Top

বাহারি দেয়াল চিত্রে সেজেছে জাবির সাংবাদিক পরিবার

০১ এপ্রিল, ২০২১ ১:৪২ অপরাহ্ণ
বাহারি দেয়াল চিত্রে সেজেছে জাবির সাংবাদিক পরিবার

পরিবার তখনই সুন্দর ও আনন্দের হয়,যখন নতুনত্বের ছোঁয়া লাগে পরিবারে। সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি পরিবার। যে পরিবারটি নতুন রূপে, নতুন রঙে সেজেছে। নতুনত্বের ছোঁয়া পেয়ে বিভাগটি পেয়েছে নতুন রুপ, নতুন প্রাণ। প্রাণবন্ত ক্যাম্পাসের প্রাণবন্ত পরিবার। আমরা সাংবাদিকতা পরিবার।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য থেকে শুরু করে সাংস্কৃতিক, স্থাপত্যশিল্প, বাহারি কারুশিল্পের প্রায় সবগুলো উপাদানই খুঁজে পাওয়া যায় এই শ্রেষ্ঠ বিদ্যাপীঠে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অন্যতম আকর্ষণ হলো এখানকার আর্ট ও কারুশিল্পীরা। বিশ্ববিদ্যালয়ের আর্ট ও কারুশিল্পীরা তাদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে নতুন এক রুপে ফুটিয়ে তুলছেন রং তুলির আঁচড়ে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে আর্ট ও কারুশিল্পীদের হাতে আঁকা চিত্রকর্মগুলো।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অন্যতম আকর্ষণ হলো এখানকার বিভাগগুলো। বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি বিভাগেই রয়েছে একঝাঁক শিক্ষক- শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষক-শিক্ষার্থীর কাছে বিভাগগুলো শুধুমাত্র একটি বিভাগ নয়, একেকটি পরিবার। যে পরিবারের সদস্য হিসেবে প্রতিটি শিক্ষার্থী তাদের প্রাণের বিভাগকে নতুন রূপে, নতুন রঙে সাজাতে বদ্ধপরিকর।

জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগ গুলোর মধ্যে অন্যতম একটি বিভাগ। যে বিভাগটির অবস্থান বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের চতুর্থ তলায়। বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যমন্ডিত বিভাগ গুলোর মধ্যে সাংবাদিকতা বিভাগটি অন্যতম।বিভাগটি তার প্রতিষ্ঠাকাল থেকেই বেশ উদ্যম গতিতে এগিয়ে চলছে। বাংলাদেশের সাংবাদিকতা জগতের প্রায় প্রতিটি ক্ষেত্রে অনবদ্য ভূমিকা রাখা সহ নিজেদের সাফল্যের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের পাশাপাশি এই বিভাগের শিক্ষার্থীরা অন্য সব ক্ষেত্রেই নিজেদের যোগ্যতার পরিচয় দিয়ে আসছেন। এই বিভাগের প্রতিটি শিক্ষক ও শিক্ষার্থী সৌন্দর্য প্রেমীও বটে।প্রকৃতির অপরূপ সৌন্দর্যকে উপভোগের পাশাপাশি সাংবাদিকতার প্রতিটি ক্ষেত্রে এই সৌন্দর্য চেতনাকে বাস্তবায়ন করতে এই বিভাগের শিক্ষার্থীরা বদ্ধপরিকর।

জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রতিটি শিক্ষক অত্যন্ত মানবিক ও সৌন্দর্য চেতনায় উদ্দীপ্ত।এই বিভাগের শিক্ষকরা সর্বদা শিক্ষার্থীদের মানবিকতা ও সুস্থ স্বাভাবিক মানুষ হয়ে গড়ে ওঠার শিক্ষা দিয়ে থাকেন। বিভাগের উন্নয়ন কার্যক্রম সহ বিভিন্ন সৌন্দর্য বর্ধনের কাজে শিক্ষকরা সর্বদা শিক্ষার্থীদের পাশে থেকেছেন। আর তাই শিক্ষার্থীরা যদি বিভাগের প্রাণ হয় তাহলে শিক্ষকরা অবশ্যই অক্সিজেন হবার ভূমিকা রাখে।

সাংবাদিকতা ও গনমাধ্যম অধ্যয়ন বিভাগ হলো একটি পরিবার।যে পরিবারের সদস্য হতে পেরে আমরা সবাই গর্বিত। বিভাগের শিক্ষক-শিক্ষার্থী প্রায় সকলেই একদিকে যেমন সংস্কৃতিমনা সেই সাথে চিত্র কর্ম ও কারুশিল্প বিদ্যায়ও পারদর্শী। বিভাগের প্রতিটি শিক্ষক-শিক্ষার্থী নান্দনিকও বটে। বছরের বিভিন্ন বর্ষবরণ, নবান্ন উৎসবে রং তুলির আঁচড়ে বাহারি রঙের আলপনা, দেয়াল চিত্র, কারুকাজ করে অনবদ্য খেতাব ও জনপ্রিয়তা এনে দিয়েছে এই বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের চতুর্থ তলায় হবার কারণে বিভাগের শিক্ষার্থীরা ক্লাস রুমে বসেই প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পারে।যা বিভাগের সৌন্দর্য চেতনাকে করেছে আরো সমৃদ্ধ।

বিভাগের সৌন্দর্য বর্ধনে দেয়ালে দেয়ালে বাহারি রঙের দেয়াল চিত্র অঙ্কন করা হয়েছে।যা বিভাগের সৌন্দর্যকে শতগুণে বাড়িয়ে দিয়েছে। নতুন কলা ভবনের তৃতীয় তলা থেকে বিভাগে ওঠার সিঁড়ির দেয়াল গুলো বিভিন্ন রং তুলির আঁচড়ে ছেয়ে গেছে। যা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অপরূপ সৌন্দর্যে এনে দিয়েছে নতুন রূপ নতুন মাত্রা। সাংবাদিকতায় সম্পৃক্ত বিভিন্ন ধরনের ডিভাইস গুলোকেই রং তুলির আঁচড়ে বিভাগের দেয়াল গুলোতে অঙ্কন করা হয়েছে।লাল ইটের দেয়াল গুলোতে যেন জীবন্ত প্রতিচ্ছবি ফুটে উঠেছে। চিত্র কর্ম গুলো সত্যি অনবদ্য প্রশংসার দাবিদার।

বিভাগের সৌন্দর্য বর্ধনে দেয়াল চিত্র কর্ম সম্পাদন সম্পর্কে জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক শেখ আদনান ফাহাদ স্যার বলেন, পরিষ্কার, পরিচ্ছন্ন ও সুন্দর থাকলে শিক্ষার্থীরাও আনন্দ পাবে, তাদের আত্মবিশ্বাস বাড়বে,এই বিশ্বাস থেকে বিভাগের একাডেমিক কমিটির অনুমতি নিয়ে সবার সহযোগিতায় এই সৌন্দর্য বর্ধন করা হয়েছে। আমাদের সাধ আছে, সাধ্য নেই। এটা চলমান প্রক্রিয়া। শিক্ষার্থীদের কল্যান নিশ্চিত কল্পে সভাপতি হিসেবে আমার প্রয়াশ অব্যাহত থাকবে।

জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সাবেক সভাপতি ও সহকারী অধ্যাপক উজ্জ্বল কুমার মন্ডল স্যার বলেন,আমরা আমাদের বিভাগ ও বিভাগের দেয়াল গুলোতে একাডেমিক বিষয় গুলোই চিত্র কর্মের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আমাদের বিভাগটি হলো জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ অর্থাৎ সাংবাদিকতা ও গনমাধ্যম অধ্যয়ন বিভাগ।আমরা মূলত সাংবাদিকতার সাথে আধুনিক প্রযুক্তির যে বিবর্তন সেই বিষয় গুলোকেই বিভাগের দেয়ালে দেয়ালে রং তুলির আঁচড়ে প্রকাশ করেছি। এতে করে বিভাগের সকল সদস্য যেমন দেখতে পাবে, শিখতে পারবে সেই সাথে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী এমনকি পর্যটকরাও আমাদের বিভাগ সম্পর্কে জানতে পারবে। গনমাধ্যম কে বলা হয়ে থাকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ ।সেই গুরুত্বপূর্ণ স্তম্ভকেও চিত্রের মাধ্যমে দেয়ালে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অন্যতম আকর্ষণ হলো এর অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য।যে সৌন্দর্যকেও রং তুলির আঁচড়ে দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে।এই বাহারি রঙের দেয়াল চিত্র গুলো দেখে একদিকে শিক্ষার্থীরা যেমন শিখবে সেই সাথে নিজেদের কে নান্দনিকতার চেতনায় উজ্জীবিত করতে পারবে।

 এছাড়াও এই চিত্র কর্ম বা পেইন্টিং দেখে শুধুমাত্র বিভাগের শিক্ষার্থীরাই শিখবে না বরং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবে, জানতে পারবে। নতুন নতুন ধারনার উন্মেষ ঘটবে শিক্ষার্থীদের মধ্যে। আমরা যখন আমাদের বিভাগে সিঁড়ি দিয়ে উঠতাম তখন চারদিকের দেয়াল গুলো ফাঁকা ফাঁকা লাগতো।আর তাই দেয়াল গুলোকে পরিপূর্ণ করতে এবং বিভাগের নান্দনিক সৌন্দর্য বৃদ্ধি করতে আমরা এই ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছি। বাংলাদেশের যে সকল বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগ রয়েছে আমাদের বিভাগটি বাহারি কারুশিল্প ও নান্দনিকতার দিক দিয়ে তাদের থেকে একটু ব্যতিক্রমধর্মী। তবে আমাদের বিভাগের এই নতুনত্বের ছোঁয়ায় হয়তো দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলোর সাংবাদিকতা বিভাগ গুলো নিজেদেরকে নান্দনিকতার মাধুর্যে আঁকবে এমনটাই প্রত্যাশা আমাদের।আজ জার্নালিজম বিভাগটি নতুন রুপ সেজেছে, এতে করে বিভাগের সৌন্দর্য শতগুণে বৃদ্ধি পেয়েছে আর এর পেছনে বিভাগের সভাপতি অধ্যাপক শেখ আদনান ফাহাদ স্যার এবং আমরা যারা অফিসে কর্মরত ছিলাম সেই সকল শিক্ষক, কর্মচারী সকলের ভূমিকাই খুবই গুরুত্বপূর্ণ ছিল।যা বিভাগের জন্য নতুন এক সম্ভাবনাময় দ্বার উন্মুক্ত করে দিয়েছে। সেই সাথে কলা অনুষদের সম্মানিত ডিন স্যারের অনুমতি ও উৎসাহ আমাদের সৌন্দর্য বর্ধনের কাজে এনে দিয়েছে গতিশীলতা।

প্রকৃতিগতভাবেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা ভাবুক, সংস্কৃতিমনা ও শিল্প রসিক। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সৌন্দর্য যেমন সবার স্বচ্ছ মনকে মুগ্ধ করে তেমনি প্রকৃতি নির্ভর কালি তুলির আঁচড়ও সবাইকে আকৃষ্ট করে।আর তাই তো বিভাগের শিক্ষক থেকে শুরু করে সকল শিক্ষার্থীই বিভাগের নান্দনিক শোভা বর্ধনে বিভিন্ন সৃজনশীল কর্ম ও বাহারি চিত্র কর্ম দিয়ে সাজিয়ে তোলার প্রতিযোগিতায় মত্ত।

ভাষা সৃষ্টির পূর্বে মানুষ ছবি এঁকে যোগাযোগ করতো। আধুনিক সভ্যতার বিস্তারে অতিতের সেই যোগাযোগ মাধ্যম আজ মানুষকে নান্দনিকতার সুখ উপহার দিচ্ছে। বর্তমান শিক্ষা ব্যবস্থায় নান্দনিকতা একটি বিশাল স্থান দখল করে আছে।

করোনা ভাইরাসের কারণে গত বছরের মার্চ মাস থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ রয়েছে , সেই সাথে বন্ধ রয়েছে প্রাণের সাংবাদিকতা বিভাগ। শিক্ষার্থী শূন্য ফাঁকা বিভাগটি যেন প্রাণহীন নিস্তদ্ধ হয়ে পড়েছে। ফাঁকা ক্লাসরুম গুলো যেন কান্নার সুরে সুরে ডাকছে আমাদের। ফাঁকা করিডোর গুলো যেন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হবার অধীর আগ্রহে প্রহর গুনছে। বিভাগের কারুকাজ ও বাহারি রঙের দেয়াল চিত্রের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে না পেরে শিক্ষার্থীরা তাদের অনুভূতি গুলো ব্যক্ত করছেন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ।ওই সৌন্দর্যের কোন মূল্য নেই,যে সৌন্দর্য উপভোগ করার কেউ নেই।প্রাণের বিভাগের প্রতিটি শিক্ষার্থী প্রাণের বিভাগের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে অধীর আগ্রহে অপেক্ষা করছে। প্রাণবন্ত ক্যাম্পাসের প্রাণবন্ত পরিবারে আবার তারা ফিরতে চায়,প্রাণের বিভাগকে নতুন এক উজ্জ্বল দীগন্তে নিয়ে যেতে চায় এমনটাই প্রত্যাশা বিভাগের প্রাণপ্রিয় শিক্ষক-শিক্ষার্থীদের।

লেখক: ইমন ইসলাম, শিক্ষার্থী, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

শেয়ার