Top

তিন মাসে রাজস্ব ঘাটতি ২৫ হাজার ৫৯৭ কোটি টাকা

২৫ অক্টোবর, ২০২৪ ১১:৩৯ পূর্বাহ্ণ
তিন মাসে রাজস্ব ঘাটতি ২৫ হাজার ৫৯৭ কোটি টাকা

দেশে জুলাই বিপ্লবের প্রেক্ষাপটে শ্লথ হয়েছে অর্থনীতির গতি। চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথম তিন মাসের (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব আদায়ের চিত্রেও একই সুর। তিন মাসে রাজস্ব আদায়ে ঘাটতি ২৫ হাজার ৫৯৭ কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে এনবিআরের তথ্য বলছে, গত জুলাই-সেপ্টেম্বর সময়ে এনবিআরের রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ৯৬ হাজার ৫০০ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৭০ হাজার ৯০৩ কোটি টাকা। এ সময় রাজস্ব আদায়ে ঘাটতি হয়েছে ২৫ হাজার ৫৯৭ কোটি টাকা। এ সময় রাজস্ব আদায়ে নেতিবাচক প্রবৃদ্ধি ৬.০৭ শতাংশ।

সেপ্টেম্বর মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধির মাত্র ২.০৩ শতাংশ। গত ২০২৩-২৪ অর্থবছরের সেপ্টেম্বরে রাজস্ব আদায় হয়েছিল ২৮ হাজার ৪২৬ কোটি টাকা। সেখানে চলতি অর্থবছরের একই মাসে আদায় হয়েছে ২৯ হাজার কোটি টাকা। অর্থনীতিবিদদের মতে, অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল থাকলে রাজস্ব আহরণ ভালো হয়।

আর অর্থনীতি মন্দা থাকলে রাজস্ব আদায় কমে যায়। বিশ্বব্যাংক, এডিবি ও আইএমএফের পূর্বাভাস বলছে, বাংলাদেশে চলতি বছর জিডিপি প্রবৃদ্ধির হার কমে দাঁড়াবে ৪ থেকে সাড়ে ৪ শতাংশ।

এনবিআরের কর্মকর্তারা বলছেন, জুলাই মাসের শুরু থেকে আগস্ট মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত দেশজুড়ে ছাত্র-জনতার আন্দোলন হয়। তখন সাধারণ ছুটির পাশাপাশি কারফিউও ছিল। এর প্রভাব পড়েছে শুল্ক-কর আদায়ে।

আবার আগস্ট মাসের প্রথম সপ্তাহে সরকার পরিবর্তনের পরও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দেয়। যে কারণে কাঙ্ক্ষিত রাজস্ব আদায় করা যায়নি বলে জানিয়েছেন এনবিআরের শুল্ক ও আয়কর বিভাগের কর্মকর্তারা।

এনজে

শেয়ার