Top

অব্যাহতি চেয়ে বিএসইসিতে চিঠি ফারইস্টের চেয়ারম্যানের

১৯ অক্টোবর, ২০২১ ৬:৩৩ অপরাহ্ণ
অব্যাহতি চেয়ে বিএসইসিতে চিঠি ফারইস্টের চেয়ারম্যানের

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালকের পদে থাকতে চান না ড. মো. রহমত উল্লাহ। এ জন্য উক্ত পদ থেকে অব্যাহতি চেয়ে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি)’ চিঠি পাঠিয়েছেন তিনি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

অব্যাহতি চাওয়ার কারণ হিসেবে ড. রহমত উল্লাহ চিঠিতে বলেছেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃক অর্পিত শিক্ষকতা ও প্রশাসনিক দায়িত্ব পালনে আমাকে অনেক বেশি ব্যস্ত থাকতে হয় বিধায় সময়ের অভাবে উক্ত পদে আমার পক্ষে দায়িত্ব পালন একেবারেই অসম্ভব।’

এ অবস্থায় ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালকের পদ থেকে অতি দ্রুত অব্যাহতি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিশনের চেয়ারম্যানকে তিনি অনুরোধ জানিয়েছেন।

ড. রহমত উল্লাহ’র অব্যাহতি চেয়ে চিঠি দেওয়ার বিষয়টি জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো.রেজাউল করিম বলেন, বিএসইসি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের যে বোর্ড গঠন করে দিয়েছিল সেই বোর্ডের চেয়ারম্যান ড. রহমত উল্লাহ পদত্যাগ করতে চেয়ে আবেদন করেছেন। বিষয়টি এখনো প্রক্রিয়াধিন।

জানা গেছে, নানা অনিয়মে ডুবতে থাকা পুঁজিবাজারে তালিকাভুক্ত জীবন বীমা খাতের কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ গত ১ সেপ্টেম্বর পুনর্গঠন করে দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি)। ওই বোর্ডে ১০ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়। বোর্ডের চেয়ারম্যান করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ ড. মো. রহমত উল্লাহকে।

বিনিয়োগকারী, পলিসিহোল্ডার এবং সামগ্রিক পুঁজিবাজারের সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত নেয় বিএসইসি। তবে বোর্ড পুনর্গঠনের দেড় মাস না যেতেই তার পদত্যাগের সিদ্ধান্ত নতুন করে অনিশ্চয়তা তৈরি করেছে।

বিএসইসির তথ্য অনুসারে, পুনর্গঠিত বোর্ড ৬ মাসের মধ্যে কোম্পানির শীর্ষ ব্যবস্থাপনা পুনর্গঠন করাসহ করপোরেট ক্যাশ ও সম্পদ ফিরিয়ে আনবে এমন একটি নির্দেশনা ছিলো। যারা গত ১০ বছরে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির আর্থিক অপরাধ এবং মানি লন্ডারিং করেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করার কথা রয়েছে নতুন বোর্ডের।

পুনর্গঠিত বোর্ডের অন্য সদস্যরা হলেন- মোহাম্মদ সানাউল্লাহ এন্ড এসোসিয়েটস এর সিইও এন্ড লিড কনসালট্যান্ট এবং সিঙ্গান বাংলাদেশ লিমিটেডের পরিচালক মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএ; ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক মো. রফিকুল ইসলাম; অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব এবং জীবন বীমা করপোরেশনের জেনারেল ম্যানেজার মো. মোফাজ্জল হোসেন, এনডিসি; কর্নেল গাজী মো. খালিদ হোসেন, পিএসসি (অব.);

এসএমএসি ও এসএসএসি’র পার্টনার স্নেহাশিষ বড়ুয়া, এফসিএ; একাত্তর মিডিয়া লিমিটেডের এমডি এন্ড চীফ এডিটর মোজাম্মেল হক; জি৭ সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান ও পদ্মা ওয়েল কোম্পানির ডাইরেক্টর এবং ওয়ার্ল্ড ব্যাংকের কনসালট্যান্ট সুজাদুর রহমান; জনতা ব্যাংকের ডিএমডি জিকরুল হক এবং নর্দান জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি এবং এফআইএলআইসিল চেয়ারম্যান জহুরুল ইসলাম চৌধুরী।

শেয়ার