Top
সর্বশেষ

শাহজালালে মিলল আরও একটি বোমা

১৪ ডিসেম্বর, ২০২০ ২:৩৩ অপরাহ্ণ
শাহজালালে মিলল আরও একটি বোমা
বাণিজ্য প্রতিদিন ডেস্ক :

পাঁচ দিনের ব্যবধানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের কাজ চলাকালে মাটির নিচে আরও একটি বোমার সন্ধান মিলছে। গত ৯ ডিসেম্বর ২৩০ কেজি ওজনের বোমা উদ্ধার করা হয়। আজকের বোমার ওজন আড়াইশ কেজি বলে জানিয়েছেন বিমানবন্দরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

তাৎক্ষণিকভাবে ওই এলাকায় কাজ বন্ধ রেখে বোমাটি নিষ্ক্রিয় করার কাজ শুরু হয়।

সোমবার সকাল আটটায় পাইলিংয়ের সময় বোমাটি পাওয়া যায় বলে জানিয়েছেন বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল আহসান।

তিনি জানান, বোমাটি নিস্ক্রিয় করেছে বিমান বাহিনীর বিশেষজ্ঞ দল।

গত ৯ ডিসেম্বর ২৩০ কেজি ওজনের বোমা উদ্ধার করা হয়। এবারের বোমাটি কত বড়- জানতে চাইলে তৌহিদ উল আহসান বলেন, ‘আগে যে বোমাটি পাওয়া গিয়েছিল, এটির আকারও প্রায় সমান।’

৯ ডিসেম্বরের বোমাটি প্রাথমিকভাবে নিষ্ক্রিয় করার পর সেটি পুরোপুরি নিরাপদ করার জন্য বিমান বাহিনীর ময়মনসিংহ রসুলপুর ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। এবারের বোমাটি পাঠানো হচ্ছে টাঙ্গাইলের বিমান বাহিনীর ফায়ারিং রেঞ্জে।

৯ ডিসেম্বরের বোমার বিষয়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, এটি জেনারেল পারপাস (জিপি) বোমা। তাদের বিশেষজ্ঞদের ধারণা, মুক্তিযুদ্ধের সময় যুদ্ধ বিমান থেকে বোমাটি নিক্ষেপ করা হয়। কিন্তু তা অবিস্ফোরিত থেকে যায়।

মুক্তিযুদ্ধের শেষ দিকে ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানি অবস্থান লক্ষ্য করে ব্যাপক বোমা হামলা চালায়। সে সময় এই বোমাগুলো সেখানে ফেলা হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাণিজ্য প্রতিদিন/এমআর

শেয়ার