Top

ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা চালিয়ে যাবে রাশিয়া

১৫ নভেম্বর, ২০২১ ৪:৫৬ অপরাহ্ণ
ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা চালিয়ে যাবে রাশিয়া
পার্সটুডে :

রাশিয়ার সমরাস্ত্র আমদানি-রপ্তানি প্রতিষ্ঠান রোসোবোরোন এক্সপোর্টের মহাপরিচালক আলেক্সান্দার মিখিভ বলেছেন, তার দেশ আন্তর্জাতিক আইন মেনে ইরানের সঙ্গে সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতা অব্যাহত রাখবে।

দুবাই এয়ার শো ২০২১ উপলক্ষে বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন মিখিভ। তিনি দুবাইতে সাংবাদিকদের বলেন, ইরানের সঙ্গে রাশিয়ার সামরিক-প্রযুক্তিগত সহযোগিতা দীর্ঘদিন ধরে চলে এসেছে। আন্তর্জাতিক আইনের পাশাপাশি এই দু’দেশের আইনের প্রতি সম্মান জানিয়ে দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতা অব্যাহত থাকবে।

এর আগে ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছিলেন রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর টেকনিক্যাল-মিলিটারি কো-অপারেশনের পরিচালক দিমিত্রি শোগায়েভ। তিনি বলেছিলেন, ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা আরো শক্তিশালী করতে রাশিয়া প্রস্তুত রয়েছে। তিনি বলেছিলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান রাশিয়ায় নির্মিত বিভিন্ন সমরাস্ত্র সংগ্রহ করতে ইচ্ছুক।

মস্কোয় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালি ২০২০ সালের অক্টোবর মাসে এক সাক্ষাৎকারে বলেছিলেন, তার দেশের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে রাশিয়ার কাছ থেকে সমরাস্ত্র সংগ্রহ করার সুযোগ সৃষ্টি হয়েছে।

শেয়ার