Top

একদিনে সর্বোচ্চসংখ্যক আক্রান্তের রেকর্ড দক্ষিণ কোরিয়ায়

২৮ জুলাই, ২০২১ ২:৩০ অপরাহ্ণ
একদিনে সর্বোচ্চসংখ্যক আক্রান্তের রেকর্ড দক্ষিণ কোরিয়ায়

করোনায় সর্বোচ্চ আক্রান্তের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। মঙ্গলবার পূর্ব এশিয়ার এই দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৯৬ জন, যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড দেশটিতে।

দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সর্বোচ্চ সরকারি কর্তৃপক্ষ কোরিয়া ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এজেন্সি (কেডিসিএ) বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। আক্রান্তদের মধ্যে ৬১১ জন রাজধানী সিউলের বাইরের শহর ও গ্রামসমূহের বাসিন্দা। বাকি ১ হাজার ২৮৫ জন সিউল ও তার আশপাশের এলাকায় থাকেন।

বুধবারের বিবৃতিতে কেডিসিএ-এর পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, এর আগে যেখানে সিউলে দৈনিক আক্রান্ত রোগীর সংখ্যা ৬০০ অতিক্রম করেনি, সেখানে রাজধানী ও তার আশপাশের এলাকায় মঙ্গলবার নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১২ শ’রও বেশি।

এদিকে সর্বোচ্চ দৈনিক আক্রান্তের দিনই দক্ষিণ কোরিয়ায় করোনা বিষয়ক বিধিনিষেধ আরও কঠোর করেছে দেশটির সরকার। সামাজিক দূরত্ব বজায় রাখাকে এই বিধিনিষেধে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

সরকারের নতুন আদেশ অনুযায়ী, মঙ্গলবার থেকে সিউল ব্যতীত দেশের অন্যান্য শহর ও গ্রামসমূহে তৃতীয় স্তরের বিধিনিষেধ কার্যকর থাকবে। যেসব অঞ্চলে এই বিধিনিষেধ কার্যকর থাকবে সেসব স্থানে এক সঙ্গে চারজনের বেশি ব্যক্তি জড়ো হতে পারবেন না এবং রাত দশটার পর থেকে ওই অঞ্চলসমূহে রাত্রিকালীন কারফিউ শুরু হবে।

সিউলে জারি করা হয়েছে চতুর্থ স্তরের বিধিনিষেধ। এই বিধিনিষেধের আওতায় সন্ধ্যা ছয়টার পর থেকে রাজধানীতে রাত্রিকালীন কারফিউ শুরু হবে এবং একসঙ্গে দুই জনের বেশি ব্যক্তি চলাচল বা জড়ো হতে পারবেন না।

আগামী ২ সপ্তাহ এই বিধিনিষেধ কার্যকর থাকবে বলে জানানো হয়েছে মঙ্গলবারের আদেশে।

করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টার প্রভাবে এশিয়ার বিভিন্ন দেশের মতো দক্ষিণ কোরিয়াতেও প্রতিদিনই বাড়ছে প্রাণঘাতী এ রোগে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন বর্তমানে করোনার চতুর্থ ঢেউ পার করছে দক্ষিণ কোরিয়া।

সরকারি তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনা মহামারি শুরুর পর থেকে গত দেড় বছরে দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯১ হাজার ৫৩১ জন এবং মারা গেছেন মোট ২ হাজার ১৯ জন।

সূত্র : রয়টার্স

শেয়ার