Top

সিরাজগঞ্জের ৫০৩ মণ্ডপে মহাসমারোহে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গা পূজা

০৯ অক্টোবর, ২০২৪ ৬:৩৬ অপরাহ্ণ
সিরাজগঞ্জের ৫০৩ মণ্ডপে মহাসমারোহে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গা পূজা
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জ জেলায় এবার মহাসমারোহে ৫০৩ মণ্ডপে উদযাপিত হচ্ছে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। পূজা উপলক্ষে ইতোমধ্যেই সিরাজগঞ্জ শহর যেন নববধূর বেশে সেজেছে। সন্ধ্যা নামলেই শহরের প্রত্যেকটা রাস্তা ঝলমল করছে নানান রকমের আলোকসজ্জায়। হিন্দু ধর্মালম্বীদের মাঝে এসেছে উৎসবের আমেজ। মণ্ডপে মণ্ডপে বসেছে দেবী দুর্গার প্রতিমা। নিরাপত্তায় কাজ করছে প্রশাসন।

তবে এবার খরচ বেড়েছে প্রতিমা রৈরিতে। সিরাজগঞ্জের ভদ্রঘাট এলাকার প্রতিমা কারিগররা জানান, চলতি বছর এখানে দুই শতাধিক প্রতিমা তৈরি হচ্ছে। তবে আগের চেয়ে অনেক খরচ বেড়েছে প্রতিমা তৈরিতে। জেলার চাহিদা মিটিয়ে এই প্রতিমাগুলো পাবনা, বগুড়া, নাটোর, টাঙ্গাইলসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় যাচ্ছে বলেও জানান তারা।

একটি দুর্গা মন্দিরের পুরোহিত নন্দগোপাল রায় বলেন, সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজা আগামী গতকাল ৮ অক্টোবর পঞ্চমী তি‌থি ও আজ ৯ অক্টোবর মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে। যা আগামী ১২ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচদিনব্যাপী এই উৎসবের। এবার দেবী দুর্গার আগমন দোলায় বা পালকিতে এবং গমন ঘোটক বা ঘোড়ায়তে। শাস্ত্রমতে বলা হয়, দোলায় বা পালকিতে দেবী দুর্গার আগমন হলে, তার ফল মহামারী ও দুর্ভোগের সমান। ঘোটক বা ঘোড়ায় দেবীর গমন হলে ছত্রভঙ্গ, ছন্নছাড়া, ধ্বংসাত্মক ফলাফল হয়। যে কার‌নে অনেকটা অস্থির ও বিশৃঙ্খল থাকবে।

জেলার পূজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ কুমার কানু জানান, এবারে জেলায় ৫০৩টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হচ্ছে। সকল পূজা মন্ডবে সৌহার্দ্য পূর্ণভাবেই দুর্গাপূজার উৎসব অনুষ্ঠিত হবে বলে আশা করছি। আমাদের সিরাজগঞ্জ জেলা পুলিশ, জেলা প্রশাসক জামায়ত, বিএনপি এবং সাংবাদিক ভাইয়েরা সুষ্ঠুভাবে পূজা উদযাপনের নিশ্চয়তা দিয়েছে। আশা করি আমাদের সিরাজগঞ্জ জেলায় কোন অসুবিধা হবে না। এবাবের দুর্গোৎসব আনন্দমুখর ও নির্বিঘ্নে করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে।

সিরাজগঞ্জ বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু বলেন, এবারের দূর্গা পূজায় কোন রকম বিশৃংখলা হবে না, আমরা প্রতিটা মন্দিরে আমাদের কর্মী রেখে দিয়েছি এবং তাদের গায়ে আলাদা আলাদা পোশাক পরিহিত থাকবে। তারা সর্ব দিক খেয়াল রাখবে। এবারের পূজা হবে হিন্দু ধর্মালম্বিদের মনে রাখার মতো একটা পূজা হবে।

সিরাজগঞ্জ পুলিশ সুপার মোঃ ফারুক হোসেন বলেন, প্রতি বছরের ন্যায় এবারও সিরাজগঞ্জে ধুমধাম ভাবে দূর্গা পূজা উৎযাপন হবে কোন অপৃতিকর ঘটনা ঘটতে দেওয়া হবে না, প্রতিটা মন্ডপে আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়া পুলিশ বাহিনী সদা প্রস্তুত রয়েছে।

সিরাজগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ হুমায়ুন কবির ও কামারখন্দ থানার অফিসার ইনচার্জ মোহা.রেজাউল ইসলাম বলেন, প্রতি বছরের ন্যায় এবছরও পুলিশ মোতায়েন রাখা হয়েছে। মন্ডপ গুলোতে খোঁজ খবর নেওয়া হচ্ছে। দুর্গাপূজা শান্তিপূর্ণ ও নির্বিঘ্নে করতে পুলিশি টহল আরও জোরদার করা হচ্ছে।

এম জি

শেয়ার