Top
সর্বশেষ

“শুধু সংস্কার নয় মানুষের মধ্যে স্বস্তি ফেরাতে হবে”

২২ অক্টোবর, ২০২৪ ৯:১৫ পূর্বাহ্ণ
“শুধু সংস্কার নয় মানুষের মধ্যে স্বস্তি ফেরাতে হবে”

অফিসিয়াল নাম মো. কামরুজ্জামান হলেও সাংবাদিকতায় বাবু কামরুজ্জামান নামে বেশ পরিচিত তিনি। কাজ করছেন দেশের অন্যতম সংবাদভিত্তিক চ্যানেল নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি হিসেবে। পাশাপাশি বিজনেস ডেস্ক ইনচার্জ হিসেবেও দায়িত্ব পালন করছেন। একজন পেশাদার বিজনেস জার্নালিস্ট হিসেবে কর্মরত আছেন ১ যুগ ধরে। রেডিও ও পত্রিকায় স্বল্পসময় কাজ করলেও দীর্ঘ সময় ব্যয় করেছেন টেলিভিশন মাধ্যমে। জগন্নাথ বিশ্ববিদ্যাালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে স্নাতক ও এমবিএ ডিগ্রী শেষে পূর্ণকালীনভাবে এ পেশা বেছে নেন তিনি। সামষ্টিক অর্থনীতি, ব্যাংক, রাজস্বসহ ব্যবসা-বাণিজ্যের নানা শাখায় নিয়মিত প্রতিবেদন তৈরির পাশাপাশি টক শো উপস্থাপনাতেও সরব। তার প্রতিবেদনের গভীরতা, বিশ্লেষণধর্মী দৃষ্টিভঙ্গি এবং তথ্য-ভিত্তিক সাংবাদিকতার জন্য পেয়েছেন ইআরএফ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড, অ্যামচেম ফ্রন্টলাইন জার্নালিজম অ্যাওয়ার্ডসহ নানা পুরস্কার ও সম্মাননা।

বাণিজ্য প্রতিদিন এর বিশেষ সাক্ষাৎকারে সাংবাদিক ও উপস্থাপক বাবু কামরুজ্জামান খোলামেলা কথা বলেছেন দেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে। কথা বলেছেন সাংবাদিকতার বর্তমান পরিস্থিতি, চ্যালেঞ্জ, সম্ভাবনা এবং তাঁর দীর্ঘ পথচলার অভিজ্ঞতা নিয়েও।

প্রতিবেদক: একজন অর্থনৈতিক প্রতিবেদক হিসেবে আপনি দীর্ঘসময় ধরে কাজ করছেন। বলা হচ্ছে নতুন পরিবর্তিত বাংলাদেশ সেখানে অর্থনীতির স্বাস্থ্য আসলে কেমন দেখছেন?

বাবু কামরুজ্জামান: বাংলাদেশের অর্থনীতি একটি মিশ্র চিত্র প্রদর্শন করছে। সাম্প্রতিক বছরগুলোতে অবকাঠামো উন্নয়ন, রপ্তানি বৃদ্ধি এবং প্রযুক্তি খাতের অগ্রগতি আমাদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে গেছে। তবে বর্তমানে বৈশ্বিক অর্থনৈতিক সংকট, উচ্চ মুদ্রাস্ফীতি এবং রিজার্ভের উপর চাপ আমাদের অর্থনীতির স্থিতিশীলতাকে প্রভাবিত করছে। পাশাপাশি, নতুন কিছু অর্থনৈতিক নীতি গ্রহণের ফলে কিছুটা পুনর্গঠনের প্রয়োজন দেখা দিয়েছে। সামগ্রিকভাবে, দেশের অর্থনৈতিক স্বাস্থ্য ভালো হলেও বিভিন্ন কাঠামোগত সমস্যা এবং আন্তর্জাতিক চ্যালেঞ্জগুলোকে গুরুত্বের সাথে দেখতে হবে।

প্রতিবেদক: অর্থনীতির প্রধান চ্যালেঞ্জ এই মুহুর্তে কি কি?

বাবু কামরুজ্জামান: এই মুহুর্তে অর্থনীতির প্রধান চ্যালেঞ্জগুলোর মধ্যে অন্যতম হলো মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, যা সাধারণ মানুষের জীবনযাত্রার উপর ব্যাপক প্রভাব ফেলছে। দ্বিতীয়ত, বৈদেশিক মুদ্রার রিজার্ভের ঘাটতি আমাদের আমদানি ব্যয়কে সংকুচিত করছে। তৃতীয়ত, বিনিয়োগের প্রবাহ সঠিকভাবে বাড়ানো এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি করা অত্যন্ত জরুরি। এছাড়া, ব্যাংকিং খাতে সংস্কার এবং নন-পারফর্মিং লোনের সমস্যা সমাধানও একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে।

প্রতিবেদক: এরই মধ্যে অন্তবর্তী সরকারের ২ মাস পার হয়েছে। যেসব সংস্কার উদ্যোগ নেয়া হয়েছে তা নিয়ে আপনার মূল্যায়ন কি?

বাবু কামরুজ্জামান: অন্তবর্তী সরকার বেশ কিছু জরুরি সংস্কার উদ্যোগ নিয়েছে, যা সাময়িকভাবে কিছুটা স্থিতিশীলতা ফিরিয়েছে। বিশেষত বাজেট সংশোধন এবং রাজস্ব নীতি পরিবর্তনের মতো উদ্যোগগুলো গুরুত্বপূর্ণ ছিল। তবে, অনেক ক্ষেত্রেই বড় পরিসরের কাঠামোগত পরিবর্তনের জন্য আরও সাহসী পদক্ষেপ প্রয়োজন। ব্যাংকিং খাতের সংস্কারগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য, কিন্তু তা কার্যকরভাবে বাস্তবায়ন করা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সামগ্রিকভাবে, সরকারের এই অল্প সময়ের মধ্যে গৃহীত পদক্ষেপগুলোকে ইতিবাচক বলা যায়, তবে দীর্ঘমেয়াদি ফলাফল নির্ভর করবে ভবিষ্যৎ নীতির ধারাবাহিকতার উপর। তবে এই মুহুর্তে দীর্ঘমেয়াদী সংস্কারের চেয়েও মানুষের মধ্যে স্বস্তি ফেরানো বেশি জরুরি যা এই সরকারের অন্যতম চ্যালেঞ্জ বলে আমি মনে করি।

প্রতিবেদক: অর্থনীতি এখন শ্লথ গতিতে চলছে , একজন অর্থনীতি বিটের সাংবাদিক হিসেবে তার কারণ কি মনে করেন?

বাবু কামরুজ্জামান: অর্থনীতির শ্লথ গতির পিছনে বেশ কিছু কারণ কাজ করছে। প্রথমত, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা আমাদের রপ্তানি আয়ের উপর সরাসরি প্রভাব ফেলেছে। দ্বিতীয়ত, অবকাঠামো খাতে উন্নয়ন কাজের ধীরগতি এবং সরকারি প্রকল্পের অপ্রতুল বাস্তবায়ন বিনিয়োগকারীদের আস্থা হ্রাস করেছে। তৃতীয়ত, প্রাইভেট সেক্টরের বিনিয়োগের অপ্রতুলতা এবং বৈদেশিক বিনিয়োগের প্রবাহ কমে যাওয়া একটি বড় কারণ। এছাড়া, মূল্যস্ফীতি ও আমদানি খরচ বৃদ্ধি পেয়েছে, যা ব্যবসায়িক কার্যক্রমকে ধীরগতিতে পরিচালিত করছে। শেষ পর্যন্ত, দীর্ঘমেয়াদি নীতির অভাব এবং রাজনৈতিক অনিশ্চয়তাও এর পেছনে বড় ভূমিকা পালন করছে। এছাড়া আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়েও উদ্বেগে রয়েছেন ব্যবসায়ীরা।

প্রতিবেদক: আপনি অর্থনীতি ভাবনা নামে একটি বিশেষ টক শো উপস্থাপনা করেন। সেখানে দেশের শীর্ষ অর্থনীতিবিদ, গবেষক ও শিল্প মালিকদের সাক্ষাৎকার নিয়ে থাকেন। আজ বাণিজ্য প্রতিদিনে আপনি সাক্ষাৎকার দিচ্ছেন কেমন লাগছে?
বাবু কামরুজ্জামান: অর্থনীতি ভাবনা আমার জন্য একটি বিশেষ প্ল্যাটফর্ম যেখানে দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ, গবেষক ও শিল্পপতিদের সাথে সরাসরি আলোচনা করার সুযোগ পাই। এটি আমার সাংবাদিকতা জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ এখানে দেশের অর্থনৈতিক নীতি, চ্যালেঞ্জ এবং সম্ভাবনা নিয়ে গভীর আলোচনা হয়। আজ বাণিজ্য প্রতিদিনে সাক্ষাৎকার দিতে পেরে আমি আনন্দিত। এটি আমার কাজ এবং অভিজ্ঞতা নিয়ে কথা বলার সুযোগ দিয়েছে। আশা করি, এই সাক্ষাৎকারের মাধ্যমে পাঠকরা আরও ভালোভাবে অর্থনৈতিক বিষয়গুলো বুঝতে পারবেন এবং নতুন কিছু ধারণা পাবেন।

প্রতিবেদক: আপনি গত ১২ বছর ধরে সাংবাদিকতা করছেন, এবং এখন একজন বিশেষ প্রতিবেদক হিসেবে কাজ করছেন নিউজ24 টেলিভিশনে। এই দীর্ঘ যাত্রার অভিজ্ঞতা সম্পর্কে আমাদের কিছু বলুন।
বাবু কামরুজ্জামান: হ্যাঁ, ১২ বছরের যাত্রা ছিল অসাধারণ। সাংবাদিকতা শুধু পেশা নয়, এটা আমার কাছে একটা দায়িত্ব। শুরুটা হয়েছিল ছাত্রজীবনে। তখন থেকেই আমি জাতীয় দৈনিক এবং ইংরেজি ম্যাগাজিনে কাজ করতাম। এরপর একটি রেডিওতে ৯ মাস কাজ করার পর অফার পাই টেলিভিশনে কাজ করার। ধীরে ধীরে টেলিভিশন সাংবাদিকতা শেখার চেষ্টা করি। চ্যানেল টোয়েন্টিফোর থেকে শুরু করে এখন নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনে ব্যবসা ও অর্থনীতি নিয়ে কাজ করছি। তবে এই পুরো যাত্রায় সবসময় নতুন কিছু শেখার চেষ্টা করেছি।

প্রতিবেদক: আপনি ব্যবসা ও অর্থনীতি সাংবাদিকতায় বিশেষ পারদর্শী। এই বিষয়টিতে আপনার আগ্রহের কারণ কী?
বাবু কামরুজ্জামান: মূলত অর্থনীতি আমাদের জীবনের প্রতিটি অংশে জড়িয়ে আছে। যখন আমি সাংবাদিকতা শুরু করি, তখন বুঝতে পারি, ব্যবসা ও অর্থনীতির উন্নয়ন সমাজের প্রতিটি স্তরে প্রভাব ফেলে। শ্রম অধিকার, অর্থনৈতিক বৈষম্য—এই সবগুলোই আমার আগ্রহের কেন্দ্রবিন্দু। আমি মনে করি, সাংবাদিকতার মাধ্যমে অর্থনীতি ও ব্যবসার বিভিন্ন দিক সমাজের সকল স্তরের কাছে তুলে ধরার সুযোগ আছে। বিশেষ করে আমাদের মতো দেশে সবস্তরে যখন বৈষম্য প্রকট।

প্রতিবেদক: আপনার সাংবাদিকতার শুরুটা কীভাবে হলো? ছাত্রজীবন থেকে সরাসরি কি এই পথে আসা?
বাবু কামরুজ্জামান: হ্যাঁ, ছাত্রজীবন থেকেই। আমি গ্লোবাল বাংলাদেশ নামের একটি ইংরেজি ম্যাগাজিনে কাজ শুরু করেছিলাম। এরপর বিভিন্ন জাতীয় দৈনিকেও কাজ করেছি। তবে আমার ছোটবেলা থেকেই সংস্কৃতি ও আবৃত্তির প্রতি আগ্রহ ছিল। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সংবৃতা নামের আবৃত্তি সংগঠনের সাথে যুক্ত ছিলাম এবং পরে প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে স্বরচিত্র আবৃত্তি সংগঠনের সাথে কাজ শুরু করি। তবে, পেশাগতভাবে আমার আসল যাত্রা শুরু হয় ২০১২ সালে রেডিও ভূমি ৯২.৮ এফএম-এর মাধ্যমে। সেখান থেকে আমি চ্যানেল টোয়েন্টিফোরের বিজনেস বিভাগে ইন্টারভিউ দিয়ে সুযোগ পাই কাজের এবং খুব বেশি প্যাশন থাকায় আর কোনদিকে ফিরে তাকাই নি। আমার অনেক বন্ধুরা এমবিএ করে তখন করপোরেট জগতে বিচরণ করছে।

প্রতিবেদক: টেলিভিশন সাংবাদিকতার অভিজ্ঞতা কেমন ছিল?
বাবু কামরুজ্জামান: টেলিভিশন সাংবাদিকতা ছিল খুবই চ্যালেঞ্জিং, তবে একই সাথে খুবই উপভোগ্য। চ্যানেল টোয়েন্টিফোরে কাজ করার সময় আমি রিপোর্টিং ছাড়াও অনুষ্ঠান উপস্থাপনা শুরু করি, যেমন “মতিঝিল থেকে” এবং “হাটবাজার”। এগুলো অনেক জনপ্রিয়তা পেয়েছিল। সাধারণ মানুষের কাছে প্রচুর সারা পেয়েছি। এরপর নিউজ24-এ যোগ দিই, যেখানে ব্যবসা ও অর্থনীতি নিয়ে কাজ করছি। তবে টেলিভিশনে কাজ করার সবচেয়ে বড় সুবিধা হলো, এখানে ভিজ্যুয়াল গল্প বলা যায়, যা দর্শকদের সাথে খুব সহজে যুক্ত করে।

প্রতিবেদক: আপনি অনুসন্ধানী ও অর্থনৈতিক সাংবাদিকতায় বেশ দক্ষ। এই ধরণের কাজের পেছনের প্রক্রিয়া কেমন?
বাবু কামরুজ্জামান: অনুসন্ধানী সাংবাদিকতার পেছনে অনেক গবেষণা ও সময় লাগে। অনেকেই মনে করেন অনুসন্ধান মানেই ক্রাইম বা অপরাধ বিষয়ক কোন কিছুর পেছনে লেগে থাকা। কিন্তু বিষয়টা আসলে তা নয়। ডেটা জার্নালিজম বা তথ্য দিয়েও অনুসন্ধানী সংবাদ খুব সুন্দর করে তুলে ধরা যেতে পারে। অর্থনৈতিক রিপোর্টিং এ গভীরতা প্রয়োজন। আমি সাধারণত অনেক তথ্য সংগ্রহ করি, বিশেষজ্ঞদের সাথে কথা বলি, এবং প্রকৃত অবস্থা বোঝার চেষ্টা করি। বিশেষ করে, অর্থনৈতিক বৈষম্য, শ্রম অধিকার, এবং ন্যায়সঙ্গত কাজের পরিবেশের প্রসারে আমার আগ্রহ বেশি। আমি বিশ্বাস করি, সাংবাদিকতা শুধু সংবাদ নয়, বরং সমাজের অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ হাতিয়ার।

প্রতিবেদক: আপনার কাজের জন্য আপনি অনেক পুরস্কারও পেয়েছেন। কোনটি আপনার সবচেয়ে প্রিয়?
বাবু কামরুজ্জামান: প্রতিটি পুরস্কারই আমার জন্য মূল্যবান। তবে ইআরএফ থেকে পাওয়া শ্রেষ্ঠ রিপোর্টিং পুরস্কার এবং করোনাকালীন ফ্রন্টলাইন জার্নালিজম অ্যাওয়ার্ড আমার কাছে বিশেষ কিছু। এগুলো আমার কাজের প্রতি উৎসাহ ও অনুপ্রেরণা যোগায়।

প্রতিবেদক: আপনি আন্তর্জাতিক মঞ্চেও কাজ করেছেন। সেখানে অভিজ্ঞতা কেমন ছিল?
বাবু কামরুজ্জামান: আন্তর্জাতিক মঞ্চে কাজ করা সবসময়ই রোমাঞ্চকর। সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ১২তম ডব্লিউটিও মন্ত্রীপরিষদ সম্মেলন এবং ২০২২ সালের আইএমএফ-বিশ্ব ব্যাংক বার্ষিক সভা কভার করার অভিজ্ঞতা ছিল অসাধারণ। এখানে আমি বিশ্ব অর্থনীতির বিশাল প্রেক্ষাপট বুঝতে পেরেছি।বিদেশি সাংবাদিকদের কাজের ধরণ সম্পর্কে জেনেছি। অনেক আন্তর্জাতিক সেমিনারে অংশ নেয়ার সুযোগ হয়েছে। এটি আমার পেশাগত দক্ষতাকে আরও সমৃদ্ধ করেছে।

প্রতিবেদক: সাংবাদিকতার বাইরে আপনার কোনো আগ্রহ আছে?
বাবু কামরুজ্জামান: হ্যাঁ, আবৃত্তি এবং সংস্কৃতির সাথে আমার সবসময়ই গভীর সম্পর্ক ছিল। আমি নিয়মিত মঞ্চে আবৃত্তি প্রযোজনায় অংশ নিই। যেহেতু অনেক বছর মঞ্চে আবৃত্তি করেছি। তাই কবিতা লেখার একটা নেশা আছে। বেশ কিছু কবিতা জমা আছে তা নিয়ে একটি কাব্যগ্রন্থ প্রকাশের কাজ করছি। এছাড়া, সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কাজ করা, অর্থনৈতিক ন্যায়বিচার নিয়ে লেখালেখি করা—এগুলো আমাকে মানসিকভাবে পূর্ণতা দেয়।

প্রতিবেদক: নতুন প্রজন্মের সাংবাদিকদের জন্য আপনার কোনো পরামর্শ?
বাবু কামরুজ্জামান: সাংবাদিকতা সহজ নয়। এটি ধৈর্য এবং নিষ্ঠার কাজ। নতুন সাংবাদিকদের বলব, সত্য অনুসন্ধান করতে হবে এবং সমাজের উন্নয়নে অবদান রাখতে হবে। সঠিক তথ্য সংগ্রহ এবং গভীর বিশ্লেষণ—এগুলো খুবই গুরুত্বপূর্ণ। সর্বোপরি, মানুষের কল্যাণে কাজ করার ইচ্ছা থাকতে হবে। বিশেষ করে যারা এখন সাংবাদিকতা বিষয়ে পড়ছেন আমি বলবো মেধাবীদের এই পেশায় আসা উচিত। বিশ্বব্যাপী বিজনেস জার্নালিজমের গুরুত্ব ও তাৎপর্য বাড়ছে!

প্রতিবেদক: আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?
বাবু কামরুজ্জামান: আমি সাংবাদিকতার মাধ্যমে আরও ভালো কাজ করতে চাই। অর্থনৈতিক বৈষম্য এবং শ্রম অধিকার নিয়ে আরও গভীরভাবে কাজ করতে চাই। আমার লক্ষ্য হলো, সমাজের প্রান্তিক মানুষের কণ্ঠস্বর তুলে ধরা এবং সাংবাদিকতার মাধ্যমে তাদের অধিকারের কথা বলা।

শেয়ার