Top
সর্বশেষ

ভারতে ২১ বাংলাদেশি গ্রেফতার

২৪ অক্টোবর, ২০২৪ ৫:৩৬ অপরাহ্ণ
ভারতে ২১ বাংলাদেশি গ্রেফতার
আন্তর্জাতিক ডেস্ক :

অবৈধভাবে বসবাসের অভিযোগে ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মহারাষ্ট্রের পুনে জেলা থেকে ২১ বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলাবাহিনী।

গতকাল বুধবার ভারতের পুলিশের সন্ত্রাস-বিরোধী শাখা অভিযান চালিয়ে ওই বাংলাদেশিদের গ্রেফতার করেছে বলে দেশটির গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, মহারাষ্ট্রের পুনে জেলার একটি গ্রামে অবৈধভাবে বসবাসকারী ২১ বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে পুলিশ। গোপন সংবাদের ভিত্তিতে পুনে জেলার রঞ্জনগাঁও এমআইডিসি এলাকার কারেগাঁওয়ে অভিযান চালিয়েছে পুলিশের সন্ত্রাস-বিরোধী শাখা। এ সময় ১৫ জন পুরুষ, চারজন নারী ও তৃতীয় লিঙ্গের দু’জনকে গ্রেফতার করা হয়। ভুয়া প্যান কার্ড, আধার কার্ড এবং ভুয়া ভোটার আইডি ব্যবহার করে তারা পুনেতে বসবাস করছিলেন বলে জানিয়েছে পুলিশ।

পুনের পুলিশ সুপার পঙ্কজ দেশমুখ বলেছেন, অভিযুক্তদের বিরুদ্ধে রঞ্জনগাঁও এমআইডিসি থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। গ্রেফতারের পর ওই বাংলাদেশিদের আদালতে তোলা হয়েছে। পরে তাদের মধ্যে দশজনকে পুলিশ হেফাজতে পাঠিয়েছেন আদালত। গ্রেফতারকৃত বাংলাদেশিরা গত ছয় মাস থেকে ১০ বছর ধরে সেখানে বসবাস করছিলেন।

এই বাংলাদেশি নাগরিকদের ভারতে প্রবেশের কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুনে পুলিশ। পঙ্কজ দেশমুখ বলেন, গ্রেফতারকৃত বাংলাদেশিরা কোনও সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সংশ্লিষ্ট কি না, সেটিও তদন্ত করে দেখছে পুলিশ।

তিনি বলেন, যারা ওই বাংলাদেশিদের জাল নথি সরবরাহ করেছিলেন তাদেরও খুঁজে বের করা হচ্ছে। একই সঙ্গে বাংলাদেশি নাগরিকরা কেন ভারতে অবস্থান করছিলেন, সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে বাংলাদেশি ওই নাগরিকদের কেউ কেউ শ্রমিক হিসেবে কাজ করতেন বলে জানিয়েছেন। এই বাংলাদেশিরা স্থল ও সমুদ্রপথে অবৈধভাবে ভারতে প্রবেশ করেছেন।

সূত্র: ইন্ডিয়া হেরাল্ড।

বিএইচ

শেয়ার