Top

ইয়েমেনে সরকার-বিদ্রোহী বাহিনীর সংঘর্ষ, নিহত ৫০

২৬ সেপ্টেম্বর, ২০২১ ৪:৩৭ অপরাহ্ণ
ইয়েমেনে সরকার-বিদ্রোহী বাহিনীর সংঘর্ষ, নিহত ৫০

ইয়েমেনের মারিব শহরে সরকার-সমর্থক সেনাদের সঙ্গে হুতি বিদ্রোহীদের তুমুল লড়াই হয়েছে। এতে উভয় পক্ষের প্রায় ৫০ জন নিহত হয়েছেন।

আজ রোববার একাধিক সামরিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

গত ৪৮ ঘণ্টায় খনিজ তেলসমৃদ্ধ মারিবের পশ্চিমে ৪৩ জন হুতি বিদ্রোহী নিহত হয়েছেন বলে এএফপিকে জানিয়েছে একটি সূত্র। তাঁদের বেশির ভাগেরই মৃত্যু হয়েছে সৌদি-সমর্থিত ইয়েমেন সরকারপন্থী সামরিক জোটের বিমান হামলায়। এদিকে সংঘাতে সাতজন সরকারপন্থী নিহত হয়েছেন বলে জানিয়েছে আরেকটি সামরিক সূত্র।

মারিব শহরে চলতি মাসে ইরান-সমর্থিত হুতিরা নতুন করে হামলা শুরু করেছে। এতে উভয় পক্ষে হতাহতের ঘটনা ঘটছে। মারিবের নিয়ন্ত্রণ নিতে শুধু সেপ্টেম্বরেই সৌদি-সমর্থিত সামরিক জোটের সঙ্গে হুতিদের লড়াইয়ে কমবেশি ৪০০ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ফেব্রুয়ারি মাসে শহরটির দখল নিতে হামলা শুরু করে হুতি বিদ্রোহীরা।

২০১৪ সাল থেকে ইয়েমেনে সরকার ও হুতিদের মধ্যে লড়াই চলে আসছে। সে সময় রাজধানী সানা আক্রমণ করে মানসুর হাদির সরকারকে ক্ষমতাচ্যুত করেন হুতি বিদ্রোহীরা। পরে ২০১৫ সালের মার্চে হাদি সরকারকে পুনরায় ক্ষমতায় আনতে দেশটিতে সামরিক হস্তক্ষেপ করে সৌদির নেতৃত্বাধীন সামরিক জোট।
ইয়েমেনে চলমান লড়াইয়ে হাজারো মানুষ হতাহত হয়েছেন। বিশ্লেষকেরা বলছেন, সংঘাতজর্জর দেশটিতে বিশ্বের সবচেয়ে বড় মানবিক সংকট সৃষ্টি হয়েছে।

শেয়ার