Top

আবারও দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

১৩ সেপ্টেম্বর, ২০২১ ১২:২১ অপরাহ্ণ
আবারও দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

গত সপ্তাহের শেষ দিকে সফলভাবে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের অনেক অংশে আঘাত হানতে সক্ষম। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে আজ সোমবার এ তথ্য জানানো হয়। উত্তর কোরিয়ার গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।
যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা থমকে আছে। এর মধ্যে দেশটি নিজেদের সামরিক সক্ষমতা বাড়িয়েই যাচ্ছে।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএর বরাত দিয়ে বিবিসি অনলাইন জানায়, ক্ষেপণাস্ত্রটি ১ হাজার ৫০০ কিলোমিটার বা ৯৩০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেনি। তবে দেশটি অতীতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করে নিষিদ্ধ অস্ত্রের পরীক্ষা চালিয়ে কঠোর নিষেধাজ্ঞায় পড়েছে।

বিবিসি বলছে, কঠোর নিষেধাজ্ঞার মধ্যে থেকেও উত্তর কোরিয়া ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল। এর মধ্য দিয়ে এ বিষয় ইঙ্গিত করে, খাদ্যের ঘাটতি ও অর্থনৈতিক সংকটে থাকা সত্ত্বেও উত্তর কোরিয়া অস্ত্র তৈরি করতে সক্ষম।

উত্তর কোরিয়া তাদের নতুন এ অস্ত্রকে ‘অত্যন্ত তাৎপর্যপূর্ণ কৌশলগত অস্ত্র’ হিসেবে আখ্যা দিয়েছে, যা সর্বোচ্চ নেতা কিম জং উনের সামরিক শক্তি বাড়ানোর পরিকল্পনার বাস্তবায়ন।

পিয়ংইয়ং সর্বশেষ মার্চে নতুন স্বল্পপাল্লার কৌশলগত ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। দেশটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতা বুঝে নেওয়ার ঘণ্টাখানেক পরও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি কাতসুনুবু কাতো বলেন, টোকিও ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছে। এ পরিস্থিতি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে পর্যবেক্ষণ করবে জাপান।

যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড এক বিবৃতিতে জানায়, এ পরীক্ষা ডিপিআরকের (উত্তর কোরিয়া) সামরিক কর্মসূচির উন্নয়নে ক্রমাগত প্রচেষ্টা এবং তার প্রতিবেশী ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য হুমকি সৃষ্টি করার বিষয়টি তুলে ধরে। যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়া ও জাপানকে যে কোনো পরিস্থিতিতে ‘রক্ষা করে’ যাবে বলেও বিবৃতিতে জানানো হয় ।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) ইয়ুনহাপ নিউজ এজেন্সিকে বলেন, মার্কিন গোয়েন্দাদের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে এ বিষয়ে একটি গভীর বিশ্লেষণ চলছে। তবে তিনি বিস্তারিত কিছুই জানাননি।

শেয়ার