Top

আসামের অবরোধে করোনার ওষুধ ও টেস্ট কিট পাচ্ছে না মিজোরাম

০৭ আগস্ট, ২০২১ ১:৫০ অপরাহ্ণ
আসামের অবরোধে করোনার ওষুধ ও টেস্ট কিট পাচ্ছে না মিজোরাম

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় দুই রাজ্যে আসাম ও মিজোরামের মধ্যকার চলমান সংকট যেন চলছেই। দেশটির কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপে কোনো কাজ তো হয়ইনি বরং পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে। এর মধ্যেই আসামের বিরুদ্ধে গুরুতর অভিযোগ সামনে এনেছে মিজোরাম।

রাজ্যটির অভিযোগ, আসাম রাজ্যের সীমান্ত অবরোধ করে রাখায় প্রয়োজনীয় টেস্ট কিট ও ওষুধসহ সরঞ্জামের সরবরাহ বন্ধ হয়ে গেছে। ফলে করোনাভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় এসব সরঞ্জাম হাতে পাচ্ছে না রাজ্যটি। ভারতীয় সংবাদমাধ্যম এএনআই’র কাছে এই অভিযোগ করেছেন মিজোরামের মন্ত্রী লালরুয়াতকিমা।

মিজোরামের এই মন্ত্রীর অভিযোগ, ‘৩০৬ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ থাকায় আসাম-মিজোরাম সীমান্তে আটকে রয়েছে ওষুধ নিয়ে আসা পণ্যবাহী যান। ফলে রাজ্যে কোভিড টেস্ট কিট ও ওষুধের চরম অভাব দেখা দিয়েছে। তাই করোনা পরীক্ষার গতি শ্লথ করতে হয়েছে। এটা খুবই দুর্ভাগ্যের।’

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ২ রাজ্য আসাম ও মিজোরামকে যুক্ত করেছে দেশটির ৩০৬ নম্বর জাতীয় সড়ক। মিজোরামে পণ্যের সরবরাহ অব্যাহত রাখতে এই সড়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু গত মাসে রাজ্য দু’টির মধ্যে রক্তক্ষয়ী সীমান্ত সংঘাতের কারণে কাছাড় জেলার লায়লাপুরে মিজোরামের বিরুদ্ধে অনির্দিষ্টকালের আর্থিক অবরোধ শুরু করে আসাম।

এই পথ দিয়েই ট্রাকে করে মিজোরামে জরুরি পণ্য পৌঁছায়। তাই প্রতিবেশি রাজ্যকে ‘শিক্ষা দিতে’ দুই রাজ্যের সংযোগকারী জাতীয় সড়কে পণ্যবাহী ট্রাক আটকে দেওয়ার ঘটনা ঘটেছে। প্রায় দশদিন ধরে চলা অবরোধের কারণে বিপাকে পড়েছে মিজোরাম।
উল্লেখ্য, গত জুলাই মাসের শেষের দিকে ভারতের দুই রাজ্য আসাম এবং মিজোরামের পুলিশের মধ্যে তীব্র সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে আসামের ৬ জন পুলিশ সদস্য নিহত হন। সীমানার অধিকার নিয়ে দুই রাজ্যের মধ্যে ওই নজিরবিহীন ঘটনা ঘটে। এরপর নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার বিষয়টিতে হস্তক্ষেপ করলেও সেই জটিলতা এখনও কাটেনি।

আসাম ও মিজোরামের সীমান্তবর্তী লায়লাপুর অঞ্চলটি দীর্ঘদিন ধরে নিজেদের বলে দাবি করে আসছে উভয় রাজ্য। আর এ কারণেই ওই রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। বস্তুত আসামের সঙ্গে নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও অরুণাচল প্রদেশের সীমানা নিয়ে দীর্ঘ বিতর্ক ও বিরোধ রয়েছে।

শেয়ার