Top

গাইবান্ধায় বৃষ্টিহীন ঝড়ে ১০ জন নিহত, আহত ৬০

০৫ এপ্রিল, ২০২১ ১১:৩৩ পূর্বাহ্ণ
গাইবান্ধায় বৃষ্টিহীন ঝড়ে ১০ জন নিহত, আহত ৬০
গাইবান্ধা প্রতিনিধি :

রোববার দুপুরে বৃষ্টিহীন কাল বৈশাখী ঝড়ো হাওয়ার তান্ডবে গাইবান্ধার পলাশবাড়ী, সাদুল্লাপুর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সদর উপজেলা লন্ডভন্ড হয়ে গেছে। রোববার রাত পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে গাছ চাপা পড়ে ও অটো রিকসা উল্টে শিশু মহিলা সহ ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে অন্তত ২০ জন। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা এখন পর্যন্ত উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে।

গাছ চাপা ও গাছের ডাল ভেঙে পড়ে পলাশবাড়ী উপজেলার বেতকাপা ইউনিয়নে আব্দুল গোফ্ফার(৫৫) ও জাহানারা বেগম(৫০), সুন্দরগঞ্জ উপজেলার ধোপাডাঙ্গা ইউনিয়নের দোয়ারা গ্রামে ময়না বেগম(৬০), ফুলছড়ি উপজেলার কাতলামারীতে শিশুলী বেগম(২৫) মারা গেছে। এছাড়া ঝড়ের সময় ফুলছড়ি উপজেলার মদনেরপাড়া এলাকায় ব্যাটারিচালিত অটো উল্টে হাফেজ উদ্দিন(৪৪)। গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলম বলেন ,একই কারনে গাইবান্ধা সদর উপজেলার বাদিয়াখালী গ্রামের জোছনা বেগম,শিশু মনির,রামচন্দ্রপুরের আরজিনা,মালিবাড়ি গ্রামের সাহেরা। অপর জনের নাম পাওয়া যায়নি।

দুপুর ২টার পর থেকে গাইবান্ধার উত্তর পশ্চিমাকাশে কালো মেঘের সাথে ঝড় হাওয়া শুরু হয়। থেমে থেমে প্রায় এক ঘন্টা বৃষ্টি বিহীন এই ঝড়ো হাওয়ায় জেলার পলাশবাড়ী, সাদুল্লাপুর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সদর উপজেলা ঘরবাড়ি,শিক্ষা প্রতিষ্ঠান , গাছপালা, ও ফসলের বেশ ক্ষতি হয়। গাইবান্ধার চরাঞ্চলে ভুট্রার ব্যাপক ক্ষতি হয়েছে। তীব্র ঝড়ো হাওয়ায় ৫ উপজেলার অন্তত ৫ হাজার হেক্টও জমির ভুট্রা,ধান ও মরিচের গাছ ভেংগে পড়েছে মাটিতে। এতে কৃষকরা এই উঠতি ফসল ঘরে তুলতে পারবেনা।

এদিকে জেলা প্রশাসক আবদুল মতিন ঝড়ে নিহত প্রত্যেক পরিবারকে ১০ হাজার টাকা করে দেবার ঘোষনা দিয়েছেন। এ ছাড়া উপজেলা প্রশাসনকে ক্ষয়ক্ষতি নিরপণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ঝড়ের কারণে গাছপালা ভেঙে এখন পর্যন্ত চার উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ইন্টারনেট ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। ঝড়ের পর থেকে আজ অবধি ইন্টারনেট ব্যবস্থা স্বাভাবিক হয়নি। ফলে সংবাদকর্মীরা পড়েছে বিপাকে। উপজেলা প্রশাসন রোববার রাতেই ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন ।

শেয়ার