Top

তালেবানের উত্থানে শঙ্কিত ভারত!

১১ সেপ্টেম্বর, ২০২১ ১:৩৩ অপরাহ্ণ
তালেবানের উত্থানে শঙ্কিত ভারত!

দুই দশক পর আফগানিস্তানে ক্ষমতায় আবারো তালেবান। গত ১৫ আগষ্ট আশরাফ গনি সরকারকে হটিয়ে কাবুলের নিয়ন্ত্রণ নেয় তারা। এর ২০ বছর আগে একই রকম ঘটনা ঘটেছিল ১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে। বলা নেই কওয়া নেই হঠাৎই রাজধানী কাবুলে ঢুকে পড়ে তালেবান। আফগানিস্তানে দীর্ঘ দখলদারি চালানো সাবেক সোভিয়েত ইউনিয়নের গা ঘেঁষা সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নজিবুল্লাহকে জাতিসংঘের স্থানীয় কার্যালয় থেকে ধরে নিয়ে হত্যা করে ঝুলিয়ে রাখা হয় প্রেসিডেন্ট ভবনের কাছের একটি ট্রাফিক পোস্টে। সেখানে দুদিন ঝুলে ছিল তাঁর মরদেহ। বিশ্বকে হকচকিয়ে এভাবেই শুরু আফগানিস্তানে তালেবানের প্রথম শাসনকাল।

দিল্লির সঙ্গে বিশেষ সখ্য রাখা নজিবুল্লাহর এমন পরিণতি ভারতকে জোরেশোরেই ধাক্কা দেয়। সেই থেকে শুরু তালেবানের ‘কাঁটায়’ ভারতের বিদ্ধ হওয়া। এরপর প্রায় দুই যুগ পার হয়েছে। আবারও আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতায় সেই তালেবান! গত ২০ বছর আরেক পরাশক্তি যুক্তরাষ্ট্রের তাড়া খেয়ে দেশে-দেশের বাইরে পালিয়ে বেড়িয়েছে তালেবান। সংগঠনটির কোনো কোনো নেতার ঠাঁই হয়েছে মার্কিন কারাগারে। এত বছর চাপে থেকেও তালেবান যখন ঝড় তুলে আবার ক্ষমতায়, তখন ভারতের কপালে ভাঁজ তো পড়বেই।

কাছের প্রতিবেশী আফগানিস্তানে তালেবান শাসনে ভারতের বড় চিন্তা তার নিরাপত্তা নিয়ে। সেই সঙ্গে তার ও পশ্চিমাদের মিত্র সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির শাসনামলে আফগানিস্তানে বিপুল অঙ্কের বিনিয়োগ করে রেখেছে নয়াদিল্লি। সেটাও দুশ্চিন্তার এক কারণ।

তালেবানের প্রতি ভারতের চিরশত্রু পাকিস্তানের দুর্বলতাও ভাবিয়ে তুলছে নয়াদিল্লিকে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলা চালায় তালেবানের প্রতি সহানুভূতিশীল আল-কায়েদা। আফগানিস্তান থেকে আল-কায়েদা এ হামলার পরকিল্পনা করে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। দেশটি তালেবানকে অনুরোধ জানায়, আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে তাদের হাতে তুলে দিতে। তালেবান তা অস্বীকার করে। পরের ঘটনা কারও অজানা নয়। তালেবান সরকারকে ক্ষমতাচ্যুত করতে ‘সন্ত্রাসবিরোধী অভিযানের’ নামে ন্যাটো ও মিত্র অন্যান্য দেশকে সঙ্গে নিয়ে আফগানিস্তানে একই বছর সামরিক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। কয়েক মাস না যেতেই পতন ঘটে তালেবান সরকারের। তখন থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী ও ওয়াশিংটনের ‘পুতুল’ সরকার এবং এর সমর্থকদের লক্ষ্য করে চোরাগোপ্তা ও আত্মঘাতী হামলাসহ ব্যাপকভাবে সহিংসতার পথ বেছে নেয় তালেবান। দীর্ঘ ২০ বছর ধরে চলা এ আফগান যুদ্ধে হাজার হাজার নিরীহ মানুষের প্রাণ গেছে। আহতের সংখ্যা হিসাব ছাড়া। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের অভিযোগ, এই পুরো সময়ে তালেবানকে সহায়তা করে গেছে দেশটি। দিয়েছে আশ্রয়-প্রশ্রয়। যদিও পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করে থাকে।

তালেবান ক্ষমতায় ফেরার পরপরই তার প্রতি প্রকাশ্যে সমর্থন ব্যক্ত করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আফগানিস্তান সফরে পাঠিয়েছেন তাঁর দেশের প্রভাবশালী গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের প্রধানকে। তালেবান-পাকিস্তান এই সম্পর্ক স্বাভাবিকভাবেই ভাবিয়ে তুলেছে ভারতকে।

তালেবানকে নিয়ে ভারতের এই দুশ্চিন্তার কারণ অযৗক্তিক নয়। আশরাফ গনি সরকারের আমলে যেসব দেশ আফগানিস্তানকে ব্যাপকভাবে আর্থিক সহায়তা করেছে, ভারত সেই তালিকায় দ্বিতীয়। তালেবানের বরাবর বিরোধী নর্দান অ্যালায়েন্সের (বর্তমানে আফগানিস্তানের পানশিরে তালেবানের সঙ্গে তুমুল লড়াই চালিয়ে যাওয়া) প্রকাশ্য সহায়তাকারীও ছিল ভারত।

আশ্চর্যের বিষয় হলো, গত ৩১ আগস্ট কাতারের রাজধানী দোহায় ভারতীয় দূতাবাসে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করেছেন দিল্লির রাষ্ট্রদূত দীপক মিত্তাল। পশ্চিমাদের কারও কারও চোখে ‘সন্ত্রাসী’ বলে চিহ্নিত তালেবানের সঙ্গেই কিনা সন্ত্রাস বন্ধের বিষয়ে আলাপ-আলোচনা, দর–কষাকষি করেছেন ভারতের রাষ্ট্রদূত।

রাষ্ট্রীয় ক্ষমতায় তালেবানের আবার ফেরা ভারতের জন্য কূটনৈতিকভাবেও এক বড় বাধা বলে ধারণা বিশ্লেষকদের। সাবেক সোভিয়েত ইউনিয়নের মতো যুক্তরাষ্ট্রও যখন আফগানিস্তান থেকে পিছু হটে, ঠিক তখন মাত্র কয়েক সপ্তাহের মধ্যে তালেবান যেভাবে পুরো দেশের ওপর নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করল, তা দশকের পর দশক ইতিহাস গবেষকদের চিন্তার খোরাক হয়ে থাকবে। তালেবানের ঝোড়ো গতির আক্রমণে রীতিমতো দেশ ছেড়ে পালিয়েছেন সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি। ভারতের ঘনিষ্ঠ মিত্র একজন রাষ্ট্রপ্রধানের এভাবে পলায়ন পরোক্ষভাবে নয়াদিল্লির ভাবমূর্তিকেও এক পরীক্ষায় ফেলেছে।

শেয়ার