Top
সর্বশেষ

গত ১০ বছরে পুঁজিবাজারের ২৩ শতাংশ পতন হয়েছে’

১৩ সেপ্টেম্বর, ২০২০ ৮:০৫ পূর্বাহ্ণ
গত ১০ বছরে পুঁজিবাজারের ২৩ শতাংশ পতন হয়েছে’

গত ১০ বছর বাংলাদেশের পুঁজিবাজারের মোট ২৩ শতাংশ পতন হয়েছে বলে মন্তব্য করেছেন মিউচ্যুয়াল ফান্ড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হাসান ইমান। তিনি বলেন, এ কারণে সার্বিক অর্থনীতি কমে গেছে।

শনিবার (১২ সেপ্টেম্বর) পুঁজিবাজার সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরাম (সিএমজেএফ) ও বাংলাদেশ মার্চেন্টস ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত পুঁজিবাজারের বর্তমান অবস্থা ও আগামী দিনের জন্য করনীয় শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বিশ্বের অন্য দেশে পুঁজিবাজারের উত্থান পতনের মধ্যে পার্থক্য থাকে সর্বোচ্চ ছয় মাস। কিন্তু আমাদের দেশে তা হতে ১০ বছর সময় লেগে যায়।

তিনি বলেন, ব্যাংক সেক্টোরে অতি নির্ভশীলতার প্রভাব পুঁজিবাজারে পড়ার কারণে অর্থনীতিতে তার প্রভাব পড়েছে।

বর্তমানে বাজার ভালো হওয়ার কারণ হিসেবে মিউচ্যুয়াল ফান্ড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বলেন, কিছু ব্যাংক ইতিমধ্যে ২০০ কোটি টাকার ফান্ড গঠন করেছে। আবার অন্য ব্যাংকগুলোও ফান্ড গঠণের জন্য কাজ করে যাচ্ছে, যার কারণে পুঁজিবাজার ভালো হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ও সাবেক সচিব মোঃ ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেইন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ কমিশনের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন।

সূচনা বক্তব্য রাখেন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান। উদ্বোধনী বক্তব্য রাখেন ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল।

অনুষ্ঠানে আরো উপস্থি ছিলেন বাংলাদেশ মার্চেন্টস ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সাধারণ সম্পাদক মো. রিয়াদ মতিন, ডিএসই ব্রোকারস এসোসিয়েশনের সভাপতি শরীফ আতাউর রহমান।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএর প্রথম ভাইস প্রেসিডেন্ট মোঃ মনিরুজ্জামান।

শেয়ার