Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

জাতির ঘাড়ে ১০৩ বিলিয়ন ডলার ঋণের বোঝা রেখে গেছে আ.লীগ

১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১১:২২ পূর্বাহ্ণ
জাতির ঘাড়ে ১০৩ বিলিয়ন ডলার ঋণের বোঝা রেখে গেছে আ.লীগ
জাহাঙ্গীর আলম আনসারী :

আগস্টের ৫ তারিখে ছাত্রজনতার গণঅভ্যুত্থানের মুখে শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে পালিয়ে গেলেও জাতির ঘাড়ে রেখে গেছেন বিদেশি ঋণের বোঝা। শেখ হাসিনার করে যাওয়া বিদেশি ঋণের পরিমাণ ১০০ বিলিয়নের উপরে ঠেকেছে। ২০২৩ সালের শেষে অর্থাৎ ডিসেম্বর মাসে ১০০ বিলয়ন ডলার ছুঁয়েছিল বিদেশি ঋণ। মাঝখানে কিছুটা কমলেও তা আবারও বেড়েছে। চলতি বছরের জুন শেষে বিদেশি ঋণের পরিমাণ ছাড়িয়েছে ১০৩ বিলিয়ন ডলারের বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের সবশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

দেশের অবকাঠামো খাতে উন্নয়নের কথা বললেও বিপুল পরিমাণ বিদেশি ঋণ পরিশোধ করতে গিয়ে কয়েক বছর ধরেই চাপে ছিল আওয়ামী লীগের সরকার। এ চাপ শুরু হয় এমন সময়ে, যখন দেশে দীর্ঘদিন ধরে বৈদেশিক মুদ্রার সংকট চলছিল। বিদেশি ঋণ পরিশোধের জন্য অতিরিক্ত অর্থ ব্যয়ের কারণে রিজার্ভের পাশাপাশি বাজেটেও বাড়তি চাপ তৈরি হয়েছে। আর প্রতিবছর যত বিদেশি ঋণ পায় সরকার, তার এক-তৃতীয়াংশ অর্থই চলে যায় ঋণের সুদ ও আসল শোধ করতে। সর্বশেষ ২০২৩-২৪ অর্থবছরেই আগের অর্থবছরের চেয়ে ২৫ শতাংশ বেশি বিদেশি ঋণ শোধ করতে হয়েছে।
উন্নয়ন কর্মকাণ্ডের কথা বলে গত দেড় দশকে বিদেশী উৎস থেকেও অস্বাভাবিক হারে ঋণ নিয়েছে সরকার। ২০১০ সালেও বিদেশী উৎস থেকে নেয়া সরকারের ঋণ স্থিতি ছিল মাত্র ২০ দশমিক ৩৩ বিলিয়ন ডলার। অর্থ মন্ত্রণালয়ের তথ্য বলছে, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে এসে এ ঋণের স্থিতি ৫৯ দশমিক ২১ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকে। তবে বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২৪ সালের মার্চ শেষে সরকার ও সরকারি প্রতিষ্ঠানগুলোর বিদেশী ঋণের স্থিতি ৭৯ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

এ বিষয় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা বলেন, যেগুলা দীর্ঘমেয়াদী ঋণ সেগুলা বেড়েছে। আমরা মূলত স্বল্পমেয়াদী যে বেসরকারী ঋণগুলো তদারকি করি। বেসরকারি ঋণগুলো যেহেতু ব্যাংকগুলোই শোধ করে, সাধারণত মাসে ১ বিলিয়ন ডলার শোধ করা হয়, সেক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের তেমন দুশ্চিন্তা থাকে না। আর সরকারী যেসব ঋণ সেটা আমাদের আওতায় পড়ে না।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, আওয়ামী লীগ সরকারের পতনের আগে অর্থাৎ চলতি বছরের জুন মাস পর্যন্ত বাংলাদেশের বিদেশি ঋণের স্থিতি বেড়ে দাঁড়িয়েছে ১০৩ দশমিক ৭৮ বিলিয়ন বা ১০ হাজার ৩৭৮ কোটি মার্কিন ডলার। যা গত মার্চ প্রান্তিকে ছিল ৯৯ দশমিক ৩ বিলিয়ন বা ৯ হাজার ৯৩০ কোটি ডলার। সে হিসেবে তিন মাসের ব্যাবধানে বেড়েছে ৪ দশমিক ৪৮ বিলিয়ন ডলার। তবে গত বছরের ডিসেম্বর প্রান্তিকে এই ঋণের পরিমাণ ছিল ১০০ দশমিক ৬৪ বিলিয়ন ডলার এবং গত বছরের জুন প্রান্তিকে ছিল ৯৮ দশমিক ১ বিলিয়ন ডলার।

অর্থনীতিবিদরা বলছেন, উন্নয়নের দোহাই দিয়ে শেখ হাসিনার সরকার রাস্তা, ব্রিজ, মেট্রোরেলের মতো কিছু অবকাঠামো তৈরি করেছে। কিন্তু তার বিপরীতে অর্থনীতিকে দীর্ঘমেয়াদে পঙ্গু করে দিয়েছেন। দেশের আর্থিক খাতসহ প্রতিটি খাতের প্রতিষ্ঠানগুলো ধ্বংস করেছেন। জরুরি ভিত্তিতে অর্থনীতিকে টেনে তোলার ও কার্যকর সংস্কার করা সম্ভব না হলে বাংলাদেশের সামনে ভয়াবহ পরিস্থিতি অপেক্ষা করছে।

প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, জুনে সরকারি ও বেসরকারি উভয় খাতেরই বিদেশি ঋণের পরিমাণ বেড়েছে। জুন শেষে বাংলাদেশ সরকারের বিদেশি ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮৩ দশমিক ২১ বিলিয়ন ডলার বা ৮ হাজার ৩২১ কোটি ডলার। গত মার্চ প্রান্তিকে এর পরিমান ছিল ৭৯ বিলিয়ন বা ৭ হাজার ৯০০ কোটি ডলার। সে হিসেবে তিন মাসে ৪ দশমিক ২১ বিলিয়ন ডলার। গত ডিসেম্বর মাস শেষে এর পরিমাণণ ছিল ৭৯ দশমিক ৬৯ বা ৭ হাজার ৯৬৯ কোটি ডলার। গতবছরের জুনে ছিল ৭৫ দশমিক ৮৫ বিলিয়ন ডলার।

এ ছাড়া সরকারের পাশাপাশি অন্য সরকারি সংস্থাগুলোর ঋণের পরিমাণও বেড়েছে গত তিন মাসে। জুন শেষে সরকারের সরাসরি নেওয়া ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭১ বিলিয়ন বা ৭ হাজার ১০০ কোটি ডলার। গত মার্চে যা ছিল ৬৭ দশমিক ৮১ বিলিয়ন বা ৬ হাজার ৭৮১ কোটি ডলার। আর জুন শেষে সরকারি অন্য সংস্থাগুলোর বিদেশি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১২ দশমিক ১৬ বিলিয়ন বা ১ হাজার ২১৬ কোটি ডলার। যা মার্চ প্রান্তিকে ছিল ১১ দশমিক ১৮ বিলিয়ন বা ১ হাজার ১১৮ কোটি ডলার।

অন্যদিকে চলতি বছরের জুন শেষে বেসরকারি খাতের বিদেশি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২০ দশমিক ৫৭ বিলিয়ন বা ২ হাজার ৫৭ কোটি ডলার। যা চলতি বছরের মার্চ শেষে ছিল ২০ দশমিক ৩ বিলিয়ন ডলার। সে হিসেবে বেসরকারি খাতে সামান্য কিছু বেড়েছে। তবে গত বছরের ডিসেম্বর মাস শেষে এর পরিমাণ ছিল ২০ দশমিক ৯৫ বিলিয়ন ডলার ও গত বছরের জুনে যা ছিল ২২ দশমিক ২৫ বিলিয়ন ডলার।

প্রতিবেদনে অনুযায়ী, জুনে বেসরকারি খাতে স্বল্পমেয়াদি ঋণ দাঁড়িয়েছে ১১ দশমিক ৪ বিলিয়ন ১ হাজার ১৪০ কোটি ডলারে। যা গত মার্চে ছিল ১১ দশমিক শূন্য ৪ বিলিয়ন বা ১ হাজার ১০৪ কোটি ডলার। সে হিসেবে সামান্য কিছু বেড়েছে। এসব ঋণের মধ্যে বাণিজ্যিক ঋণের পরিমাণ ৭ দশমিক ৬২ বিলিয়ন বা ৭৬২ কোটি ডলার। যা মার্চে ছিল ৭৪৬ কোটি লার। বাণিজ্যিক ঋণের বেশিরভাগ বায়ার্স ক্রেডিট, যার পরিমাণ প্রায় ৫৭৬ কোটি ডলার। এ ছাড়া বিদেশি ব্যাক টু ব্যাক এলসির ঋণ রয়েছে প্রায় ১০৯ কোটি ডলার। আর ডেফার্ড পেমেন্টের ঋণ রয়েছে ৭৬ কোটি ডলার। তবে জুনে বেসরকারি খাতে দীর্ঘমেয়াদি ঋণ কমে ৯ দশমিক ১৭ বিলিয়ন বা ৯১৭ কোটি ডলারে দাঁড়িয়েছে। যা মার্চে ৯ দশমিক ২৫ বিলয়ন ছিল।

অপরদিকে ইআরডি সূত্রে জানা গেছে, গত অর্থবছরে সব মিলিয়ে বিদেশি ঋণের সুদ ও আসল মিলিয়ে রেকর্ড প্রায় ৩৩৬ কোটি ডলার পরিশোধ করতে হয়েছে। এর মধ্যে আসল ২০১ কোটি ডলার ও সুদ প্রায় ১৩৫ কোটি ডলার। ২০২২-২৩ অর্থবছরে সুদ ও আসল মিলিয়ে ২৬৮ কোটি ডলার পরিশোধ করেছিল বাংলাদেশ। অথচ এর ঠিক এক দশক আগে, ২০১২-১৩ অর্থবছরে সব মিলিয়ে ১১০ কোটি ডলার ঋণ পরিশোধ করেছিল বাংলাদেশ।

এছাড়া, রূপপুর প্রকল্পের ঋণের কিস্তি পরিশোধ শুরু হবে ২০২৬ সালে। এ সময় আরও দুই বছর পিছিয়ে দেওয়ার জন্য দেনদরবার চলছে। বিভিন্ন প্রকল্পে চীনের ঋণের কিস্তি কমানোর আলোচনাও চলমান। প্রায় ৫০০ কোটি ডলারের সমপরিমাণ ঋণ চীনা মুদ্রায় নেওয়ার উদ্যোগেও ‘ধীরে চলো’ নীতি অবলম্বন করছে ঢাকা।

তবে, নতুন সরকার দায়িত্বে এসে অবশ্য বিদেশি ঋণ নেওয়ার ক্ষেত্রে কর্মকর্তাদের সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে। এ নিয়ে সম্প্রতি ইআরডি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেছেন অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। বৈঠকে তিনি বিদেশি ঋণ নেওয়ার সময় সুদের হার, কিস্তি, পরিশোধের মেয়াদসহ বিভিন্ন শর্ত যাচাই–বাছাই করার নির্দেশ দেন।

বিএইচ

শেয়ার