Top

পাকিস্তানে করাচি ও সিন্ধ প্রদেশে লকডাউন

৩১ জুলাই, ২০২১ ১০:৪৭ অপরাহ্ণ
পাকিস্তানে করাচি ও সিন্ধ প্রদেশে লকডাউন

করোনার সংক্রমণ উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাওয়ায় পাকিস্তানের সিন্ধু প্রদেশের দক্ষিণ অংশে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ জারি করা হয়েছে। এতে করে দেশটির বাণিজ্যিক রাজধানী করাচিসহ অন্যান্য নগর কেন্দ্রগুলো লকডাউন হয়ে গেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হচ্ছে, শনিবার থেকে শুরু হওয়া লকডাউন বিধিনিষেধ আগামী ৮ আগস্ট পর্যন্ত জারি থাকবে। যদিও স্থানীয় ব্যবসায়ী সম্প্রদায় ও দেশটির কেন্দ্রীয় সরকার লকডাউনের এই সিদ্ধান্তের বিরোধী।

গতকাল শুক্রবার সিন্ধ প্রদেশে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) সরকারের মুখ্যমন্ত্রী মুরাদ আলি-শাহ বলেছেন, হঠাৎ কোভিড আক্রান্তের সংখ্যায় উল্লম্ফন দেখা দেওয়ায় প্রাদেশিক রাজধানী শহর করাচির হাসপাতালগুলো রোগীতে পূর্ণ হয়ে গেছে।

চলতি মাসে ইদুল আজহাসহ ব্যাপক হারে জনসমাগম হয় এমন নানা উৎসব-আয়োজনের কারণে এমন ঊর্ধ্বমুখী সংক্রমণ বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এতে করে শুধু করাচি কিংবা সিন্ধ প্রদেশ নয় গোটা পাকিস্তানজুড়ে করোনায় আক্রান্ত-মত্যু বাড়ছে।

মুখ্যমন্ত্রী মুরাদ আলি-শাহ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমি জানি লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করলে মানুষজন খুশি হবে না কিন্তু করোনার এমন ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে হলে আমাদের লকডাউন জারি করা ছাড়াও কোনো উপায় নেই।’

শনিবার থেকে এই লকডাউন কার্যকর হয়েছে। লকডাউন চলাকালে নিত্যপ্রয়োজনীয় মালামালের দোকান, ওষুধের দোকান ও বেকারি দোকান ছাড়া আর সবকিছু বন্ধ থাকবে। শনিবার সন্ধ্যা ৬টার মধ্যে এসব দোকান বন্ধ করার নির্দেশ দিয়েছে সরকার।

এক শহর থেকে আরেক শহরে বাসসহ সব ধরনের গণপরিহন চলাচল বন্ধ থাকবে। ব্যক্তিগত গাড়ি (প্রাইভেট কার) ও ট্যাক্সি চলতে পারবে কিন্তু সর্বোচ্চ দুজন যাত্রী নিয়ে। হোটেল খোলা থাকবে তবে বসে খাওয়া যাবে না খাবার ডেলিভারি নিতে হবে।

গত ২৪ ঘণ্টায় পাকিস্তানে করোনায় আক্রান্ত হয়ে ৮৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৪ জন করাচির বাসিন্দা। করাচিতে নমুনা পরীক্ষায় শনাক্তের হার (পজিটিভিটি রেট) ২৫ শতাংশ। কিন্তু ঈদের আগে সেখানে শনাক্তের এই হার ছিল ২০ শতাংশের কম।

সেনাবাহিনী পরিচালিত পাকিস্তানের করোনাভাইরাস টাস্কফোর্স ‘ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন্স’ জানিয়েছে, ২২ কোটি জনসংখ্যার দেশ পাকিস্তানে ২ কোটি ৭৮ লাখ মানুষ এক ডোজ টিকা পেয়েছেন। দুই ডোজ পাওয়া মানুষের সংখ্যা ৫৯ লাখ।

শেয়ার