Top

কানাডায় আদিবাসী শিশুদের গণকবর: বাস্তব পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি ট্রুডোর

০১ জুন, ২০২১ ৩:০১ অপরাহ্ণ
কানাডায় আদিবাসী শিশুদের গণকবর: বাস্তব পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি ট্রুডোর

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজের দেশের হয়ে দু:খ প্রকাশ করে আদিবাসী সম্প্রদায়ের পক্ষে বাস্তব পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কানাডার পুরনো একটি আবাসিক স্কুল থেকে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধারের পর সোমবার তিনি এ অঙ্গীকার করেন।

এক সংবাদ সম্মেলনে তিনি জানান, একজন বাবা হিসেবে আমার বাচ্চাকে দূরে সরিয়ে নিয়ে যাওয়া হলে কেমন লাগবে আমি তা কল্পনাও করতে পারি না।

ট্রুডো বলেন, আদিবাসী শিশুদের তাদের সম্প্রদায় থেকে চুরি করার এমন লজ্জাজনক কাজ দেখে আমি  প্রধানমন্ত্রী হিসেবে অবাক হয়েছি। এ ঘটনাটি  ‘দেশের ইতিহাসের একটি লজ্জাজনক অধ্যায়’।

এদিকে ট্রুডো ২০১৫ সালে ক্ষমতায় আসার পর থেকে আদিবাসীদের বিষয়গুলোকে গুরুত্বসহকারে দেখে আসছেন। প্রায় ১৭ লাখ আদিবাসীর সাথে তিনি পুর্নমিলিতও হয়েছিলেন।

তিনি বলেন, এখনও যেসব আবাসিক স্কুল রয়েছে তাদের এবং আদিবাসীদের জন্য পরবর্তীতে আরো কি করা যায় তা নিয়ে তিনি তার মন্ত্রীদের সাথে কথা বলবেন।

উল্লেখ্য, কানাডার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ার ক্যামলুপস এলাকার একটি আবাসিক স্কুল থেকে বৃহস্পতিবার ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়।

স্কুলে একটি জরিপ চলাকালে রাডারের মাধ্যমে ক্যামলুপস স্কুলে গণকবরে শিক্ষার্থীদের দেহাবশেষ থাকার ওই বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এসব শিশু আদিবাসী রেড ইন্ডিয়ান বলে খবরে বলা হয়েছে। এদের মধ্যে রয়েছে  তিন বছরের শিশু। এসব শিশু ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত ক্যামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী ছিল। স্কুলটি ১৯৭৮ সালে বন্ধ করে দেওয়া হয়। এক শতাব্দীরও আগে নির্মিত ওই বোর্ডিং স্কুলে কানাডার আদিবাসী কিশোরদের রাখা হতো।

আদিবাসী সংগঠনের এক বিবৃতিতে আরও বলা হয়, জাদুঘর বিশেষজ্ঞ ও শব পরীক্ষকদের নিয়ে শিশুদের মৃত্যুর কারণ ও সময় খতিয়ে দেখা হচ্ছে।

শেয়ার