Top
সর্বশেষ

ভারতকে হারিয়ে টেস্টে বিশ্বচ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

২৪ জুন, ২০২১ ১১:০৩ পূর্বাহ্ণ
ভারতকে হারিয়ে টেস্টে বিশ্বচ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

প্রথমবারেরমত আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ৬ষ্ঠ দিনে গিয়ে ভারতকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হলো নিউজিল্যান্ড। বুধবার (২৩ জুন) সাউদহ্যাম্পটনে ভারতের দেয়া ১৩৯ রানের লক্ষ্য দুই উইকেট হারিয়ে টপকে যায় ব্ল্যাকক্যাপসরা।

ভারতের ২১৭ রানের জবাবে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে অল-আউট হয় ২৪৯ রানে। ৩২ রানে পিছিয়ে থেকে ভারত দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ১৭০ রানে। জয়ের জন্য ১৩৯ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। শেষমেশ ২ উইকেটে ১৪০ রান তুলে ম্যাচ জিতে যায় নিউজিল্যান্ড।

ঠিক দুই বছর আগে চরম দুর্ভাগ্যের শিকার হয়েছিল নিউজিল্যান্ড। বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের সঙ্গে ম্যাচ টাই করার পর সুপার ওভার, সেখানেও টাই। অবশেষে বাউন্ডারি বেশি মারার সুবাধে নিউজিল্যান্ডকে পেছনে ফেলে বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে যায় ইংল্যান্ড।

দুই বছর পর এসে ম্যাচ টাই কিংবা ড্র হওয়ার পথেই হাঁটলেন না কেন উইলিয়ামসনরা। দুই ওপেনার টম ল্যাথাম এবং ডেভন কনওয়ে কিছুটা রয়ে-সয়ে খেলার চেষ্টা করেন। সময় এবং বল ক্ষেপন করেন। কিন্তু রবিন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে এই দুই ব্যাটসম্যানের বিদায়টাই যেন নিউজিল্যান্ডের জন্য ভালো হয়েছে। কেন উইলিয়ামসন এবং রস টেলর ৪৪ রানের মাথায় জুটি বাধেন। এরপর তাদের তো ভারতীয় বোলাররা বিচ্ছিন্ন করতেই পারেনি। বরং, এই দুই ব্যাটসম্যানের দৃঢ়তা এবং রানের গতি বাড়িয়ে তোলার ফলে দিনের প্রায় ৭ ওভার বাকি থাকতেই ম্যাচ নিজেরে হাতের মুঠোয় পুরে নেয় কিউইরা।

শেয়ার