Top

কানাডায় পার্লামেন্ট নির্বাচন আজ

২০ সেপ্টেম্বর, ২০২১ ১:০৯ অপরাহ্ণ
কানাডায় পার্লামেন্ট নির্বাচন আজ

কানাডায় ৪৪তম পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ আজ। শেষ মুহূর্তের প্রচারণায় দলীয় ভোটারদের বিভক্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার প্রধান প্রতিপক্ষ কনজারভেটিভ পার্টির নেতা এরিন ওটুল। এবারের নির্বাচনকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য অগ্নিপরীক্ষা বলে মনে করছেন বিশ্লেষকরা।
তবে নির্বাচনের আগের বিভিন্ন জরিপ বলছে, কোনো দলের একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা নেই। দুই দলেরই জনপ্রিয়তা ৩১-৩২ শতাংশের মতো। এছাড়া জগমিৎ সিংয়ের নিউ ডেমোক্রেটিক পার্টির জনসমর্থন রয়েছে প্রায় ২০ শতাংশ।

ইলেকশনস কানাডার তথ্যমতে, দেশটিতে এবার ভোটার রয়েছেন ২ কোটি ৭০ লাখের বেশি। এর মধ্যে আগাম ভোটে প্রায় ৫৭ লাখ ৮০ হাজার ব্যালট জমা পড়েছে। নির্বাচনে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দলের সঙ্গে বিরোধীদের হাড্ডিাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

কানাডার নির্বাচনে স্থানভেদে ভোটগ্রহণ শুরু ও শেষের সময়ে মধ্যে বেশ পার্থক্য রয়েছে। সবার শেষে ভোটগ্রহণ বন্ধ হবে দেশটির পশ্চিম উপকূলে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায়।

স্থানীয় নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, বিপুল সংখ্যক মেইল-ইন-ব্যালট জমা পড়ায় ভোটের চূড়ান্ত ফলাফল ঘোষণায় কিছুটা বিলম্ব হতে পারে।

এই নির্বাচনে ব্যতিক্রম ঘটিয়ে অন্যান্যবারের মতো জনগণের হেলথ ইস্যু, সামাজিক নিরাপত্তা ইস্যু কিংবা চাকরি ও ব্যবসা-বাণিজ্যের ইস্যুগুলোকে ছাপিয়ে এবার যে ইস্যুগুলোকে সামনে আনা হয়েছে, তা হলো পার্লামেন্টে সম্প্রতি পাস করা দুটো বিতর্কিত বিল যাকে বলা হয় বিল সি ৫১ ও সি ২৪। যেখানে ইমিগ্রান্টদের দ্বিতীয় শ্রেণির নাগরিকে পরিণত করা হয়েছে বলে নিন্দার ঝড় উঠেছে। এছাড়া যে নন ইস্যুকে ইস্যু বানানো হয়েছে তা হলো মুসলমান মেয়েদের মুখমণ্ডল আবৃত করা নিকাব নিয়ে।

কানাডার নির্বাচনী ব্যবস্থা:
সংসদীয় গণতন্ত্রের দেশ কানাডা। এর পার্লামেন্টের নিম্নকক্ষের নাম হাউস অব কমন্স। এতে আসন রয়েছে ৩৩৮টি। এর মধ্যে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কোনো দলকে অন্তত ১৭০টি আসনে জিততে হবে।

শেয়ার