Top
সর্বশেষ

ছুটছে জিম্বাবুয়ে, স্বস্তিতে নেই বাংলাদেশ

০৯ জুলাই, ২০২১ ৪:২৪ অপরাহ্ণ
ছুটছে জিম্বাবুয়ে, স্বস্তিতে নেই বাংলাদেশ

তাসকিন আহমেদকে সাবলীল ব্যাটিং করতে দেখে সমালোচকরা টিপ্পনী কেটে বলছিলেন, ‘যেই পিচে তাসকিন এমন খেলতে পারে, সেখানে স্বাগতিক জিম্বাবুয়ে কি ছেড়ে কথা বলবে?’ ব্যাটিংয়ে নেমে তাদের এই কথারই যথার্থতা প্রমাণ করে চলেছে জিম্বাবুয়ে।

বাংলাদেশ দলের টপঅর্ডাররা যেখানে ভুগেছেন জিম্বাবুয়ের পেসারদের বিপক্ষে, সেখানে সহজেই রান করে চলেছেন স্বাগতিক ব্যাটসম্যানরা। তৃতীয় দিনের প্রথম সেশন পর্যন্ত তাদের সংগ্রহ ২ উইকেটে ২০৯ রান। বাংলাদেশের করা ৪৬৮ রানের চেয়ে ২৫৯ রানে পিছিয়ে রয়েছে তারা।

আজকের দিনের প্রথম সেশনে ২৬ ওভার ব্যাটিং করে মাত্র ১ উইকেট হারিয়ে ৯৫ রান যোগ করেছে স্বাগতিকরা। আগেরদিন ৪১ ওভারে ১ উইকেটে ১১৪ রান করেছিল তারা। স্বাগতিক অধিনায়ক ব্রেন্ডন টেলরকে ফেরালেও স্বস্তি নেই বাংলাদেশ শিবিরে। কেননা দুই অভিষিক্ত তাকুজওয়ানাশে কাইতানো ও ডিয়ন মায়ার্স মিলে এগিয়ে নিচ্ছেন দলকে।

টেস্ট ক্যারিয়ারে জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলরের সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ বাংলাদেশ। সাদা পোশাকে তার ক্যারিয়ারের অর্ধেকের বেশি রান বাংলাদেশের বিপক্ষেই। এমনকি ছয় সেঞ্চুরির মধ্যে পাঁচটিই করেছেন এই প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচে।

চলতি হারারে টেস্টেও সম্ভাবনা জাগিয়েছিলেন আরেকটি সেঞ্চুরির। সাম্প্রতিক সময়ে ওয়ানডে ক্রিকেটে খুব একটা ছন্দে না থাকলেও, বাংলাদেশের বিপক্ষে টেস্ট ক্রিকেটেই ওয়ানডে মেজাজের ব্যাটিং করছিলেন ৩৫ বছর বয়সী এ অভিজ্ঞ ব্যাটসম্যান।

তাসকিন আহমেদ, এবাদত হোসেন, সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজে গড়া বাংলাদেশের বোলিং আক্রমণকে একদমই পাত্তা দেননি টেলর। দিনের শুরু থেকেই বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করতে থাকেন তিনি। এমনকি রিভার্স সুইপ খেলতেও দ্বিধা করেননি তিনি।

তবে অতি আক্রমণাত্মক হওয়ার মাশুলই গুনতে হয়েছে টেলরকে। মেহেদি মিরাজের করা ইনিংসের ৫৭তম ওভারে স্লগ সুইপ করতে গিয়েছিলেন তিনি। কিন্তু বল লাগে ব্যাটের ভেতরের কানায়, সরাসরি চলে যায় শর্ট স্কয়ার লেগে দাঁড়ানো ইয়াসির আলি রাব্বির হাতে।

যার ফলে সমাপ্তি ঘটে টেলরের ১২ চার ও ১ ছয়ের মারে খেলা ৯২ বলে ৮১ রানের ইনিংসের। টেলর ফিরে গেলেও সেশনের বাকি দশ ওভারে আর কোনো বিপদ ঘটতে দেননি কাইতানো ও মায়ার্স। নিজের অভিষেক ইনিংসে খেলতে নেমে মুখোমুখি ১২তম বলেই প্রথম ছক্কা হাঁকিয়ে বসেন মায়ার্স।

এর আগে অভিষেকেই ফিফটি তুলে নেন কাইতানো। সত্যিকারের টেস্ট মেজাজে ব্যাটিং করে পঞ্চাশে পৌঁছতে ১৫৮ বল খেলেন এ ডানহাতি তরুণ। তিনি অপরাজিত রয়েছেন ২০০ বলে ৮ চারের মারে ৬৩ রান করে। মায়ার্সের সংগ্রহ ২৭ বলে অপরাজিত ২১ রান।

শেয়ার