Top
সর্বশেষ

ঈদ সামনে রেখে দাম বেড়েছে সব নিত্যপণ্যের

১১ মে, ২০২১ ৬:২০ অপরাহ্ণ
ঈদ সামনে রেখে দাম বেড়েছে সব নিত্যপণ্যের
 রংপুর প্রতিনিধি :

ঈদকে সামনে রেখে রংপুরে পাইকারি ও খুচরা বাজারে সব ধরণের নিত্যপণ্যের দাম বেড়ে গেছে। বিশেষ করে মুরগী, গরু ও খাসির মাংসের দাম কেজি প্রতি ৫০ থেকে ১শত টাকা বৃদ্ধি পেয়েছে। ক্রেতারা বলছেন যে কোন অজুহাতে বিক্রেতারা জিনিষের দাম বাড়িয়ে দেয়। এই দাম বাড়াকে অযৌক্তিক বলছেন তারা।

তাদের দাবি দায়সারা বাজার মনিটরিং না করে মোনাফা লোভিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন। মঙ্গলবার রংপুর সিটি বাজার, ধাপ বাজার, কামালকাচনা ও মাহিগঞ্জ বাজার ঘুরে ক্রেতা বিক্রেতার সাথে কথা বলে বাজারের এই চিত্র জানা গেছে।

দুপুরে রংপুর সিটি পাইকারি বাজারে গিয়ে দেখা গেছে, আদা-রসুনের দাম কেজি প্রতি বেড়েছে ২০ টাকা। দু’দিন আগে ৬০ টাকা কেজি দরে আদা বিক্রি হলেও মঙ্গলবার ৮০ টাকা বিক্রি হচ্ছে। আর ৪০ টাকা কেজির রসুন বিক্রি হয়েছে ৬০ টাকা। কাঁচা মরিচের দামও কেজিপ্রতি ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।

ঝাউ আলু কেজি প্রতি ২৫ টাকা বিক্রি হয়েছে, যা এক দিন আগে ছিল ২০ টাকা। গ্র্যানুলা আলু ১৫ টাকা, এক দিন আগে ছিল ১০ টাকা। স্থানীয় জাতের শিল আলু কেজি ২৫ টাকা, যা আগে ছিল ২০ টাকা। ২০ টাকা কেজির টমেটো একলাফে হয়েছে ৪০ টাকা, ৩৫ টাকা কেজির বরবটি বিক্রি হচ্ছে ৪০ টাকা, ৪০ টাকা কেজির শজনে বিক্রি হচ্ছে ৫০ টাকা। এ ছাড়া ২০ টাকা কেজির গাজর ৪০ টাকা, ২৫ টাকার শসা ৫০ টাকা, ২৫ টাকার পেঁপে ৩০ টাকা, ২৫ টাকার প্রতি পিস লাউ ৩৫ টাকা বিক্রি করা হয়েছে। ২৫ টাকা হালির লেবু হয়েছে ৪০ টাকা।

এদিকে মাছের বাজার ছিল আগের মতোই। রুই মাছের কেজি ২৬০ টাকা, কাতলা ৩০০, শিং ৩৫০, তেলাপিয়া ১৩০ টাকা; দেশি মাগুর ৬০০ টাকা, সিলভারকার্প ১৩০ টাকা, পাঙাশ মাছ ১৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

অন্যদিকে, ৪০০ টাকার দেশি মুরগি ২০ টাকা বেড়ে ৪২০ টাকায় কেনাবেচা হয়েছে। ২০০ টাকার পাকিস্তানি মুরগি ২৩০ ও ১৬০ টাকার ব্রয়লার মুরগি কেজিপ্রতি ১০ টাকা বেড়েছে।

রংপুর সিটি বাজারে ঈদের বাজর করতে আসা গৃহবধূ সম্পা হোসেন জানান, কোথাও কোন জিনিসের সংকট নেই। কিন্তুদাম বাড়ছে কেন? প্রশাসনের কর্মকর্তারা চেয়ারে বসে থাকলে দামতো বাড়বে। বাজার মনিটরিং কী কেউ করে নাকি দায়সারা? আড়তে তো সব মজুদ আছে, বাজার ঠিকমত মনিটরিং করলে হুদাই দাম বাড়তো না।

 সরকারী স্কুলের শিক্ষিকা জেনিফা তাবাসুম জানান, বিক্রেতারা যখন ইচ্ছে জিনিষের দাম বাড়িয়ে দিচ্ছে। ওরা চাইলে দাম বাড়ে চাইলে কমে। আমরা সাধারণ মানুষ তাদের কথা মত কিনছি।

সব্জির আড়তদার রিপন মিয়া জানান, কৃষকেরা তাদের পণ্য আমাদের সহযোগীতায় বিক্রি করে থাকে। কিন্ত সেই পণ্য কিছু অসাধু মুনাফাখোর খুচরা ও পাইকারী বিক্রেতা অতি লাভের আশায় দাম বাড়িয়ে দেয়। এটা বন্ধ হওয়া দরকার।

মুরগি ব্যবসায়ী জাহাঙ্গীর আলম জানান, রোজার ঈদে মুরগীর চাহিদা বেড়ে যাওয়ায় খারারিরা দাম বাড়িয়ে দিয়েছে। আমরা তাদেও কাজ থেকে বেশি দামে কিনে এনে বিক্রি করছিওরা যদি কম দাম নেয়, আমাদের কমদামে বিক্রি করতে তো সমস্যা নাই।

রংপুর সিটি বাজারের ব্যবসায়ী সমিতির সভাপতি মোস্তফা কামাল বলেন, আমদানী রপ্তানীর উপর নির্ভর করে দাম। যেদিন আমদানী বেশী হয় সেদিন কম থাকে আর যেদিন কম হয় আমদানী সেদিন বেড়ে যায়।  তবে প্রতিটি পণ্যের দাম কিছুটা বেড়েছে বলে তিনি স্বিকার করেন।

শেয়ার