Top

বিশ্বের নিরাপদ ১০ শহরের তালিকায় ৩টি এশিয়ার

১৮ সেপ্টেম্বর, ২০২১ ২:৪৯ অপরাহ্ণ
বিশ্বের নিরাপদ ১০ শহরের তালিকায় ৩টি এশিয়ার

বিশ্বের সবচেয়ে নিরাপদ দশটি শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছিল এশিয়ার কয়েকটি শহর। তবে এবার সবাইকে পেছনে ফেলে সবচেয়ে নিরাপদ শহর নির্বাচিত হয়েছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। শীর্ষস্থান টিকিয়ে রাখতে না পারলেও তালিকার প্রথম ১০ এর মধ্যে আছে এশিয়ার তিনটি শহর। শহরগুলো হলো- সিঙ্গাপুর, টোকিও এবং হংকং।

শনিবার সিএনএন ট্রাভেলসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের নিরাপদ শহর সূচকের (এসসিআই) বার্ষিক প্রতিবেদনে ৮২ দশমিক ৪ পয়েন্ট নিয়ে কোপেনহেগেনের নাম শীর্ষে উঠে এসেছে।

ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য সুরক্ষা, অবকাঠামো, ব্যক্তিগত নিরাপত্তা ও পরিবেশগত নিরাপত্তার ভিত্তিতে এ তালিকা করা হয়েছে। বিশ্বের বিভিন্ন স্থানের মোট ৬০টি শহর এতে স্থান পেয়েছে।

৮২ দশমিক ২ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে কানাডার টরন্টো। ৮০ দশমিক ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে সিঙ্গাপুর। এ ছাড়া, অস্ট্রেলিয়ার সিডনি চতুর্থ স্থানে এবং জাপানের টোকিও পঞ্চম স্থানে আছে।

ষষ্ঠ ও সপ্তম স্থানে আছে যথাক্রমে নেদারল্যান্ডসের আমস্টারডাম ও নিউজিল্যান্ডের ওয়েলিংটন। হংকং ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন যৌথভাবে অষ্টম স্থান লাভ করেছে। দশম স্থানে আছে সুইডেনের স্টকহোম।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে তালিকার ১১তম স্থানে অবস্থান করছে নিউইয়র্ক। স্পেনের বার্সেলোনার অবস্থানও ১১ নম্বরে। অন্যান্য বিখ্যাত শহরের মধ্যে যুক্তরাজ্যের লন্ডন ১৫তম স্থানে আছে।

তালিকায় কিছু চমকও আছে। নাইজেরিয়ার লাগোস, মিশরের কায়রো, ভেনেজুয়েলার কারাকাস, পাকিস্তানের করাচি ও মায়ানমারের ইয়াঙ্গুনও তালিকার শেষের দিকে স্থান করে নিয়েছে।

শেয়ার