Top

হাইতি প্রেসিডেন্টের হত্যাকারীরা কলম্বিয়ার সাবেক সেনা

০৯ জুলাই, ২০২১ ৯:২৩ পূর্বাহ্ণ
হাইতি প্রেসিডেন্টের হত্যাকারীরা কলম্বিয়ার সাবেক সেনা
আন্তর্জাতিক ডেস্ক :

হাইতির প্রেসিডেন্ট জোভেনেলে ময়িজের হত্যাকারীদের পূর্ণাঙ্গ নাম-পরিচয় এখনো প্রকাশ করা হয়নি। তবে তারা কোন দেশের নাগরিক তা জানা গেছে। বৃহস্পতিবার রাতে কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী দিয়েগো মোলানো নিশ্চিত করেছেন, ময়িজ হত্যাকাণ্ডে অংশগ্রহণকারীদের অন্তত ছয়জন কলম্বিয়ান নাগরিক এবং সাবেক সেনা সদস্য।

গণমাধ্যমে পাঠানো এক ভিডিওবার্তায় তিনি বলেন, প্রাথমিক তথ্যপ্রমাণ ইঙ্গিত দিচ্ছে, তারা কলম্বিয়ান নাগরিক এবং সেনাবাহিনীর সাবেক সদস্য। এ ঘটনায় তদন্তে সহযোগিতার জন্য কলম্বিয়ার সেনাবাহিনী এবং পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান এ মন্ত্রী।

গত বুধবার হাইতির রাজধানী পোর্ট অ-প্রিন্সে ময়িজের বাড়িতে ঢুকে হামলা চালায় একদল দুর্বৃত্ত। তাদের গুলিতে প্রাণ হারান হাইতিয়ান প্রেসিডেন্ট। গুরুতর আহত হয়েছেন তার স্ত্রী মার্টিন ময়িজও।

এরপর থেকে হামলাকারীদের ধরতে কঠোর অভিযান শুরু করে হাইতির নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দেশটির পুলিশ প্রধান জানিয়েছেন, সন্দেহভাজন হত্যাকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক গোলাগুলি হয়েছে এবং গুলিবিদ্ধ অবস্থায় কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। এখন তারা হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারীকে ধরার চেষ্টায় রয়েছেন। সন্দেহভাজন হামলাকারীদের অন্তত দুইজন এখনো পলাতক বলে ধারণা করা হচ্ছে।

হাইতি পুলিশের মহাপরিচালক লিওন চার্লস হত্যাকারীদের ‘ভাড়াটে খুনি’ উল্লেখ করে বলেন, সন্দেহভাজন হত্যকারীদের সঙ্গে গভীর রাত পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গোলাগুলি হয়। এ পর্যন্ত ছয় সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে আর ঘটনাস্থল থেকে তিনটি মরদেহ উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, আমরা হত্যাকাণ্ডে শারীরিক অংশগ্রহণকারীদের ধরেছি, এখন বুদ্ধিবৃত্তিক অংশগ্রহণকারীকে (পরিকল্পনাকারী) খুঁজছি।

বন্দুকধারী হামলাকারীদের নাম-পরিচয় এখনো অজানা। তবে তাদের একজন হাইতিয়ান-আমেরিকান নাগরিক বলে জানা গেছে। হাইতির নির্বাচন মন্ত্রী বার্তা সংস্থা এপি’কে জানিয়েছেন, ওই ব্যক্তির নাম জেমস সোলেজেস। তবে হাইতির প্রেসিডেন্ট হত্যায় যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক জড়িত কি না তা নিশ্চিত করতে পারেনি মার্কিন পররাষ্ট্র বিভাগ।

সূত্র: আল-জাজিরা

শেয়ার