Top
সর্বশেষ

করোনায় সাতক্ষীরাতে চিংড়ী শিল্পে বিপর্যয়ের আশঙ্কা

১৬ ডিসেম্বর, ২০২০ ১১:৪৬ পূর্বাহ্ণ
করোনায় সাতক্ষীরাতে চিংড়ী শিল্পে বিপর্যয়ের আশঙ্কা

শাহরিয়ার রহমান: করোনাকালে সাতক্ষীরাতে সাদা সোনা খ্যাত চিংড়ী শিল্পে বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। বৈশ্বিক মহামারী করোনা দেশে দীর্ঘ আট মাস অতিবাহিত করেছে। এসময় চিংড়ী রপ্তানি নিন্মমুখি। দেশের বাইরে চিংড়ীর বড় বাজার চীন আমদানি বন্ধ রাখায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে চাষী ও আড়ৎদাররা।

সাতক্ষীরাতে এবার চিংড়ী উৎপাদন বাড়লেও রপ্তানি কম থাকায় এ শিল্পের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত সংশ্লিষ্ট সবাই। স্থানীয় বাজারেও কমেছে বেচাকেনা। ফলে চাষের খরচ ওঠানোই কঠিন হয়ে পড়েছে চাষীদের। এ অবস্থায় চিংড়ী চাষের সাথে সংশ্লিষ্টরা দাবী জানিয়েছেন সরকার যেন রপ্তানি প্রক্রিয়া স্বাভাবিক করার চেষ্টা করে।

এদিকে প্রায় প্রতিবছর প্রাকৃতিক দূর্যোগ তথা ঘূর্ণিঝড়, বন্যা, জলচ্ছ্বাস এ অঞ্চলে বড় প্রভাব রাখে। প্রতি বছরই হাজার হাজার বিঘা চিংড়ী ঘের ভেসে যায় বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগে। তারপর এবার করোনার ছোবলে ক্ষতবিক্ষত চিংড়ী শিল্প।

স্থানীয় বাজারে ১২০০/১৩০০ টাকা কেজি চিংড়ী এখন বিক্রি হচ্ছে ৫০০/৭০০ টাকায়। ভরা মৌসুমে এই বাজার দরে মাথায় হাত আড়ৎদারদের। কেউ কেউ দাবী করেন ৬/৭ মাস আগে যে বাজার দর ছিলো এখন তার অর্ধেক বা তারও কম। এতে প্রান্তিক চাষীরা বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

চিংড়ী চাষীরা জানান, গতবছর পোনার দাম কম ছিলো করোনার পরে পোনার দামও বেড়ে গেছে। আর পূর্ণ বয়স্ক মাছের দাম পোনার দামের অর্ধেকে নেমেছে। তারপর মড়ার উপর খাড়ার ঘাঁ হিসাবে দেখা দিয়েছে ঘেরের হারি বা লিজ। এই টাকা পরিশোধ না হলে আগামীতে ঘের পাওয়াও মুশকিল। এরপর আবার আছে ব্যাংক ঋণ ও সমিতির কিস্তি।

এদিকে জেলা মৎস্য কর্মকর্তা মশিউর রহমান জানান, চিংড়ী চাষের ক্ষেত্রে যে আবহাওয়া প্রয়োজন থাকে এবার সেটা বিদ্যমান থাকায় উৎপাদন বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, কোভিডের প্রভাবের কারণে অনেক চাষী ভীত সন্ত্রস্ত হয়ে পড়েছে। এছাড়া এই পরিস্থিতিতে উপর মহলে চিংড়ী চাষীদের সুদ মুক্ত বা স্বল্প সুদে ঋণ দেয়ার সুপারিশ করেছেন বলে জানান।

এদিকে সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল জানিয়েছেন, তালিকা করে ক্ষতিগ্রস্থ চাষীদের ঋণের সুদ মাফের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও চিংড়ী বাজার যাতে স্বাভাবিক থাকে সে ব্যবস্থাও করা হচ্ছে।

উল্লেখ্য গত বছর ৬৬ হাজার হেক্টর জমিতে চিংড়ী চাষ হয়েছিলো। করোনা পরিস্থিতির পরও এবছর ৭৬ হাজার হেক্টর জমিতে বাগদা ও গলদা চিংড়ীর চাষ করা হয়েছে।

চিংড়ী শিল্পে সংশ্লিষ্টরা বলেন সরকারি সহোযোগিতায় পারে এই দুঃসময়ে দেশের অন্যতম এ অর্থনৈতিক খাতকে টিকিয়ে রাখতে।

 

শেয়ার