Top

ভারতে করোনায় মৃত্যু কমেছে, বেড়েছে সুস্থতা

০৮ আগস্ট, ২০২১ ১২:১৭ অপরাহ্ণ
ভারতে করোনায় মৃত্যু কমেছে, বেড়েছে সুস্থতা

ভারতে ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় মৃত্যু কমেছে, কিছুটা বেড়েছে নতুন আক্রান্ত রোগী এবং উন্নতি হয়েছে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যায়। রোববার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, শনিবার ভারতে করোনায় মারা গেছেন ৪৯১ জন। তার আগের দিন শুক্রবার এই সংখ্যা ছিল ৬১৬ জন। অর্থাৎ, ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু কমেছে ১২৫।

অন্যদিকে, শনিবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৭০ জন, যা আগের দিনের চেয়ে ৩৭০ জন বেশি। শুক্রবার ভারতে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিল ৩৮ হাজার ৭০০ জন।

আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ায় স্বাভাবিকভাবে দেশটিতে বৃদ্ধি পেয়েছে সক্রিয় করোনা রোগীর সংখ্যা। বর্তমানে ভারতে ৪ লাখ ৬ হাজার ৭৯২ জন সক্রিয় রোগী আছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

তবে লক্ষ্যনীয় উন্নতি হয়েছে দৈনিক সুস্থতার চিত্রে। রোববারের বুলেটিনে বলা হয়েছে, ভারতে শনিবার করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪৩ হাজার ৯৪৪ জন। শুক্রবার এই সংখ্যা ছিল ৪০ হাজার ২৭১।

সুতরাং দেখা যাচ্ছে, ২৪ ঘণ্টায় ভারতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেড়েছে ৩ হাজার ৬৭৩ জন। রোববারের বুলেটিনে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে বর্তমানে করোনায় দৈনিক আক্রান্তের শতকরা হার ২ দশমিক ২৭ এবং এ রোগ থেকে সুস্থতার হার ৯৭ দশমিক ৩৯ শতাংশ।

ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৩০ আগস্ট, কেরালায়। তারপর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ১৯ লাখ ৩৪ হাজার ৪৫৫ জন এবং মারা গেছেন মোট ৪ লাখ ২৭ হাজার ৮৯২ জন।

এছাড়া, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ কোটি ১০ লাখ ৯৯ হাজার ৭৭১ জন।

করোনা সংক্রমণ প্রতিরোধে চলতি বছর ১৬ জানুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শূরু করেছে ভারত। কর্মসূচিতে এখন পর্যন্ত ব্যবহার করা হয়েছে ৫০ কোটি ৬৮ লাখ ১০ হাজার ৪৯২ ডোজ করোনা টিকা।

কর্মসূচিতে মূলত ব্যবহার করা হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা করোনা টিকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ড এবং ভারতের নিজস্ব প্রযুক্তিতে প্রস্তুত করা টিকা কোভ্যাক্সিনের ডোজ।

সূত্র : এএনআই, এনডিটিভি অনলাইন

শেয়ার