Top

প্রতারাণার মামলায় ফু-ওয়াং ফুডসের এমডি কারাগারে

৩০ সেপ্টেম্বর, ২০২৪ ৮:৪৯ অপরাহ্ণ
প্রতারাণার মামলায় ফু-ওয়াং ফুডসের এমডি কারাগারে

প্রতারণার মামলায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ফু-ওয়াং ফুডসের ব্যবস্থাপনা পরিচালক মিয়া মামুন কারাগারে পাঠিয়েছে আদালত। শেয়ারবাজারের আলোচিত নাম মিয়া মামুন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) ময়মনসিংহের একটি আদালত এক প্রতারণা মামলায় জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

বাংলাদেশী জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার আসল নাম মোঃ মামুন মিয়া। জাপানী পাসপোর্ট অনুযায়ী মিয়া মামুন ওরফে মোঃ মামুন মিয়া। তার পিতা নোয়াব মিয়া, মাতা ফিরোজা বেগম, জাপানী পাসপোর্ট নং টিএস-০৭৩৩২৯৮, বাংলাদেশী জাতীয় পরিচয়পত্র নং ৯৫৮৪৫৭৯১৬৪।

বনানী থানার ডিউটি অফিসার জানান, ময়মনসিংহে হওয়া একটি প্রতারণা মামলায় তিনি ওয়ারেন্টভুক্ত আসামি ছিলেন। রোববার (২৯ সেপ্টেম্বর) জাপান থেকে দেশে ফিরেছেন তিনি। পরে সকালে তাকে গ্রেফতার করা হয়। এরই মধ্যে তাকে ম্যাজিস্ট্রেট কোর্টে চালান দেয়া হয়েছে।

বিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ সেন্টু আলম খান গণমাধ্যমে বলেন, প্রতারণা মামলায় গ্রেফতার মিয়া মামুনের তিনটি পাসপোর্ট এবং বাংলাদেশের পাশাপাশি জাপানের নাগরিকত্ব বিবেচনায় তাকে জামিন না দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

১৯ বছর আগে কৃষি বিষয়ে পড়াশোনার জন্য জাপানে যান চট্টগ্রামের মিয়া মামুন। পড়াশোনা শেষে সেখানেই থেকে যান। বিয়ে করেন এক জাপানি নাগরিককে। দেশটির নাগরিকত্বও পেয়ে যান তিনি। সেখানকার বিভিন্ন হোটেল-রেস্তোরাঁয় কৃষিপণ্য সরবরাহের ব্যবসা শুরু করেন। গড়ে তোলেন মিনোরি কোম্পানি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। পরে দেশেও কৃষি খামারের ব্যবসায় নাম লেখান তিনি।

দেশে করোনা হানা দেয়ার আগে ২০১৯ সালে মিনোরি বাংলাদেশ লিমিটেড নামে কোম্পানি গঠিত হয়। কোম্পানিটি আনুষ্ঠানিকভাবে যাত্রা করে গত বছরের নভেম্বরে। সিরাজগঞ্জের এনায়েতপুর থানার খামারগ্রাম এলাকায় ভাড়া করা জায়গায় গড়ে তোলা হয় হাঁস-মুরগি ও গবাদিপশুর খামার। স্থানীয় ও সংশ্লিষ্টরা জানিয়েছেন, শুরু থেকেই নানা চটকদার প্রচার-প্রচারণার মাধ্যমে নিজেকে সেরা ও বড় মাপের কৃষি উদ্যোক্তা হিসেবে উপস্থাপন করতে থাকেন মিয়া মামুন। আগ্রহ দেখান দীর্ঘদিন ধরে বন্ধ থাকা পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এমারাল্ড অয়েল অধিগ্রহণে। পরে পুঁজিবাজার থেকে প্রতিষ্ঠানটির শেয়ার কিনে নেয়া শুরু করে মিনোরি বাংলাদেশ। এর মাধ্যমে নাম লেখায় পুঁজিবাজারের জুয়াড়ি চক্রের সাথে। নামে বেনামে শেয়ার কিনে আকাশচুম্বী দর উঠান এমারেল্ডের শেয়ার। এর মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় মিয়া মামুন চক্র।

এটি সফলভাবে শেষ করার পর নজর পড়ে তালিকাভুক্ত আরেক কোম্পানি ফু-ওয়াং ফুডসে। এই কোম্পানির শেয়ার কিনেও নিয়ন্ত্রন নেয় কোম্পানিটি। এর মাধ্যমে ফু-ওয়াং ফুডসের ব্যস্থাপনা পরিচালকের দায়িত্ব হাতিয়ে নেন বলে অভিযোগ আছে।

শেয়ার