Top
সর্বশেষ

রোনালদোর ১০৯ গোলে বিশ্ব রেকর্ড

২৪ জুন, ২০২১ ২:১১ অপরাহ্ণ
রোনালদোর ১০৯ গোলে বিশ্ব রেকর্ড

ইউরো ২০২০ স্বপ্নের মতো কাটছে ক্রিস্টিয়ানো রোনালদোর। একের পর এক রেকর্ড ভাঙছেন তিনি। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে কিংবদন্তি মিশেল প্লাতিনিকে টপকে যান। আর শেষ ম্যাচে এসে গড়লেন ইতিহাস। আন্তর্জাতিক ফুটবলে ১০৯ গোল করে ইরানের আলী দাইয়ের সঙ্গে যৌথভাবে এখন সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদো।

ম্যাচের ২৭তম মিনিটে ফ্রিকিক থেকে বল হাওয়ায় ভাসিয়ে ডি-বক্সে পাঠান জাও মোতিনহো। আর লাফিয়ে উঠে সেই বল হেড করতে যান দানিলো পেরেইরা। অন্যদিকে বিপদমুক্ত করতে লাফিয়ে বলে ঘুষি দিতে আসেন ফ্রেঞ্চ গোলরক্ষক হুগো লরিস। আর এখানেই একটু ধীর হয়ে পড়েন লরিস। বলে ঘুষি দেওয়ার আগে দানিলোর মুখে ঘুষি দিয়ে বসেন। সঙ্গে রেফারি মাতেও লাহোজ পেনাল্টির বাঁশি বাজান। ৩০তম মিনিটে আর স্পট কিক থেকে গোল করে পর্তুগালকে লিড এনে দেন ক্রিস্টিয়ানো রোনালদো।

এরপর ম্যাচের ৫৮তম মিনিটে ক্রিস্টিয়ানো রোনালদোর নেওয়া শট হাত দিয়ে ঠেকান জুলেস কুন্দে। আর সঙ্গে সঙ্গে রেফারি মাতেও লাহোজ পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন ক্রিস্টিয়ানো রোনালদো। দলকে সমতায় ফেরানোর সঙ্গে সঙ্গে স্পর্শ করেন আরও এক বিশ্ব রেকর্ডের।

ইরানের আলী দাইয়ের গড়া আন্তর্জাতিক ফুটবলে ১০৯ গোলের রেকর্ডটি স্পর্শ করলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ফ্রান্সের বিপক্ষে ম্যাচের ৬০তম মিনিটে পেনাল্টি থেকে করা গোলটি রোনালদোর ১০৯তম গোল। এটি এবারের ইউরোতে পাঁচ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে অবস্থান করছেন রোনালদো। এদিন ইউরো এবং বিশ্বকাপ মিলিয়ে ইউরোপিয়ান ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ গোলদাতার জায়গাটিও দখলে নেন রোনালদো। এর আগে জার্মানির মিরোস্লাভ ক্লোসা ১৯ গোল নিয়ে ছিলেন শীর্ষে। ফ্রান্সের বিপক্ষে জোড়া গোলে ক্লোসাকে টপকে রোনালদো ২১ গোল নিয়ে এখন এককভাবে শীর্ষে অবস্থান করছেন।

এবারের ইউরোটা স্বপ্নে মতো কাটছে রোনালদোর। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে জোড়া গোল। পরের ম্যাচে জার্মানির বিপক্ষে এক গোল, সঙ্গে একটি অ্যাসিস্ট আর শেষ ম্যাচে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে দলকে নকআউট পর্বের টিকিট এনে দিয়েছেন তিনি। গ্রুপ পর্বের তিন ম্যাচে পাঁচ গোলের সঙ্গে নামের পাশে আছে আরও একটি অ্যাসিস্টও। তাতেই এবারের ইউরোতে পর্তুগালের করা মোট ৭টি গোলের ছয়টিতেই অবদান রোনালদোর।

এদিকে আলী দাইয়ের ১০৯টি আন্তর্জাতিক গোলের রেকর্ড স্পর্শ করায় অভিনন্দন জানিয়েছেন তিনি। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে আলী দাই লিখেছেন, ‘অভিনন্দন ক্রিস্টিয়ানো রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে পুরুষদের মধ্যে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া থেকে আর মাত্র একটি গোলের দূরত্বে আছেন। আমি গর্ববোধ করছে যে এই রেকর্ডটি রোনালদোর দখলে যাচ্ছে। সে বিশ্বসেরা ফুটবলার এবং দারুণ একজন মানুষ। সে গোটা বিশ্বের মানুষের জন্য অনুপ্রেরণা।’

আন্তর্জাতিক ফুটবলে ১৪৯টি ম্যাচ খেলে ইরানের হয়ে ১০৯টি গোল করেন আলী দাই। আর নিজের ১৭৮তম ম্যাচে এসে আলী দাইকে স্পর্শ করলেন ক্রিস্টিয়ানো রোনালদো। রোনালদোর পরে ১৪২ ম্যাচে ৮৯ গোল নিয়ে তিনে আছেন মালয়েশিয়ার মোখতার দাহারি। চার নম্বরে হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুস্কাস ৮৫ ম্যাচে ৮৪ গোল করে। এরপর একে একে আছেন জাম্বিয়ার গডফ্রে চিতালু (৭৯), হুসেন সায়েদ (ইরাক; ৭৮), পেলে (ব্রাজিল; ৭৭); আলী মাখতু (ইউএই; ৭৬)।

শেয়ার