Top

জাপানের নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

০৪ অক্টোবর, ২০২১ ৩:৩৬ অপরাহ্ণ
জাপানের নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিলেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা। জাপানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা তার মেয়াদ শেষ হওয়ার এক বছর আগে দায়িত্ব থেকে অব্যাহতি নেন।

স্থানীয় সময় সোমবার নতুন সরকারপ্রধান হিসেবে ফুমিও কিশিদাকে অনুমোদন দেয় দেশটির পার্লামেন্ট। তিনি দেশটির শততম প্রধানমন্ত্রী। খবর বিবিসির।

৬৪ বছর বয়সী ফুমিও কিশিদা জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতা নির্বাচিত হন। এরপরই তার পক্ষে প্রধানমন্ত্রী হওয়ার পথ সুগম হয়।

নতুন প্রধানমন্ত্রী হিসেবে ফুমিও কিশিদাকে মহামারির মধ্যে অর্থনৈতিক পুনরুদ্ধার ও উত্তর কোরিয়ার হুমকির মতো কঠিন ইস্যুগুলোকে মোকাবিলা করতে হবে।

দলীয় নেতা নির্বাচিত হওয়ার পর কিশিদা বলেন, সত্যি বলতে কি আমি মনে করি আমাদের নতুন করে শুরু করতে হবে।ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। সম্প্রতি টোকিও অলিম্পিক সমালোচনার মুখে পড়া নিজ দলের জনপ্রিয়তাও ফেরাতে চান কিশিদা।

এক বছর আগে স্বাস্থ্যগত কারণে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের পদত্যাগের পর প্রধানমন্ত্রী হন ৭১ বছর বয়সী ইউশিহিদে সুগা।

করোনার কারণে জাপানে অর্থনৈতিক সংকটও তৈরি হয়েছে। এছাড়া করোনার মধ্যে অলিম্পিকের আয়োজন করে জনগণের তোপের মুখে পড়েন সুগা। সম্প্রতি তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

আগামী নভেম্বরে সাধারণ নির্বাচনেও দলের নেতৃত্ব দেবেন ফুমিও কিশিদা। ধারণা করা হচ্ছে, কিশিদা, হয়তো ৩১ অক্টোবরের মধ্যে কিশিদা নির্বাচনের ঘোষণা দিতে পারেন।

শেয়ার