Top

‘নো ডিভিডেন্ড’: এক্সপ্রেস ইন্স্যুরেন্সকে বিএসইসির তলব

১৫ সেপ্টেম্বর, ২০২০ ৭:৩৯ পূর্বাহ্ণ
‘নো ডিভিডেন্ড’: এক্সপ্রেস ইন্স্যুরেন্সকে বিএসইসির তলব

ভালো মুনাফার পরও তালিকাভুক্তির প্রথম বছরেই বিনিয়োগকারীদের কোনো ধরনের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এক্সপ্রেস ইন্সুরেন্সের পরিচালনা পর্ষদ।

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের এমন সিদ্ধান্তে বিস্মিত নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ কারণে এক্সপ্রেস ইন্স্যুরেন্স কর্তৃপক্ষকে তলব করেছে বিএসইসি।

মঙ্গলবার সকালে বিএসইসির কার্যালয়ে কোম্পানিটির কর্তৃপক্ষকে হাজির হতে বলা হয়েছে বলে বিএসইসির বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

সূত্রটি বলছে, ২০১৯ সাল সমাপ্ত বছরে এক্সপ্রেস ইন্স্যুরেন্স শেয়ারপ্রতি ১ টাকা ৩১ পয়সা মুনাফা করেছে। এরপরও নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এ আচরণকে বিনিয়োগকারীদের জন্য এক ধরনের প্রতারণা মনে করছে কমিশন।

এ কারণে কোম্পানিটির কর্তৃপক্ষকে তলব করা হয়েছে। নোট ডিভিডেন্ডের বিষয়ে কোম্পানিটির কর্তৃপক্ষের বক্তব্য শুনবে কমিশন। সেই সঙ্গে কোম্পানিটির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছে সূত্রটি।

চলতি বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এক্সপ্রেস ইন্স্যুরেন্স সোমবার সন্ধ্যায় ২০১৯ সালের সমাপ্ত বছরের লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানায়। আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ লভ্যাংশ না দেয়ার এই সিদ্ধান্ত নেয়।

অথচ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি ১ টাকা ৩১ পয়সা মুনাফা করেছে বলে আর্থিক প্রতিবেদনে উল্লেখ করেছে। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮ টাকা ৪ পয়সা।

চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও অনুমোদন করে।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে এই বীমা কোম্পানিটি আইপিওতে বিনিয়োগকারীদের কাছে ১০ টাকা করে শেয়ার বিক্রি করে। এরপর গত ২৪ আগস্ট থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়।

লেনদেন শুরুর দিন থেকেই এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শেয়ার দাম বাড়তে থাকে। সোমবার লেনদেন শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ৩১ টাকা ৩০ পয়সায় উঠেছে।

শেয়ার