Top

তালেবান বিতর্কে সার্ক বৈঠক বাতিল

২২ সেপ্টেম্বর, ২০২১ ১:১৮ অপরাহ্ণ
তালেবান বিতর্কে সার্ক বৈঠক বাতিল

তালেবান সরকারের অংশগ্রহন করা, না করা নিয়ে বিতর্কের জেরে বাতিল হল দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) এর বৈঠক। আগামী শনিবার (২৫ সেপ্টেম্বর) সার্কভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের অংশগ্রহণে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

আফগানিস্তানসহ দক্ষিণ এশিয়ার মোট আটটি দেশ সার্কের সদস্য। আফগানিস্তানের তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রীকেও যুক্ত করার দাবি তুলেছিল পাকিস্তান। কিন্তু সার্কের বেশিরভাগ সদস্য দেশই পাকিস্তানের দাবিতে রাজি না হওয়াতে বাতিল করা হয়েছে বৈঠক।

জাতিসংঘের সাধারণ অধিবেশনের পরপরই প্রতিবছর সার্কের বৈঠক অনুষ্ঠিত হয়। চলতি বছর নেপাল ছিল এই বৈঠকের আয়োজক দেশ। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর দাবি, সার্কের ‘বেশিরভাগ সদস্য দেশ’ চেয়েছিল চলতি বছর বৈঠকে আফগানিস্তানের আসনটি খালি থাকুক। কিন্তু তাতে রাজি হয়নি পাকিস্তান। শুধু তালেবানের পররাষ্ট্রমন্ত্রীকে বৈঠকে নিয়ে আসাই নয়, আশরাফ গনির সরকারের কোনো প্রতিনিধিত্ব যাতে সার্কের বৈঠকে না থাকে, সেই দাবিও রেখেছিল ইসলামাবাদ।

সূত্রের খবর, বেশিরভাগ দেশই পাকিস্তানের দাবি মেনে নিতে নারাজ ছিল। তালেবান সরকারকে কেউই মানতে চায় নেই। আর সেই কারণেই বৈঠক বাতিলের পথেই হাঁটতে হল সার্ক সদস্যদের।

উল্লেখ্য, আফগানিস্তান সার্ক এর কনিষ্ঠতম সদস্য। বাকি সদস্য হল- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ এবং শ্রীলঙ্কা। সার্ক এর পর্যবেক্ষক দেশগুলি হল, চীন, ইউরোপিয়ান ইউনিয়ন, ইরান, কোরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মায়ানমার, মরিশাস এবং আমেরিকা।

চলতি বছরের ১৫ আগষ্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর তারা সরকার গঠন করলেও এখনও কোনো দেশই সেই সরকারকে স্বীকৃতি দেয়নি। পাকিস্তান এবং কাতার অবশ্য তালেবানের শাসনাধীন আফগানিস্তানকে স্বীকৃতি দিতে এবং তাদের সঙ্গে কাজ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। এ নিয়ে জোরেশোরে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে পাকিস্তান।

শেয়ার