের শিক্ষকদের মধ্য থেকেই সৎ, যোগ্য ও শিক্ষার্থীবান্ধব কাউকে ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হোক তেমনটাই চাওয়া।

এর আগে ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতন হলে ৮ আগস্ট ইবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার পদত্যাগ করেন। পরে বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা কাটাতে ভিসিসহ শীর্ষ পদগুলোতে দ্রুত নিয়োগ দেওয়ার জন্য কয়েক দফায় মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শিক্ষার্থীরা।

এম জি

শেয়ার