Top

লাদাখের গোগরা থেকে সেনা সরাল ভারত-চীন

০৬ আগস্ট, ২০২১ ৯:০১ অপরাহ্ণ
লাদাখের গোগরা থেকে সেনা সরাল ভারত-চীন

লাদাখের প্যাংগং হ্রদ এলাকা থেকে সেনা প্রত্যাহারের প্রায় ছয় মাস পর এবার গোগরা সীমান্তে অর্থাৎ প্যাট্রোল পয়েন্ট থেকে সেনা সরিয়ে নিয়েছে ভারত ও চীন। গত সপ্তাহে দ্বাদশ রাউন্ডের আলোচনায় দুই দেশ এ ব্যাপারে সম্মত হয় বলে জানা যাচ্ছে।

উভয় দেশ সহমত হওয়ার পর আগস্টের ৪ ও ৫ তারিখ সেনা সরানোর কাজ হয়েছে। এর আগে প্যাংগং লেকের কাছ থেকে ফেব্রুয়ারিতে সেনা সরায় দুই দেশ। ভারতের সেনাবাহিনীর বিবৃতি অনুযায়ী, দুই দেশ সীমান্তের গোগরা এলাকা থেকে ধাপে ধাপে সেনা সরিয়েছে।

সেনা প্রত্যাহার করা হয়েছে কিনা তা যাচাইয়ের পর দেখা গেছে, নিজেদের স্থায়ী ছাউনিতে ফিরে গেছে দুই দেশের সেনা। যেসব অস্থায়ী ছাউনি ছিল সেগুলো উভয় দেশ ভেঙে দিয়েছে। ফলে গত বছরের এপ্রিলে যে পরিস্থিতি ছিল গোগরায়, পরিস্থিতি আবার তেমন হয়েছে।

গত বছরের জুনে লাদাখে চীন ও ভারতের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এরপর গত ১৫ মাস ধরে লাদাখে সম্মুখ সমরে ভারত ও চীন। লাদাখের গালওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী ওই সংঘর্ষের পর দফায় দফায় আলোচনার মাধ্যমে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।

তবে মাঝে অনেক দিন আলোচনা বন্ধ ছিল। ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা গত মাসে বৈঠক করেন। তার পর আবার লাদাখে আলোচনা নতুন গতি পায়। এখনও হট স্প্রিংস ও ডেপসাংয়ে দুই দেশের মধ্যে সীমান্ত বিরোধ নিয়ে সংকট অবশ্য রয়ে গেছে।

হিন্দুস্তান টাইমস জানাচ্ছে, বর্তমানে লাদাখে সীমান্তে দুই দেশের প্রায় ৫০ থেকে ৬০ হাজার সেনা মোতায়েন রয়েছে। ভারতীয় সেনাকে সীমান্ত রক্ষায় সাহায্য করছে আইটিবিপি। সেনাবাহিনী যে নিয়ন্ত্রণ রেখায় শান্তি বজায় রাখতে সচেষ্ট সেটাও বলা হয়েছে বিবৃতিতে।

শেয়ার