Top
সর্বশেষ

‘৯’ বাঁহাতি ব্যাটসম্যান নিয়ে বাংলাদেশের বিশ্বরেকর্ড

২৫ জুলাই, ২০২১ ৭:৩৪ অপরাহ্ণ
‘৯’ বাঁহাতি ব্যাটসম্যান নিয়ে বাংলাদেশের বিশ্বরেকর্ড

হারারেতে চলছে স্বাগতিক জিম্বাবুয়ে ও সফরকারী বাংলাদেশের মধ্যকার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। এই ম্যাচে মাঠে নেমেই এক বিশ্বরেকর্ড নিজেদের দখলে নিয়েছে বাংলাদেশ, আর তা সবচেয়ে বেশি বাঁহাতি ব্যাটসম্যান নিয়ে খেলার।

একাদশে থাকা সবাইকে নিয়েই ব্যাটিং অর্ডার সাজাতে হয়। এই ম্যাচে বাংলাদেশের একাদশে থাকা ১১ ক্রিকেটারের ৯ জনই বাঁহাতি ব্যাটসম্যান। আন্তর্জাতিক কোনো ম্যাচে এক দলে ৯ বাঁহাতি ব্যাটসম্যান আগে দেখা যায়নি।

বাংলাদেশের একাদশে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও নুরুল হাসান সোহানই শুধু ডানহাতি ব্যাটসম্যান। এছাড়া নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, আফিফ হোসেন ধ্রুব, শামীম হোসেন পাটোয়ারি, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম- ৯ জনই বাঁহাতি ব্যাটসম্যান!

দলে ৮ জন বাঁহাতি ব্যাটসম্যান থাকার দৃষ্টান্তও খুব বেশি নয়। এই সিরিজের আগে ৮ বাঁহাতি ব্যাটসম্যানের রেকর্ড ছিল ৫টি। যার সবগুলোই ছিল টেস্ট ক্রিকেটে। বাংলাদেশ নিজেদের সর্বশেষ ম্যাচে, অর্থাৎ সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮ বাঁহাতি নিয়ে খেলতে নামে।

তাছাড়া ৭ বাঁহাতি ব্যাটসম্যান নিয়ে খেলার রেকর্ড রয়েছে অনেকগুলো। অ্যান্তর্জাতিক ক্রিকেটে মোট ৬৯বার একাদশে ৭ বাঁহাতি ব্যাটসম্যান নিয়ে খেলতে দেখা গেছে দলগুলোকে।

একনজরে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি বাঁহাতি ব্যাটসম্যান নিয়ে খেলার রেকর্ড

৯ জন – বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে, ২৫ জুলাই ২০২১
৮ জন – বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে, ২৩ জুলাই ২০২১
৮ জন – ওয়েস্ট ইন্ডিজ বনাম পাকিস্তান (দ্বিতীয় ইনিংস), ২০০০
৮ জন – ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ড (২য় ও ৪র্থ ইনিংস), ২০০০
৮ জন – ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (২য় ও ৪র্থ ইনিংস), ২০১৪

শেয়ার