Top

আইএস দমনে মার্কিন সেনাদের দরকার নেই: ইরাকের প্রধানমন্ত্রী

২৫ জুলাই, ২০২১ ৪:০৩ অপরাহ্ণ
আইএস দমনে মার্কিন সেনাদের দরকার নেই: ইরাকের প্রধানমন্ত্রী

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাদিমি বলেছেন, আইএস দমনে মার্কিন সেনাদের প্রয়োজন নেই ইরাকের। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে সেনা ও গোয়েন্দা বিষয়ে প্রশিক্ষণ নেয়া অব্যাহত রাখবে ইরাক। কিন্তু ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের বিষয়ে নির্দিষ্ট সময়সীমা চান তারা।

রবিবার প্রকাশিত সাক্ষাৎকারে ইরাকের প্রধানমন্ত্রী বলেছেন, “ইরাকের মাটিতে বিদেশি সৈন্যের কোনো প্রয়োজন নেই।”

আগামীকাল (সোমবার) ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে চতুর্থ রাউন্ডের কৌশলগত আলোচনায় বসবেন ইরাকের প্রধানমন্ত্রী। তারই আগে তিনি এমন মন্তব্য করলেন।

তিনি আরো বলেছেন, “আইএসের বিরুদ্ধে যুদ্ধ ও আমাদের বাহিনীর প্রস্তুতির একটি বিশেষ সময়সীমা দরকার। আর এটি নির্ভর করছে ওয়াশিংটনে অনুষ্ঠেয় বৈঠকের উপর।”

২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন ইরানের শীর্ষ পর্যায়ের সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলেমানি। এই হামলায় নিহত হয়েছিলেন ইরাকের সিনিয়র মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলার নির্দেশ দিয়েছিলেন। তারপর থেকে ওয়াশিংটন ও বাগদাদের মধ্যে সম্পর্ক জটিল হয়েছে।

ইরাকে এখনো প্রায় ৩৫০০ বিদেশি সৈন্য রয়েছে। যার মধ্যে ২৫০০ জন যুক্তরাষ্ট্রের।

শেয়ার