Top

জাস্টিন ট্রুডোকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ

০৭ সেপ্টেম্বর, ২০২১ ৮:১৯ অপরাহ্ণ
জাস্টিন ট্রুডোকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ

নির্বাচনী প্রচারণা শেষে ফেরার পথে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করেছেন বিক্ষোভকারীরা। গতকাল সোমবার অন্টারিওর লন্ডনে এ ঘটনা ঘটে। একটি পানীয় পরিশোধনাগার পরিদর্শন শেষে গাড়িতে যাওয়ার সময় তাঁকে লক্ষ্য করে পাথর ছোড়া হয়। তবে তিনি জখম হননি বলে জানিয়েছেন যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

জানা গেছে, ট্রুডো ঘটনাস্থল ত্যাগ করার সময় বিক্ষোভকারীরা তাকে ঘিরে ফেলে এবং পাথর নিক্ষেপ করা শুরু করে। তারা ট্রুডোর উদ্দেশ্যে অপমানজনক কথাবার্তাও বলেন। এক পর্যায়ে ট্রুডোকে নিরাপত্তা দিতে এগিয়ে আসে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। তারা হাতে হাত ধরে দাঁড়ান যেন ট্রুডোর শরীরে পাথর না লাগে। পরে তিনি বাসে করে চলে যান।

ওই ঘটনার পর ট্রুডো জানিয়েছেন, ‘তার শরীরে হয়তো পাথরের আঘাত লেগেছে। আপনি এ বিষয়ে নিশ্চিত কী না জানতে চাইলে ট্রুডো বলেন, ‘তাতে কী আসে যায়?’ পরে ট্রুডো মজা করে বলেন, ‌’কয়েক বছর আগে আমার জীবনে এমন কেউ ছিল যে আমাকে লক্ষ্য করে কুমড়ার বীজ ছুঁড়তো।’

এদিকে এ ঘটনার নিন্দা করেছেন বিরোধী কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’টুল। তিনি একে ‘জঘন্য’ বলে বর্ণনা করেন। এরিন বলেন, রাজনৈতিক সহিংসতা কখনই সমর্থনযোগ্য নয় এবং মিডিয়াকে ভয় দেখানো, হয়রানি ও সহিংসতা থেকে মুক্ত থাকতে হবে।

মাত্র এক সপ্তাহ আগে ক্ষুব্ধ একদল বিক্ষোভকারী হামলা করায় কানাডার প্রধানমন্ত্রীর একটি নির্বাচনী শোভাযাত্রা বাতিল করা হয়।

মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত আগস্ট মাসে ট্রুডো আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের আশায় ট্রুডো এই আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন। কিন্তু করোনাভাইরাসের টিকা ও অন্যান্য কিছু বিষয় নিয়ে বিক্ষোভের মুখে পড়তে হচ্ছে তাঁকে।

২০ সেপ্টেম্বরের নির্বাচনের আগে ট্রুডোর করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি প্রধান বিষয় হয়ে দাঁড়িয়েছে। গত মাসে কানাডা সরকার দেশের সব সরকারি কর্মচারীকে টিকা দেওয়ার নির্দেশ দেয়। রেলসহ ফেডারেল সরকার–নিয়ন্ত্রিত সব খাতের কর্মকর্তা–কর্মচারীকে আগামী অক্টোবরের মধ্যে টিকা নিতে বলা হয়। অন্যথায় তাঁদের চাকরি চলে যাবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এ ছাড়া ভ্রমণ করার আগে বাণিজ্যিক বিমান, প্রমোদতরি ও আন্তনগর ট্রেনের যাত্রীদেরও টিকা নিতে বলেছে কানাডা সরকার।

শেয়ার