Top
সর্বশেষ

তাইওয়ানের সঙ্গে গভীর সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র

২৯ অক্টোবর, ২০২১ ৮:২৪ অপরাহ্ণ
তাইওয়ানের সঙ্গে গভীর সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র তাইওয়ানের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায়। তাছাড়া তাইওয়ানের ওপর চীনের চলমান মারাত্মক প্রভাব মোকাবিলায়ও কাজ করতে চায় যুক্তরাষ্ট্র বলে জানিয়েছেন তাইওয়ানে আমেরিকান ইনস্টিটিউটের নতুন পরিচালক স্যান্ড্রা ওডকির্ক। এরই মধ্যে বেইজিং ও তাইপেয়ের উত্তেজনা কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

শুক্রবার (২৯ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্যান্ড্রা ওডকির্ক বলেছেন, ওয়াশিংটন তাইওয়ানের প্রতি গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং সাইবার নিরাপত্তা ও সরবরাহ চেইনের মতো সহযোগিতার নতুন ক্ষেত্রগুলোতে সক্রিয়ভাবে কাজ করছে।

তাইওয়ানের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে প্রতিশ্রুতিবদ্ধতার কথা জানিয়ে তিনি বলেন, তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের যে সমর্থন তা অপ্রতিরোধ্য যা শিলার মতো শক্তিশালী।

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জাতিসংঘের সদস্য দেশগুলো ও আন্তর্জাতিক সম্প্রদায়কে তাইওয়ানের প্রতি সমর্থন জানানোর কথা বলেন বিশেষ করে জাতিসংঘে তাইওয়ানের অংশগ্রহণের ক্ষেত্রে। এর পরই মর্কিন কূটনীতিক স্যান্ড্রা ওডকির্ক এমন মন্তব্য করলেন।

পর্যবেক্ষকরা বলছেন, ক্রমবর্ধমান উত্তেজনা চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সংঘর্ষের ঝুঁকি বাড়াবে। তাইওয়ানের সঙ্গে একটি অনানুষ্ঠানিক সম্পর্ক বজায় রাখছে যুক্তরাষ্ট্র। এদিকে তাইওয়ানের প্রতিরক্ষার জন্য ক্রমাগত সমর্থন দেওয়াকে ভালোভাবে নিচ্ছে না চীন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন তাইওয়ান আক্রমণ করলে, তাইওয়ানকে প্রতিরক্ষা সহায়তা দিতে এগিয়ে আসবে যুক্তরাষ্ট্র। চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনার মধ্যেই স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ অক্টোবর) এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

সিএনএন টাউন হলে তাইওয়ানকে প্রতিরক্ষা সহায়তার দেওয়ার এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তাইওয়ানের প্রতি আমাদের একটা প্রতিশ্রুতি রয়েছে। এর আগেও তিনি এবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের কানাডা ও ইউরোপে ন্যাটো মিত্রদের রক্ষা করার জন্য যেমন একটি প্রতিশ্রুতি রয়েছে ঠিক তেমনি জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ানের সঙ্গেও রয়েছে।

পরবর্তীতে হোয়াইট হাউজের পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়, তাইওয়ানের ব্যাপারে মার্কিন নীতির কোনো পরিবর্তন হয়নি।

গত ৯ অক্টোবর তাইওয়ানকে পুনরায় একত্র করার ঘোষণা দেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তবে শান্তিপূর্ণভাবেই তাইওয়ানকে একত্র করা হবে বলে জানান তিনি। এর পাল্টা হুঁশিয়ারি উচ্চারণ করেন তাইওয়ানের প্রেসিডেন্টও। জাতীয় দিবস (১০ অক্টোবর) বেইজিংকে কড়া হুঁশিয়ারি দিয়ে প্রেসিডেন্ট তাসাই ইন-ওয়েন বলেন, তাইওয়ান কখনও চীনের কাছে মাথানত করবে না। দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষায় নিজেদের প্রতিরক্ষা বলয় জোরদার করার কথাও জানান তিনি।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, বেইজিং ধারাবাহিকভাবে তাইওয়ানকে রাজনৈতিক ও সামরিক চাপের মুখে ফেলেছে। প্রতিনিয়ত তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান টহল দিচ্ছে। অক্টোবরের প্রথম সপ্তাহেই বেইজিংয়ের ১৪৯টি সামরিক বিমান টহল দিয়েছে তাইওয়ানের আকাশসীমায়।

চীন তাইওয়ানকে তাদের নিজস্ব রাজ্য দাবি করে আগ্রাসন চালিয়ে আসছে। যদিও তাইওয়ান তাদের স্বতন্ত্র বলে দাবি করে। সম্প্রতি তাইওয়ানকে নিয়ে যুক্তরাষ্ট্রের নানা পদক্ষেপগ্রহণ, চীনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

শেয়ার