Top
সর্বশেষ

দৌলতদিয়া যৌনপল্লি, কৈশোর বয়সের ছাপ না পড়তেই শুরু হয় অন্ধকার জীবন

২৯ নভেম্বর, ২০২০ ২:০৭ অপরাহ্ণ
দৌলতদিয়া যৌনপল্লি, কৈশোর বয়সের ছাপ না পড়তেই শুরু হয় অন্ধকার জীবন

 

বাংলাদেশের দৌলতদিয়ার যৌনপল্লিতে মাত্র সাত বছর বয়সী শিশুদেরও যৌন ব্যবসার জন্য গড়ে তোলা হচ্ছে। আমাদের এক অনুসন্ধানে এমন তথ্য উঠে এসেছে। এই দৌলতদিয়ার যৌনপল্লিটি বাংলাদেশের লাইসেন্সধারী যৌনপল্লির মধ্যে সর্ববৃহৎ একটি যৌনপল্লি।

সমাজসেবা অধিদপ্ততরের তথ্য অনুযায়ী বাংলাদেশে ১৮ বছরের বেশি বয়সের কোন নারী স্বেচ্ছায় যৌন ব্যবসা করতে চাইলে তাকে স্থানীয় বা আদালতের কাছে আবেদন জানিয়ে অনুমোদন নিতে হয়। আদালতের হলফনামায় উল্লেখ করতে হয় যে তিনি এই পেশায় স্বেচ্ছায় এসেছেন, কারও চাপের মুখে পড়ে আসেননি।

কিন্তু দৌলতদিয়ার এই যৌনপল্লির অনেক নারীর সঙ্গে কথা বলে জানা যায় যে তাদের শিশু বয়সেই যৌন পেশায় বাধ্য করা হয়েছিল। দৌলতদিয়ার ওই যৌনপল্লিটি ঘুরে দেখা যায়, পল্লির এমন পরিবেশে হাজার হাজার শিশু বেড়ে উঠছে। যাদের বেশিরভাগ এক পর্যায়ে এই পেশাকেই জীবিকার জন্য বেছে নিচ্ছেন। আবার অনেককে বাইরে থেকে পাচার করে এনে এই ব্যবসায় সম্পৃক্ত করা হচ্ছে।

দৌলতদিয়ার নাম প্রকাশে অনিচ্ছুক এক যৌনকর্মী জানান, তাকে কয়েক বছর আগে এখানে পাচার করে আনা হয়েছিল। এখন বলতে গেলে এটাই তার স্থায়ী ঠিকানা।

তিনি জানান, “এখানে যখন আমাকে আনা হয় তখন আমার বয়স ২১ বছর ছিল। আমার এলাকার একজন আমাকে কাজের কথা বলে এখানে রেখে যায়। আমার পুরো ইচ্ছার বিরুদ্ধে তারা এখানে থাকতে বাধ্য করে। বলেন ওই নারী। আর এখন আমার বয়স ২৯ বছর।”

কৈশোরে পা দেয়ার আগেই যৌন ব্যবসায় জড়িয়ে পড়ার অভিজ্ঞতার কথাও জানান আরেক নারী। এই যৌনপল্লিতেই তার জন্ম এবং নিজের মা’কে তিনি পতিতাবৃত্তি করতে দেখে বড় হয়েছেন। মাত্র ৮ বছর বয়সে এই পেশায় যুক্ত হন তিনি এবং তার ঘরে প্রথম গ্রাহক ছিলেন মাত্র ১৪ বছর বয়সী এক কিশোর। তিনি আরো জানান, চাইলেই এই পল্লি থেকে বেরিয়ে যেতে পারেন। কিন্তু উপার্জনের তাড়নায় তাকে ফিরতেই হয় এখানে। এ প্রসঙ্গে তিনি বলেন, “এখানে থাকতে কি আর ভাল লাগে? এখান থেকে বের হয়ে যেতে পারলেই তো ভাল। আমি মাঝে-মধ্যেই বাইরে যায়। কিন্তু ফিরে আসতে হয়। কারণ আমার পয়সার প্রয়োজন।”

সেখানকার এক স্থানীয় সচেতন মহলের কর্মকর্তা জানান, “যৌনপল্লিতে জন্ম নেয়া শিশুদের ওপর আশেপাশের পরিবেশের প্রভাব থেকেই যায়। অনেক মেয়ে শিশুই তাদের মায়ের মতোই হতে চাই। এজন্য অল্প বয়সে দ্রুত স্বাভাবিক পরিবেশ থেকে তারা ছিটকে পড়ে যায়। অনেক বাচ্চাকে দেখি শাড়ি পড়ে, আয়না নিয়ে চেহারা দেখে, মুখে লিপিস্টিক দেয়। তখন আমরা স্থানীয় কয়েকজন তাদেরকে আদর দিয়ে ভালবাসা দিয়ে বলি, সোনা এই কাজ করা যাবেনা। মা পঁচা কাজ করে। এগুলো কাজ তোমরা করবে না। কিন্তু কিছু সময় পর তারা যখন আবার যৌনকর্মীদের ওই সকল কর্মকাণ্ড দেখে পুনরায় তাদের মাঝে আবার ওই ইচ্ছা জাগ্রত হয়।”

শায়েলা নামে এক যৌনকর্মী জানান, “বাইরের কেউ যদি জানতে পারেন যে তারা এই এলাকায় জন্মেছেন বা বেড়ে উঠেছেন তাহলে তাদেরকে কেউ চাকরি দেবেনা, কেউ বিয়ে করবেনা। যে কারণে তারা তাদের সন্তানদেরকে পড়াশোনার ব্যাপারে ততোটা আগ্রহ দেখান না।”

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক যৌনকর্মী জানান, “আমাদের পল্লিতে একটা মেয়ে ছিল। আমাদের চাইতে লম্বা আর অনেক সুন্দর দেখতে। তাকে প্রতিনিয়ত চাপ দেওয়া হতো যৌনপল্লিতে কাজ করার জন্য। সে এগুলো চাইতো না। একদিন তার মা তার ঘরে জোর করে কাস্টমার ঢুকায় দেয়। এবং ওই রাতেই কাস্টমার বের হয়ে যাওয়ার পরে সে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে।”

এখানে থাকা অনেক মেয়েরা আশা করেন পড়াশোনা করে চাকরি করে তাদের মা’কে নতুন কোন পরিবেশে নিয়ে যাবেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সেটা আর হয়ে ওঠেনা। বরং তার উল্টো পরিনতি হয় এই ভাবনায় দিন পার করা মেয়েগুলোর।

শেয়ার